সংস্কৃতি প্রতিমন্ত্রী : সাম্প্রদায়িক সম্প্রীরীতি রক্ষায় সজাগ থাকতে হবে সবাইকে

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৫০, এখনো নিখোঁজ অন্তত ২৭ : মরদেহের অপেক্ষায় স্বজনরা

পরের সংবাদ

পুতিন রুশ নাগরিকদের মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে : জেলেনস্কি > যুদ্ধে যোগদান নিয়ে রাশিয়ায় বিক্ষোভ অব্যাহত

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রাশিয়ায় ‘আংশিক সেনানিযুক্তির’ (পার্শিয়াল মোবিলাইজেশন) ঘোষণার বিরুদ্ধে দেশটিতে বিক্ষোভ অব্যাহত আছে। বিক্ষোভ থেকে শত শত মানুষকে আটক করা হচ্ছে। রাশিয়ায় মানবাধিকারবিষয়ক স্বাধীন ধারার সংগঠন ওভিডি ইনফো বলছে, গত শনিবার ৩২টি ভিন্ন ভিন্ন শহর থেকে ৭২৪ জনকে আটক করা হয়েছে। খবর বিবিসির।
ইউক্রেন-রাশিয়া যুদ্ধকে কেন্দ্র করে গত বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ‘আংশিক সেনানিযুক্তি’ করার ঘোষণা দেন। সামরিক বাহিনীর আপৎকালের জন্য মজুত সেনাদের কিছু অংশকে ডাকার নির্দেশ দিয়েছেন তিনি। এটাকেই ‘আংশিক সেনানিযুক্তি’ বলা হচ্ছে।
এর আওতায় নতুন করে তিন লাখের বেশি সেনাকে নিয়োগ দেয়া হতে পারে। যাদের যুদ্ধে অংশগ্রহণের উপযোগী বিবেচনা করা হচ্ছে, তাদের বাড়িতে চিঠি পাঠানো হচ্ছে।
রাশিয়ার আইন অনুযায়ী, দেশটিতে অননুমোদিত বিক্ষোভ মিছিল নিষিদ্ধ। তবে পুতিনের আংশিক সেনানিযুক্তির ঘোষণার পর শহর এলাকাগুলোয় ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভ থেকে এক হাজারের বেশি মানুষকে আটক করা হয়েছে।
এএফপির এক প্রতিবেদনে বলা হয়, মস্কোতে আটক হওয়ার সময় এক বিক্ষোভকারী চিৎকার করে বলছিলেন, ‘আমরা যাচ্ছেতাইভাবে ব্যবহারের পাত্র নই।’ রাশিয়ার দ্বিতীয় শহর সেন্ট পিটার্সবার্গে এক ব্যক্তি সাংবাদিকদের বলেন, ‘আমি পুতিনের হয়ে লড়তে যুদ্ধে যেতে চাই না।’
নাতালিয়া দুবোভা নামে ৭০ বছর বয়সি এক নারী এএফপিকে বলেন, তিনি যুদ্ধের বিরুদ্ধে। যে তরুণদের সম্মুখযুদ্ধে অংশ নেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে তাদের কথা ভেবে ভয় পাচ্ছেন বলে উল্লেখ করেন নাতালিয়া।
গত শনিবার যাদের আটক করা হয়েছে, তাদের কেউ কেউ বলেছেন, তাদের যুদ্ধে যোগদানের চিঠি ধরিয়ে দেয়া হয়েছে। নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের কাছে আটক থাকাবস্থাতেই তাদের নিয়োগ কেন্দ্রগুলোয় হাজির হতে বলা হয়।
শনিবার পুতিন নতুন একটি আদেশে স্বাক্ষর করেছেন। সেখানে বলা হয়েছে, কোনো সেনা যদি প্রতিপক্ষের কাছে আত্মসমর্পণ করেন, সেনাবাহিনীর সঙ্গে বিশ্বাসঘাতকতার চেষ্টা করেন কিংবা যুদ্ধ করতে অনিচ্ছা প্রকাশ করেন তবে তাদের ১০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।
এদিকে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন জেনেশুনে তার দেশের নাগরিকদের মৃত্যুর মুখে পাঠাচ্ছেন বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর এএফপির।

শনিবার সন্ধ্যায় রুশ ভাষায় দেয়া ভাষণে জেলেনস্কি এমন মন্তব্য করেন। তিনি ইউক্রেনে যুদ্ধরত রুশ বাহিনীকে আত্মসমর্পণের আহ্বান জানান। জেলেনস্কি আরো বলেন, বিকলাঙ্গ হওয়া, আগ্রাসনের যুদ্ধে অংশগ্রহণের জন্য আদালতে দোষী সাব্যস্ত হওয়ার চেয়ে অপরাধমূলক সমাবেশ থেকে পালিয়ে যাওয়া ভালো।
ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের হামলায় নিহত হওয়ার চেয়ে তাদের সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করা ভালো।
ইউক্রেন যুদ্ধে অংশ নিতে রুশ সেনাবাহিনীতে যোগ দেয়া এড়াতে রাশিয়ার অনেক নাগরিক দেশ থেকে পালাচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়