সংস্কৃতি প্রতিমন্ত্রী : সাম্প্রদায়িক সম্প্রীরীতি রক্ষায় সজাগ থাকতে হবে সবাইকে

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৫০, এখনো নিখোঁজ অন্তত ২৭ : মরদেহের অপেক্ষায় স্বজনরা

পরের সংবাদ

পর্তুগালের জয়ের রাতে পয়েন্ট হারাল স্পেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা নেশনস লিগে গতকাল জয় পেয়েছে পর্তুগাল। সুইজারল্যান্ডের কাছে হেরে গেছে ২০১০ এর বিশ্বকাপ জয়ী স্পেন। লিগের অন্য খেলায় জিতেছে সার্বিয়া, ইসরায়েল এবং স্কটল্যান্ড।
গতকাল রাতে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে মাঠে নেমেছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর দল। নিজে গোল না পেলেও তার দল পেয়েছে ৪-০ গোলের বড় জয়। দিয়াগো দলাতের জোড়া গোল এবং ব্রুনো ফার্নান্দেজ ও দিয়াগো জটার একটি করে গোলে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে পর্তুগিজরা। ম্যাচের শুরুতেই এগিয়ে যেতে পারত পর্তুগাল। ম্যাচের ৬ষ্ঠ মিনিটের মাথায় ম্যানচেস্টার ইউনাইটেডের সতীর্থ ব্রুনোর এগিয়ে দেয়া বল পেয়ে প্রতিপক্ষের গোলবারের দিকে শট করতে পারেননি পর্তুগিজ অধিনায়ক রোনালদো। এর দুই মিনিট পরই সতীর্থের উঁচু করে বাড়িয়ে দেয়া হেড করতে গিয়ে লাফিয়ে ওঠেন রোনালদো। বল বিপদমুক্ত করতে লাফ দেন চেক গোলরক্ষক। বল বিপদমুক্ত হলেও তার কনুই গিয়ে লাগে রোনালদোর মুখে। সঙ্গে সঙ্গে নাক ফেটে রক্ত পড়তে থাকে রোনালদোর। এরপরও প্রাথমিক চিকিৎসা নিয়ে নাকে ব্যান্ডেজ পেঁচিয়ে পুনরায় খেলা শুরু করেন ৫ বারের ব্যালন ডি অর জয়ী ম্যানইউ’র এই ফরোয়ার্ড। অবশেষে ম্যাচের ৩৩ মিনিটে গোলের দেখা পায় পর্তুগিজরা। ব্রুনোর ক্রস বাইরে যাওয়ার আগেই কাটব্যাক করেন রাফায়েল লিয়াও। সে বল ফাঁকায় পেয়ে দালত সহজেই জালের ঠিকানা খুঁজে নেন দিয়াগো দলাত। প্রথমার্ধের যোগ করা সময়ে ম্যাচের দ্বিতীয় গোল করেন ব্রুনো।
দ্বিতীয়ার্ধের খেলা শুরুর কয়েক মিনিটের মাথায় তৃতীয় গোলের দেখা পায় পর্তুগাল। ম্যাচের ৫২ মিনিটের মাথায় ব্রুনোর বাড়ানো বল থেকে প্রায় ২৫ গজ দূর থেকে জোরাল শটে বল জালে পাঠান দলাত। ৮২ মিনিটে চেক রিপাবলিকের জালে বল জড়ান জটা। কর্নার থেকে রোনালদোর লাফিয়ে নেয়া হেডে দূরের পোস্টে ফাঁকায় বল পেয়ে হেড দিয়েই গোল করেন বদলি নামা লিভারপুলের এই ফরোয়ার্ড। ৪-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ফার্নান্দো সান্তোসের শিষ্যরা। এর কিছুদিন আগে রোনালদো ঘোষণা দিয়েছিলেন পর্তুগাল ফুটবল সংস্থার সঙ্গে আরো কয়েক বছর সম্পৃক্ত থাকতে চান। জাতীয় দলের হয়ে খেলতে অনুপ্রেরণা খুঁজে পান, জাতীয় দল নিয়ে তার আকাক্সক্ষাও অনেক বেশি। দেশের হয়ে খেলার পথটা এখনো শেষ হয়ে যায়নি এই অধিনায়কের। তিনি দলের প্রতিভাবান তরুণদের সঙ্গে পাল্লা দিয়েই কাতার বিশ্বকাপ খেলতে চান এবং ২০২৪ সালের ইউরো চ্যাম্পিয়নশিপও খেলতে চান। এই ম্যাচেও দেখালেন তার সামর্থ্যরে প্রমাণ। ব্যান্ডেজ নিয়েও খেললেন পুরো ম্যাচ।
অন্যদিকে উয়েফা নেশনস লিগে ঘরের মাঠে স্পেনকে ২-১ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড। ২০১৮ সালে অক্টোবরের পর একটি ম্যাচেও হারেনি স্প্যানিশরা। এবার উয়েফাতে তাদের হারের স্বাদ দিল সুইসরা। নেশনস লিগের চলতি আসরে এটিই স্পেনের প্রথম পরাজয়। লা রোমারেডা স্টেডিয়ামে ম্যাচের ২১ মিনিটে ম্যানুয়েল আকাঞ্জি গোল করলে লিড নিয়ে নেয় সুইজারল্যান্ড। আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠা ম্যাচে রুবেন ভার্গাসের কর্নারে হেড করে গোলটি করেন ম্যানচেস্টার সিটির এই তারকা। দেশের হয়ে ৪২ ম্যাচে এটিই প্রথম গোল এই ২৭ বছর বয়সি ডিফেন্ডারের। প্রথমার্ধে বল দখলে এগিয়ে থাকলেও গোলের সুযোগ তৈরি করতে পারেনি লুইস এনরিকের দল। তবে দ্বিতীয়ার্ধের শুরুতে ঘুরে দাঁড়ায় স্প্যানিশরা। ম্যাচের ৫৫ মিনিটের মাথায় স্বাগতিকদের সমতায় ফেরান জর্দি আলবা। মার্কো অ্যাসেন্সিওর দারুণ এক পাস থেকে বাঁ-পায়ের জোরালো শটে গোল করেন বার্সার এই লেফটব্যাক।
তবে সমতা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা। গোল করার তিন মিনিট পরই ম্যাচের ৫৮ মিনিটে ভার্গাসের আরেকটি কর্নারে বক্সের জটলার মধ্যে স্পেনের ডিফেন্ডার এরিক গার্সিয়ার পায়ে লেগে জড়িয়ে যায় জালে। ২-১ গোলে এগিয়ে যায় সুইসরা। শেষ পর্যন্ত অনেক চেষ্টা করেও কোনো গোল আদায় করতে পারেনি স্প্যানিশরা। হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। লিগের অন্য খেলায় আয়ারল্যান্ডকে ২-১ গোলে হারায় স্কটল্যান্ড। সার্বিয়ার কাছে ৪-১ গোল ব্যাবধানে হারে সুইডেন। আলবেনিয়ার বিপক্ষে ২-১ গোলে জয় পায় ইসরায়েল। সাইপ্রাসের কাছে ১-০ গোলে হারে গ্রিস। স্পেনের এই হারে গ্রপের পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠে পর্তুগাল। অন্যদিকে টানা দুই জয়ে অনেকটাই এগিয়ে গেল সুইজারল্যান্ড।
শেষ ম্যাচে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে হার এড়ালেই প্রথম স্তরে টিকে যাবে সুইসরা। গ্রুপের পয়েন্ট টেবিলে ৫ ম্যাচে তিন জয় এক ড্র এবং এক হারে ১০ পয়েন্ট নিয়ে প্রথমে পর্তুগাল। সমান ম্যাচে দুই জয় দুই ড্র এবং এক হারে ৮ পয়েন্টে দ্বিতীয় স্থানে স্পেন। ৫ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে তৃতীয় সুইজারল্যান্ড। গ্রুপে সবার শেষে রয়েছে চেক প্রজাতন্ত্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়