সোনারগাঁওয়ে দলিল লিখককে হত্যা স্ত্রী আটক

আগের সংবাদ

জন্মদিনের শুভেচ্ছা : জননেত্রী শেখ হাসিনা আধুনিক বাংলাদেশের রূপকার

পরের সংবাদ

অবৈধ করাতকলে সয়লাব মাধবপুর

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রাজীব দেব রায় রাজু, মাধবপুর (হবিগঞ্জ) থেকে : মাধবপুর উপজেলার অধিকাংশ করাতকলের (সমিল) অনুমোদন নেই। কিছু কিছু করাতকল তথ্য গোপন করে অনুমতি নিয়েছে। আন্তজার্তিক সীমান্ত এলাকা থেকে ন্যূনতম ৫ কিলোমিটার ও বনভূমির সীমানা থেকে ন্যূনতম ১০ কিলোমিটার দূরত্বে বজায় রেখে করাতকল স্থাপন করার নিয়ম থাকলেও মাধবপুরে এই সব নিয়ম না মেনে অনেকেই সীমান্ত এলাকার ১০ কিলোমিটারের ভিতরে করাতকল বসিয়ে বছরের পর বছর ব্যবসা করে যাচ্ছে। আবার অনেকে তথ্য গোপন করে করাতকলের লাইসেন্স পেতে আবেদন করেছেন।
মাধবপুর উপজেলার ধর্মঘর, চৌমুহনী, মনতলা, নোয়াপাড়া, শাহপুর এলাকায় শত শত করাতকল বসানো হয়েছে। এসব করাতকলে আইন লঙ্ঘন করে রাতদিন গাছ চিরাই করা হয়। অধিকাংশ করাতকল শিক্ষাপ্রতিষ্ঠান এলাকায় গড়ে তোলা হয়েছে। বনবিভাগের আইন অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, ধর্মীয় প্রতিষ্ঠান থেকে ২০০ মিটার দূরে করাতকল স্থাপন করার বিধান রয়েছে। এসব নিয়মকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রভাবশালী লোকজন অবৈধ করাতকল বসিয়ে দিব্যি ব্যবসা করে যাচ্ছে। অধিকাংশ করাতকল মালিক স্থানীয় রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত আবার কেউ কেউ স্থানীয়ভাবে প্রভাবশালী হওয়ায় কেউ কিছু বলার সাহস পায় না।
বনবিভাগ আইন ২০১২ এ উল্লেখ আছে, করাতকল মালিক তার করাতকলে ক্রয়কৃত ও বিক্রিকৃত কাঠের ও চিরাই এর হিসাব ‘ঘ’ ফরমে সংরক্ষণ করবেন। প্রতি মাসে বনবিভাগের কাছে দাখিল করবেন। অধিকাংশ করাতকলে গিয়ে চিরাই কাঠ ও কাঠ বিক্রির হিসাব দেখতে চাইলে দেখাতে পারেননি।
এ ব্যাপারে সিলেট বনবিভাগের রঘুনন্দন রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. মনিরুল ইসলাম জানান, মাধবপুর উপজেলায় ৯টি বৈধ করাতকল রয়েছে। আদালতে রিট আছে ১৭টি। মামলা হয়েছে ৬৬টি করাতকলের বিরুদ্ধে। নতুন করে লাইসেন্স প্রাপ্তির জন্য আবেদন করা হয়েছে ২টি। তিনি এখানে যোগদান করার পর ৩ মাসে ২৭টি অভিযান চালিয়ে ২৭টির বিরুদ্ধে মামলা করেছেন। খুব শিগগিরই অবৈধ করাতকলগুলোতে অভিযান চালানো হবে বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়