সংস্কৃতি প্রতিমন্ত্রী : সাম্প্রদায়িক সম্প্রীরীতি রক্ষায় সজাগ থাকতে হবে সবাইকে

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৫০, এখনো নিখোঁজ অন্তত ২৭ : মরদেহের অপেক্ষায় স্বজনরা

পরের সংবাদ

বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতারা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফেডারেল ইন্টারন্যাশনাল দে ফুটবল এসোসিয়েশন (ফিফা) প্রতিষ্ঠিত হয় ১৯০৪ সালে। প্রতিষ্ঠার ২৬ বছর পর তারা একটি বৈশ্বিক ফুটবল টুর্নামেন্ট আয়োজন করতে সফল হন। ১৯৩০ সালে ফিফা প্রথম বিশ্বকাপের আয়োজন করে। ১৯৩০ থেকে ২০১৮ পর্যন্ত ২১টি বিশ্বকাপ আয়োজন করে ফিফা। এবার কাতার বিশ্বকাপের মধ্য দিয়ে পর্দা উঠবে ২২তম আসরের। বিশ্বকাপের প্রতিটি আসরেই গোল করেন অসংখ্য খেলোয়াড় তাদের মধ্যে একজন, দুজন কিংবা অনেকেই হন সর্বোচ্চ গোলদাতা।
১৯৩০ সালে বিশ্বকাপে ৮ গোল করে উরুগুয়ের স্ট্রাইকার গিয়েরমো স্তাবিল। বিশ্বকাপের দ্বিতীয় আসর অনুষ্ঠিত হয় ১৯৩৪ সালে। দ্বিতীয় আসরের আয়োজন করে ইতালি। সেই আসরে চেকস্লোভাকিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় স্বাগতিকরা। সর্বোচ্চ ৫ গোল করেন চেকস্লোভাকিয়ার অলদ্রিখ নেদেয়ালি। বিশ্বকাপের তৃতীয় আসর ১৯৩৮ সালে ৭টি গোল করেন ব্রাজিলের লেওনিদাস। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৩৮ এর পর বিশ্বকাপ আয়োজন সম্ভব হয়নি। ১৯৫০ সালে সর্বোচ্চ ৮টি গোলের মালিক ছিলেন ব্রাজিলের আদেমির। ১৯৫৪ সালে হাঙ্গেরির হয়ে সানদোর কোচিশ ১১টি গোল করে সর্বোচ্চ গোলদাতার কৃতিত্ব দেখান।
১৯৫৮ বিশ্বকাপে ১৩টি গোল করে সর্বোচ্চ গোলদাতা হন ফ্রান্সের জাঁ ফঁতে। ১৯৬২ বিশ্বকাপে ৪টি করে গোর করে সর্বোচ্চ গোলদাতা হন হাঙ্গেরির ফ্লোরিয়ান আলবের্ত, ব্রাজিলের গারিঞ্চা, সোভিয়েত ইউনিয়নের ভালেন্তিন ইভানভ, যুগোস্লাভিয়ার দ্রাজান জেরকোভিচ, চিলির লিওনেল সানচেজ ও ব্রাজিলের ভাভা। ১৯৬৬ বিশ্বকাপে পর্তুগালের ইউসেবিও টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হন। তিনি মোট ৯টি গোল করেন। ১৯৭০ বিশ্বকাপে পশ্চিম জার্মানির গার্ড মূলার সর্বোচ্চ ১০ গোল করেন। ১৯৭৪ বিশ্বকাপে সর্বোচ্চ ৭টি গোল করেন পোল্যান্ডের জেগ্রোস লাতো। ১৯৭৮ সালে আর্জেন্টিনার হয়ে ৬ গোল করে শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন মারিও কেম্পেস। ১৯৮২ বিশ্বকাপে ৬ গোল করেন ইতালির পাওলো রসি। ১৯৮৬ সালে ৬টি গোল করেন ইংল্যান্ডের গ্যারি লিনেকার। ১৯৯০ সালে ৬টি গোল করেন ইতালির সালভাতোর স্কিল্লাচি। ১৯৯৪ বিশ্বকাপের এই আসরে যৌথভাবে সর্বোচ্চ গোলের মালিক হন রাশিয়ার ওলেগ সালেংকো এবং বুলগেরিয়ার খ্রিস্তো স্ত্রইচকফ। দুজনেই ৬টি করে গোলের দেখা পান। ১৯৯৮ সালে প্রথম বিশ্বকাপ জেতে ফ্রান্স। আসরে সর্বোচ্চ ৬ গোল করে গোল্ডেন বুট জেতেন ক্রোয়েশিয়ার দাভোর সুকের। ২০০২ সালে এশিয়ার মাটিতে প্রথম বিশ্বকাপের আয়োজন করে যৌথভাবে দক্ষিণ কোরিয়া ও জাপান। ব্রাজিলের রোনালদো এই বিশ্বকাপে করেন সর্বোচ্চ ৮ গোল। ২০০৬ বিশ্বকাপে ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইতালি। জার্মানির মিরোস্লাভ ক্লোসা এই আসরে সর্বোচ্চ ৫টি গোল করেন। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার নয়নাভিরাম ১০টি স্টেডিয়ামে বসে ৩২টি দেশকে বিশ্বকাপ আসর। সেবার সর্বোচ্চ ৫টি করে গোল করেন জার্মানির টমাস মুলার। ২০১৪ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় জার্মানি। তবে সবাইকে চমকে দিয়ে সর্বোচ্চ ৬ গোল করেন কলম্বিয়ার হামেস রদ্রিগেজ। সর্বশেষ ২০১৮ বিশ্বকাপে সর্বোচ্চ ৬ গোল করেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়