সংস্কৃতি প্রতিমন্ত্রী : সাম্প্রদায়িক সম্প্রীরীতি রক্ষায় সজাগ থাকতে হবে সবাইকে

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৫০, এখনো নিখোঁজ অন্তত ২৭ : মরদেহের অপেক্ষায় স্বজনরা

পরের সংবাদ

স্বর্ণ চোরাচালান মামলা : চীনা নাগরিকের ৭ বছর কারাদণ্ড

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চার্জার লাইটের ভেতর দুবাই থেকে ২৪টি স্বর্ণের বার এনে পাচারের সময় চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে ধরা পড়া এক চীনা নাগরিককে ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রামের আদালত। একই রায়ে ৫০ হাজার টাকার জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদণ্ডের আদেশও দেয়া হয়।
গতকাল রবিবার দুপুরে চট্টগ্রাম মহানগর দায়রা জজ ড. বেগম জেবুননেছা বেগমের আদালত এই রায় দেন। নগরের পতেঙ্গা থানায় দায়ের করা স্বর্ণ চোরাচালান মামলায় দণ্ডিত ফ্যান রংগুই চীনের জিং ওয়েস্ট আরডি বিয়াং জেলার ফ্যান উই ঝাংয়ের ছেলে। তার পাসপোর্ট নম্বর ইএ ১৭২৪৩৪৮। রায় ঘোষণার সময় ওই চীনা নাগরিক আদালতে হাজির ছিলেন। রায়ের পর তাকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।
আদালত সূত্র জানায়, ২০১৯ সালের ৮ মে দুবাই থেকে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে সকাল সোয়া ৭টার দিকে অবতরণ করে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট। এ সময় চীনা নাগরিক ফ্যান রংগুইর ব্যাগ তল্লাশির সময় তাতে সন্দেহজনক বস্তুর উপস্থিতি লক্ষ্য করেন কাস্টমসের কর্মকর্তারা। পরবর্তী সময়ে তাকে জিজ্ঞেস করা হলে তিনি ভাষাগত কারণে কোনো জবাব দিতে না পারলেও দৌঁড়ে পালানোর চেষ্টা করেন। এরপর তাকে ধরে ফেলা হয়। এ সময় তার ব্যাগ তল্লাশি করে একটি চার্জার লাইটের ভেতর থেকে ২৪টি স্বর্ণের বার উদ্ধার করা হয়। তখন এসব স্বর্ণের আনুমানিক বাজার মূল্য ছিল ১ কোটি ২০ লাখ টাকা। এ ঘটনায় ওইদিনই শাহ আমানত বিমানবন্দর কাস্টম হাউসের সহকারী রাজস্ব কর্মকর্তা শাহারিয়ার হোসেন বাদী হয়ে পতেঙ্গা থানায় স্বর্ণ চোরাচালান আইনে মামলা করেন।
এ মামলায় ২০১৯ সালের সেপ্টেম্বরে ফ্যান রংগুইকে একমাত্র আসামি করে আদালতে চার্জশিট দাখিল করে পতেঙ্গা থানা পুলিশ। ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। মামলায় আদালতে রাষ্ট্রপক্ষে ৯ জনের সাক্ষ্য উপস্থাপন করা হয়।
মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. ফখরুদ্দিন চৌধুরী বলেন, চীনা নাগরিক ফ্যান রংগুইর বিরুদ্ধে স্বর্ণ চোরাচালান মামলায় রাষ্ট্রপক্ষ আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারায় আদালত ৭ বছরের কারাদণ্ড, ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৩ মাসের কারাদণ্ড দিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়