সংস্কৃতি প্রতিমন্ত্রী : সাম্প্রদায়িক সম্প্রীরীতি রক্ষায় সজাগ থাকতে হবে সবাইকে

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৫০, এখনো নিখোঁজ অন্তত ২৭ : মরদেহের অপেক্ষায় স্বজনরা

পরের সংবাদ

‘উদাসিনতায়’ করোনা শনাক্ত বেড়েছে ৭০ শতাংশ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে প্রতিদিনই বাড়ছে করোনা সংক্রমণের হার। কম নমুনা পরীক্ষা করা হলেও শনাক্তের হার বেশি। গত এক সপ্তাহের ব্যবধানে করোনা সংক্রমণ বেড়েছে প্রায় ৭০ শতাংশ। সঙ্গে বেড়েছে মৃত্যুও। গত এক সপ্তাহে মারা গেছেন ১২ জন, যা আগের সপ্তাহের তুলনায় ৪ জন বেশি। বিশেষজ্ঞদের মতে, স্বাস্থ্য নিয়ে সাধারণ মানুষের উদাসীনতায় বেড়েছে সংক্রমণ। তার সঙ্গে যুক্ত হয়েছে ওমিক্রনের নতুন ভ্যারিয়েন্ট। স্বাস্থ্যবিধি না মেনে চললে সামনে সংক্রমণ ও মৃত্যু আরো বাড়তে পারে বলে আশঙ্কা তাদের।
দেশে সংক্রমণ বাড়ছে, কিন্তু মৃত্যুর সংখ্যা এখনো কম। কিন্তু এখন থেকে দুই সপ্তাহ পর সংক্রমণ পরিস্থিতি যে বাড়বে না বা মৃত্যু আরো হবে না, এর নিশ্চয়তা নেই বলেই মনে করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাদের মতে, টিকার অ্যান্টিবডি কমে যাওয়া এবং বুস্টার ডোজ নিতে অনীহার কারণে ঝুঁকিতে আছেন অনেকেই।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, শনাক্তের হার গত এক সপ্তাহে গড়ে ১২ শতাংশ। ৫ শতাংশের ওপরে কয়েকদিন অবস্থান করলেই তাকে রিস্ক ফ্যাক্টর বলা হয় এবং তা নতুন ঢেউয়ের আগমনকে ইঙ্গিত দেয়। গত এক সপ্তাহে শনাক্ত হয়েছেন ৪ হাজার ২৫৩ জন, যা আগের সপ্তাহের তুলনায় ১ হাজার ৭৪৩ জন বেশি। কম নমুনাতেও শনাক্তের সংখ্যা বেশি। করোনার বিগত ঢেউয়ে হাজারের ওপর শনাক্ত হলে তা ১০ শতাংশের কাছাকাছি থাকতো, তবে এবার পরিসংখ্যান বলছে ভিন্ন কথা।
স্বাস্থ্য অধিদপ্তরের পাবলিক হেলথ বিষয়ক অ্যাডভাইজরি কমিটির সদস্য ডা. আবু জামিল ফয়সাল বলেন, ৫ শতাংশের নিচে যখন ২ শতাংশে চলে গেল, তখনো কিন্তু করোনা ছিল। এখন আবার নতুন একটি সাব ভ্যারিয়েন্ট এসেছে। তাতে সংক্রমণ বাড়ছে। ভয়ের কারণ হচ্ছে, বেশি মাত্রায় যদি সংক্রমণ বাড়ে, তাহলে যাদের অন্য রোগ, যেমন- হাইপারটেনশন, ডায়াবেটিস, হৃদ রোগীদের অবস্থা খারাপ হতে পারে। সেজন্য যখন সংক্রমণ বাড়তে থাকে, তখন যা যা সতর্কতা আমাদের নেয়া প্রয়োজন, তা অবশ্যই নিতে হবে।
স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক পরিচালক অধ্যাপক ডা. বে-নজির আহমেদ বলেন, ‘টিকা দেয়ার ক্ষেত্রে পরিকল্পনার ঘাটতি থাকার ফলে প্রায় ৩৩ লাখ লোক এখনো একটি ডোজ টিকাও পায়নি। যারা পায়নি তাদের মধ্যে বয়স্ক, বস্তিবাসীসহ নিরক্ষর মানুষ আছে। টিকা না নেয়ার ফলে তারা ঝুঁকিতে আছে।
তারপর অনেক কম সংখ্যক মানুষ বুস্টার ডোজ নিয়েছে। তাই এখানেও অনেক মানুষ ঝুঁকিতে আছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়