সংস্কৃতি প্রতিমন্ত্রী : সাম্প্রদায়িক সম্প্রীরীতি রক্ষায় সজাগ থাকতে হবে সবাইকে

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৫০, এখনো নিখোঁজ অন্তত ২৭ : মরদেহের অপেক্ষায় স্বজনরা

পরের সংবাদ

চাটখিল পৌরসভায় বর্জ্য অপসারণে অব্যবস্থাপনা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি : চাটখিল পৌরসভার বর্জ্য অপসারণে অব্যবস্থাপনায় বায়ু দূষিত হয়ে বাতাসে রোগবালাই ছড়াচ্ছে। ময়লার গন্ধে দূষিত হচ্ছে পরিবেশ। এতে স্থানীয়দের মাঝে রোগবালাই বেড়েই চলছে।
জানা যায়, ঢাকা-রামগঞ্জ-সোনাইমুড়ি সড়কের পৌর শহরের চাটখিল ১১ নম্বর পোলের পশ্চিম পাশে সড়কের পাশে পৌর কর্তৃপক্ষ ময়লার স্তূপ করে রাখছে। এতে পৌরসভাস্থ ২ ও ৭নং ওয়ার্ডের স্থানীয় বাসিন্দাদের বসবাস করা দুষ্কর হয়ে পড়েছে।
গত শনিবার দুপুরে সরজমিন গিয়ে দেখা যায়, অনেকটা সড়কের ওপর মৃত ব্রয়লার মুরগি ও মুরগির বর্জ্যসহ বাজারের ব্যবসায়ীদের বর্জ্য স্তূপ করে রাখা হয়েছে। এসব বর্জ্য বৃষ্টিতে সড়কের ওপর ও পাশে ব্রীরেন্দ্র খালে গিয়ে পড়ছে। এতে খালের পানি চলাচলে ব্যাঘাত ঘটছে।
স্থানীয় বাসিন্দা রাশেদুল হাসান, দুলাল হোসেনসহ অনেকে বলেন, এসব ময়লার গন্ধে বসবাস করা অসম্ভব হয়ে পড়েছে। বিশেষ করে শিশু ও বৃদ্ধদের স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি এসব ময়লা। অন্যদিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দূষিত ময়লা স্বাস্থ্য কমপ্লেক্সের পাশে মসজিদ সংলগ্ন ডাস্টবিনে রাখা হয়। ওই ময়লা পৌর কর্তৃপক্ষ সরিয়ে নেয়ার জন্য স্বাস্থ্য কমপ্লেক্সে বার্ষিক নির্ধারিত ফি যথারীতি পরিশোধ করলেও পৌর কর্তৃপক্ষ এসব ময়লা যথাসময়ে সরিয়ে না নেয়ায় স্বাস্থ্য কমপ্লেক্সে আসা রোগী, ভর্তি রোগী, চিকিৎসকসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী ও মসজিদের মুসল্লিরা ময়লার গন্ধে অতিষ্ঠ হয়ে পড়েছেন। অনেকেই ইতোমধ্যে অসুস্থ হয়ে পড়েছে।
এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. খন্দকার মোশতাক আহমেদ জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বর্জ্য অপসারণের দায়িত্ব পৌর কর্তৃপক্ষের। এর জন্য পৌর কর্তৃপক্ষের নির্ধারিত ফি বার্ষিক ৫ লাখ টাকা স্বাস্থ্য কমপ্লেক্স যথারীতি পরিশোধ করলেও পৌর কর্তৃপক্ষ এসব বর্জ্য অপসারণ যথাসময়ে করছে না। তিনি আরো জানান, এসব বর্জ্য জনসাধারণের স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি।
চাটখিল পৌর মেয়র মো. নিজাম উদ্দিন বলেন, দ্রুত বর্জ্য সরিয়ে নেয়ার ব্যবস্থা করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়