সংস্কৃতি প্রতিমন্ত্রী : সাম্প্রদায়িক সম্প্রীরীতি রক্ষায় সজাগ থাকতে হবে সবাইকে

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৫০, এখনো নিখোঁজ অন্তত ২৭ : মরদেহের অপেক্ষায় স্বজনরা

পরের সংবাদ

কর নিয়ে চসিক ও করদাতা সুরক্ষা পরিষদ মুখোমুখি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : নগরবাসীর কাছ থেকে চট্টগ্রাম সিটি করপোরেশন হোল্ডিং ট্যাক্স আদায়ের ক্ষেত্রে অন্যায্যভাবে অতিরিক্ত কর আদায় করছে বলে যে অভিযোগ উঠেছে তা অস্বীকার করছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলররা। তারা উল্টো অভিযোগ করছেন, করদাতা সুরক্ষা পরিষদের নেতারা মেয়র মো. রেজাউল করিমের বিরুদ্ধে কটূক্তিসহ বিভ্রান্তিকর তথ্য দিয়ে সিটি করপোরেশন ও নগরবাসীকে মুখোমুখি দাঁড় করানোর অপচেষ্টা করছেন। তবে এর ফলাফল ভালো হবে না বলে কাউন্সিলররা ও চসিকের ভারপ্রাপ্ত মেয়র আফরোজা কালাম হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।
গতকাল রবিবার চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর বিরুদ্ধে চট্টগ্রাম করদাতা সুরক্ষা পরিষদের সভাপতি নুরুল আবছারের কটূক্তি, অশালীন ও অরুচিকর বক্তব্যের প্রতিবাদে চট্টগ্রাম সিটি করপোরেশনের সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলরগণ এক প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালনকালে এসব মন্তব্য করেন। সমাবেশে ভারপ্রাপ্ত মেয়র আফরোজা কালাম করদাতা সুরক্ষা পরিষদের নেতাদের উদ্দেশে বলেন, তারা সিটি করপোরেশন ও জনসাধারণকে মুখোমুখি দাঁড় করানোর অপচেষ্টা চালাচ্ছে। আমরা তাদের এ ধরনের ঘৃণ্য ষড়যন্ত্রের তীব্র প্রতিবাদ জানাই এবং করদাতা সুরক্ষা পরিষদের নেতাদের ক্ষমা প্রার্থনাসহ ষড়যন্ত্র পরিহারের আহ্বান জানাচ্ছি। চসিক কাউন্সিলরদের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন-ভারপ্রাপ্ত মেয়র আফরোজা কালাম, প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, হাসান মহমুদ হাসনী, শৈবাল দাশ সুমন, জহর লাল হাজারী, আবুল হাসনাত মো. বেলাল, গোলাম মোহাম্মদ জোবায়ের, হুরে আরা বিউটি প্রমুখ। এ সময় অন্য কাউন্সিলররা উপস্থিত ছিলেন।
তবে করদাতা সুরক্ষা পরিষদের নেত্রী ও সাবেক ওয়ার্ড কাউন্সিলর জান্নাতুল ফেরদৌস পপি গতকাল ভোরের কাগজকে বলেন, আমরা নগরবাসীর স্বার্থ রক্ষার আন্দোলন করছি মাত্র। এটি কোনোভাবেই কোনো রাজনৈতিক মঞ্চ নয়। অতিরিক্ত হোল্ডিং ট্যাক্স আদায়ের বিরুদ্ধে বলছি আমরা, ব্যক্তি মেয়রের বিরুদ্ধে তো আমাদের কোনো কথা নেই। চট্টগ্রাম করদাতা সুরক্ষা পরিষদের সভাপতি নুরুল আবছার মেয়রের বিরুদ্ধে কটূক্তি করেছেন বলে যে অভিযোগ উঠেছে সে ব্যাপারে জান্নাতুল ফেরদৌস পপি বলেন, ‘মূলত তিনি সেদিন চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় কিছু কথা বলেছিলেন। সে কথাগুলোকেই হয়তো এখন নানাভাবে রং ছড়িয়ে প্রচার করা হচ্ছে।’ তিনি বলেন, আমরা যে দাবিতে আন্দোলন করছি সে ব্যাপারে তো সিটি মেয়র আমাদের ডেকে আলাপ-আলোচনা করতে পারতেন। তিনি পৌর পিতা হিসেবে সেটি করলেই বরং অধিকতর শোভন হতো। তবে আমরা আগামী ২১ অক্টোবর নগরীর বিশিষ্ট নাগরিক, করদাতাদের নিয়ে একটি গণশুনানির আয়োজন করেছি। সেখানে আমরা মেয়রকেও আমন্ত্রণ জানাব। নাগরিক হিসেবে যে গণতান্ত্রিক অধিকার রয়েছে আমরা শুধু তাই করছি- এমনটাই বলেন সাবেক এই সংরক্ষিত কাউন্সিলর।
প্রেস ক্লাবের সামনে আয়োজিত সমাবেশে ভারপ্রাপ্ত মেয়র বলেন, নগরীতে আমরা যারা বসবাস করি সবাই পৌরকর দিয়েই বাস করছি। কোনো কাজ করতে গেলে ভুলত্রæটি হতে পারে। সেটা আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে। যে কোনো বিষয়ে নগরবাসী দ্বিমত পোষণ করতে পারেন, সে বিষয়ে যুক্তিসংগত ও শান্তিপূর্ণ প্রতিবাদ করার অধিকার সবার আছে। কেউ যদি মনে করেন যে, তার জন্য অতিরিক্ত কর ধার্য করা হয়েছে সেক্ষেত্রে তিনি আপিল করতে পারেন। তবে করদাতা সুরক্ষা পরিষদের সভাপতি যে ভাষায় বক্তব্য দিয়েছেন তা অশালীন ও অবমাননাকর।
ভারপ্রাপ্ত মেয়র আরো বলেন, ইতোমধ্যে অনেকে তাদের বকেয়া কর পরিশোধ করে আপিল করেছেন এবং আপিলে তারা সন্তুষ্ঠি প্রকাশ করেছেন। বিষয়টি যখন মীমাংসার পর্যায়ে আসছে ঠিক তখনই একটি কুচক্রী মহল তাদের হীন স্বার্থ চরিতার্থ করার জন্য আন্দোলন সংগ্রামে লিপ্ত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়