সোনারগাঁওয়ে দলিল লিখককে হত্যা স্ত্রী আটক

আগের সংবাদ

জন্মদিনের শুভেচ্ছা : জননেত্রী শেখ হাসিনা আধুনিক বাংলাদেশের রূপকার

পরের সংবাদ

কাতারে ছন্দে ফিরতে মরিয়া পোল্যান্ড

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্বকাপ মূলত দলীয় খেলা। ছয়টি মহাদেশ থেকে ৩২টি দেশ অংশ নেয় বিশ্বকাপের মূলপর্বে। দলীয় খেলা হলেও মাঝে মধ্যে ব্যক্তিগত ঝলক দেখিয়ে দলকে বিজয়ী করতে সহযোগিতা করেন অনেক তারকা ফুটবলার। বর্তমান সময়ে দারুণ ছন্দে থাকা তেমনি একজন ফুটবলার রবার্ট লেভানদোস্কি। চলতি মৌসুমের লা লিগায় এখন পর্যন্ত করেছেন সর্বোচ্চ স্কোর। কাতার বিশ্বকাপের মূলপর্বেও জায়গা পেয়েছে তার দেশ পোল্যান্ড। দারুণ ফর্মে থাকা এই ফরওয়ার্ডকে নিয়ে কাতার বিশ্বকাপে বাড়তি আশা করতেই পারে পোল্যান্ডের সমর্থকরা।
কাতার বিশ্বকাপের মূলপর্বে উঠতে পারেনি ইউরোপ মহাদেশের অন্যতম সফল দল গত আসরের ইউরো চ্যাম্পিয়ন ও চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। তবে ইউরোপের দেশ হয়ে মূলপর্বে জায়গা করে নিয়েছে পোল্যান্ড। যদিও বিশ্বকাপের গত আসরে গ্রুপপর্ব থেকে বিদায় নিয়েছিল তারা। ভৌগোলিকভাবে ইউরোপ মহাদেশের মধ্যভাগে অবস্থিত পোল্যান্ড। দেশটির আয়তন ৩ লাখ ১২ হাজার ৬৬৯ বর্গকিলোমিটার। পৃথিবীর মানচিত্রে আয়তনের দিক থেকে ৬৯তম অবস্থান তাদের। ২০১৪ সালের আদমশুমারি অনুযায়ী পোল্যান্ডের জনসংখ্যা ৩ কোটি ৮৪ লাখ ৮৩ হাজার ৯৫৯ জন। দেশটির নাগরিকদের পোলিশ বলা হয়, রাজধানী ওয়ারশ দেশটির সবচেয়ে বড় শহর। পোল্যান্ডের পশ্চিমে জার্মানি, দক্ষিণে চেক প্রজাতন্ত্র ও সেøাভাকিয়া, পূর্বে যুক্তরাজ্য ও বেলারুশ এবং উত্তরে বালদ্বীপ সাগর লিথুনিয়া ও রাশিয়া অবস্থিত। পোল্যান্ডের রয়েছে বিশেষ কিছু পর্যটনকেন্দ্র। দেশটির মানুষদের জনপ্রিয় খেলা ভলিবল ও ফুটবল। এছাড়া পোল্যান্ডের মানুষ বাস্কেট বল, হ্যান্ডবল, বক্সিং, হাইজাম্পিং, হকি, টেনিস, সুইমিং ও বাইক রাইডিং করতেও বেশ পছন্দ করে।
পোল্যান্ড জাতীয় ফুটবল দল ১৯২৩ সালে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার সদস্যপদ লাভ করে এবং ১৯৫৫ সালে তাদের আঞ্চলিক সংস্থা উয়েফার সদস্যপদ লাভ করে। পোল্যান্ড জাতীয় দলের সব কার্যক্রম পোলীয় ফুটবল এসোসিয়েশনের মাধ্যমে পরিচালিত হয়। দেশটি প্রথম আন্তর্জাতিক ম্যাচে হাঙ্গেরির কাছে ১০-০ গোলে পরাজিত হয়। বিয়াউ জেরভনি দেশটির জাতীয় স্টেডিয়াম যেখানে ৫৮ হাজার ৫৮০ জন লোক একই সঙ্গে খেলা দেখতে পারেন। বর্তমানে দলটির ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছেন চেসলো মিচনিউইচ। যিনি ২০২২ সালে এস পোল্যান্ডের দায়িত্ব নেন। তার অধীনে কাতার মিশনে নামবে পোলিশরা। দলটির অধিনায়কের দায়িত্ব পালন করছেন লা লিগার অন্যতম সেরা দল বার্সেলোনার ফরওয়ার্ড রবার্ট লেভানদোস্কি। এবং এই ফরওয়ার্ড জাতীয় দলের হয়ে সর্বোচ্চ ৭৬ গোলের মালিক।
ফিফা বিশ্বকাপে এ পর্যন্ত ৮ বার অংশগ্রহণ করেছে পোল্যান্ড। ১৯৭৪ এবং ১৯৮২ বিশ্বকাপে তারা তৃতীয় স্থান অর্জন করে। এটাই তাদের বিশ্বকাপে সর্বোচ্চ সাফল্য। অপরদিকে তাদের আঞ্চলিক সংস্থার উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে ৪ বার অংশগ্রহণ করে সর্বোচ্চ কোয়ার্টার ফাইনাল পর্যন্ত পৌঁছে। ফিফা র‌্যাংকিংয়ে তাদের সর্বোচ্চ অগ্রগতি হয়েছিল ২০১৭ সালের আগস্ট মাসে। সে বছর প্রকাশিত র‌্যাংকিংয়ে তাদের অবস্থান ছিল পঞ্চম এবং ২০২৩ সালে তাদের অবস্থান ছিল ৭৮তম। যা তাদের সর্বনিম্ন অবস্থান ছিল। ২০২২-এর আগস্টে ঘোষিত সর্বশেষ ফিফা র‌্যাংকিংয়ে তাদের অবস্থান ২৬তম। পোল্যান্ডের জার্সি গায়ে একসময় মাঠ মাতিয়েছেন ইয়াকুব বোয়াশচিকভস্কি, মিখাউ জেভওয়াকভ, জেগজ লাতো এবং এবি স্মোলারেকের মতো খেলোয়াড়রা। এখনো পোল্যান্ডের জার্সি গায়ে দারুণ ছন্দে মাতিয়ে যাচ্ছেন অধিনায়ক রবার্ট লেভানদোস্কি।
তর্ক সাপেক্ষে সময়ের সেরা স্ট্রাইকারই পোল্যান্ডের লেভানদোস্কি। নিঃসন্দেহে দলের সবচেয়ে বড় শক্তির জায়গা এই অধিনায়ক। এবারের বিশ্বকাপে দেখা যাবে নতুন কিছু প্রতিভাবান খেলোয়াড়। তাদের সঙ্গে লেভানদোস্কি যত ভালো বোঝাপড়া করতে পারবে বিশ্বকাপে ততটাই ভালো করবে পোল্যান্ড। লেভা যেমন দলের সবচেয়ে বড় শক্তির জায়গা, একইভাবে দলের অন্যতম চিন্তার ক্ষেত্রও বটে। বার্সার হয়ে যতটা আক্রমণাত্মক জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক টুর্নামেন্টগুলোতে ঠিক ততটা নন। গত বিশ্বকাপে লেভাকে নিয়ে প্রথম রাউন্ড থেকে বাদ পড়েছিল পোলিশরা।
এবার নতুন কোচ, নতুন খেলোয়াড় এবং নতুন দেশের দারুণ যোগসূত্রে দলকে আরো এগিয়ে নিয়ে যাবেন রবার্ট লেভানদোস্কি- এমনটাই প্রত্যাশা করবে পোলিশ দর্শক ও সমর্থকরা।
– আব্দুল্লাহ আল মুজাহিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়