সংস্কৃতি প্রতিমন্ত্রী : সাম্প্রদায়িক সম্প্রীরীতি রক্ষায় সজাগ থাকতে হবে সবাইকে

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৫০, এখনো নিখোঁজ অন্তত ২৭ : মরদেহের অপেক্ষায় স্বজনরা

পরের সংবাদ

উসকানি বলছে দ.কোরিয়া : ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সেনাদের পূর্বনির্ধারিত একটি সামরিক মহড়া এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের পূর্ব এশিয়া সফরের আগে নিজেদের পূর্ব উপকূল বরাবর সাগরে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।
তারা গতকাল রবিবার স্থানীয় সময় সকাল ৭টার আগে আগে উত্তর পিয়ংইয়ং প্রদেশের তায়েচন এলাকার কাছ থেকে স্বল্প পাল্লার ওই ক্ষেপণাস্ত্রটি ছুড়ে বলে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
ক্ষেপণাস্ত্রটি ভূমি থেকে সর্বোচ্চ ৬০ কিলোমিটার উপর দিয়ে উড়ে শব্দের ৫ গুণ গতিতে ৬০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে গন্তব্য পৌঁছায়।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ গতকাল দেয়া বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ বড় ধরনের উসকানি যা কোরীয় উপদ্বীপ ও আন্তর্জাতিক স¤প্রদায়ের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি।
বিবৃতিতে আরো বলা হয়, উত্তর ওই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি ছোড়ার পর দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান কিম সিউং-কিউম ও যুক্তরাষ্ট্র বাহিনী কোরীয় কমান্ডার পল লা কামেরার মধ্যে পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। উত্তর কোরিয়ার যে কোনো ধরনের উসকানি বা হুমকি মোকাবিলায় তারা যে প্রস্তুত সেই বিষয়টিও ফের নিশ্চিত করেছেন তারা।
তাৎক্ষণিক এক জরুরি বৈঠকে দক্ষিণ কোয়িার জাতীয় নিরাপত্তা কাউন্সিল তাদের প্রতিক্রিয়া কী ধরনের হবে তা নিয়ে আলোচনা করে এবং পিয়ংইয়ংয়ের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের ‘সুস্পষ্ট লংঘন’ ও ‘অযৌক্তিক উসকানিমূলক কাজ’ অ্যাখ্যা দিয়েছে।
যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্য সফর করে শনিবার দেশে ফেরা দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে উত্তরের ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বিষয়টি জানানো হয়েছে বলে জানিয়েছে তার কার্যালয়।
জাপানের প্রতিরক্ষা মন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেন, তাদের অনুমান উত্তরের ক্ষেপণাস্ত্রটি ভূমি থেকে সর্বোচ্চ ৫০ কিলোমিটার পর্যন্ত উপরে উঠেছিল এবং সম্ভবত এর গতিপথ ছিল অনিয়মিত।
ক্ষেপণাস্ত্রটি সমুদ্রে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের সীমার বাইরে পড়ে এবং এর কারণে জাহাজ বা বিমান চলাচলে বিঘœ ঘটার কোনো খবর পাওয়া যায়নি, বলেছেন তিনি।
চলতি সপ্তাহে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসেরও জাপান ও দক্ষিণ কোরিয়া সফর করার কথা রয়েছে। তার আগে পিয়ংইয়ংয়ের এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ অঞ্চলজুড়ে উত্তেজনা আরো বাড়িয়ে দেবে বলেই মনে করা হচ্ছে।
ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপের পর যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ড এক বিবৃতিতে জানায়, তারা উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়ে অবগত এবং এ নিয়ে মিত্রদের সঙ্গে আলোচনা চলছে।
বিবৃতিতে দক্ষিণ কোরিয়া ও জাপানের সুরক্ষায় নিজেদের অঙ্গীকারও পুনর্ব্যক্ত করে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়