সংস্কৃতি প্রতিমন্ত্রী : সাম্প্রদায়িক সম্প্রীরীতি রক্ষায় সজাগ থাকতে হবে সবাইকে

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৫০, এখনো নিখোঁজ অন্তত ২৭ : মরদেহের অপেক্ষায় স্বজনরা

পরের সংবাদ

ভাশা ফাউন্ডেশন : সুবিধাবঞ্চিত নারীদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ শুরু

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বেসরকারি উন্নয়ন সংস্থা ভোলান্টারি এক্টিভিটিজ ফর সোশ্যাল অ্যান্ড হিউম্যান এডভান্সম্যান্ট (ভাশা) ফাউন্ডেশনের আয়োজনে সুবিধাবঞ্চিত নারীদের মাঝে দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। তিন মাসব্যাপী এই প্রশিক্ষণ কার্যক্রম শনিবার বিকালে নগরীর ডবলমুরিং থানাধীন দেওয়ানহাটের মনসুরাবাদ এলাকায় উদ্বোধন করা হয়।
সংগঠনটি ট্রেনিং ফর স্কিল ডেভেলপমেন্ট (টিএসডি) প্রশিক্ষণ কর্মসূচির আওতায় বিনামূল্যে সুবিধাবঞ্চিত ও দরিদ্র নারীদের দক্ষতা উন্নয়ন ও সক্ষমতা গড়ার লক্ষ্যে স্বল্প মেয়াদি বিভিন্ন রকম ভোকেশনাল প্রশিক্ষণ দিয়ে থাকে। প্রতিষ্ঠানটি ২০০৫ সাল থেকে এ পর্যন্ত ৩ হাজারের বেশি নারীকে এই প্রশিক্ষণের আওতায় সেলাই, এমব্রয়ডারি, ব্লক- এসব কাজের উপর প্রশিক্ষণ দিয়েছে। চলমান এই কর্মসূচির আওতায় ৯৬০০ জন সুবিধাবঞ্চিত নারীকে প্রশিক্ষণ দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
বর্তমানে এই কর্মসূচির আওতায় চট্টগ্রামের পাহাড়তলী, সীতাকুণ্ড, কুমিরা, খুলশী, হালিশহর ও বন্দর এলাকায় প্রশিক্ষণ চলছে।
প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনটির প্রধান নির্বাহী পরিমল কান্তি পাল। তিনি বলেন, বর্তমান সময়ে নারীর আর্থিক ক্ষমতায়নের কোন বিকল্প নেই। তাই ক্ষমতায়নের জন্য নারীদের সক্ষমতা বৃদ্ধি করে দক্ষ করে গড়ে তুলে আত্মকর্মসংস্থানে নিজেদেরকে নিয়োজিত করার লক্ষ্যে ভাসা ফাউন্ডেশন এই উদ্যোগ গ্রহণ করেছে। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাজেদা তসলিম, রাজু চৌধুরী, সুদীপ্তা মজুমদার, বিজয় পাল, রেজাউল করিম, নাজমুল হুদা, জান্নাতুল ফেরদৌস, দিলুয়ারা, তানিয়া, মো. মানিক, মিঠুন দাশ প্রমুখ। এ কর্মসূচি চালু করার জন্য এলাকাবাসী ভাসা ফাউন্ডেশনের প্রতি কৃতজ্ঞতা জানায়। এলাকার আর্থ-সামাজিক উন্নয়নে এ প্রশিক্ষণ ভূমিকা রাখবে বলে তারা মনে করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়