সংস্কৃতি প্রতিমন্ত্রী : সাম্প্রদায়িক সম্প্রীরীতি রক্ষায় সজাগ থাকতে হবে সবাইকে

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৫০, এখনো নিখোঁজ অন্তত ২৭ : মরদেহের অপেক্ষায় স্বজনরা

পরের সংবাদ

উইন্ডিজে ছন্দ খুঁজে পেলেন সাকিব

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : উইন্ডিজের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে প্রথম দুই ম্যাচে ব্যাটিং আর বোলিং ব্যর্থতার পর এবার ছন্দ খুঁজে পেলেন বর্তমান সময়ের অন্যতম ক্রিকেট তারকা সাকিব আল হাসান। টানা তিন ম্যাচে গোল্ডেন ডাকের শঙ্কা উড়িয়ে ব্যাট হাতে কার্যকর এক ইনিংস খেলেছেন তিনি। ম্যাচে চারে নেমে ২৫ বলে ৩৫ রানের ইনিংস খেলেন সাকিব। পরে বল হাতেও আবির্ভূত হন নিজের চেনা চেহারায়। ৪ ওভারে ২০ রান দিয়ে তার শিকার ৩ উইকেট। ব্যাটে-বলে সাফল্যের পাশাপাশি দারুণ এক সরাসরি থ্রোয়ে গুরুত্বপূর্ণ একটি রান আউটও করেন সাকিব। বাংলাদেশের অলরাউন্ডারের দুর্দান্ত পারফরম্যান্সে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) দারুণ জয় পেয়েছে গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স। তার হাতেই উঠেছে ম্যাচ সেরার পুরস্কার।
প্রভিডেন্ট স্টেডিয়ামে নিজেদের মাঠে শুরুতে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৩ রান সংগ্রহ করে গায়ানা। পেনার চন্দ্রপল হেমরাজ বিদায় নেন দ্বিতীয় ওভারে। আরেক ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও তিনে নামা শেই হোপ শুরুতে সময় নেন কিছুটা। প্রথম ৫ ওভারে রান আসে ২৮। ষষ্ঠ ওভারে অভিজ্ঞ পেসার রবি রামপলকে তিনটি ছক্কায় ওড়ান গুরবাজ। ১৯ বলে ১৪ রান করে হোপ আউট হলে অষ্টম ওভারে উইকেটে যান সাকিব। গুরবাজ ততক্ষণে দারুণ খেলে এগিয়ে নেন দলকে। এই দুজনের জুটি জমে ওঠে। টানা দুটি গোল্ডেন ডাক এর পর সাকিব এবার রানের দেখা পান প্রথম বলেই। বাঁহাতি স্পিনার আকিল হোসেনকে ক্রিজ ছেড়ে বেরিয়ে মিড উইকেটে খেলে রান নেন দুটি। এরপর কিছুটা সাবধানী ব্যাটিংয়ে একটু থিতু হন উইকেটে। ১২ বলে তার রান ছিল ১০। পরের ১২ বলে সাকিব করেন ২৫ রান। ইংলিশ বাঁহাতি স্পিনার সামিত প্যাটেলের এক ওভারে চার মারেন তিনটি। সুনিল নারাইনের বলে ক্রিজ ছেড়ে বেরিয়ে দারুণ টাইমিংয়ে ছক্কা মারেন ওয়াইড লং অন দিয়ে। আরেক পাশে গুরবাজের ব্যাটও ছিল উত্তাল। ৪২ বলে ৬০ রানের জুটি ভাঙে গুরবাজের বিদায়ে। দলের হয়ে সর্বোচ্চ ৬০ রান করে আউট হন গুরবাজ। ইনিংসটি সাজান ৬ ছক্কায়, নেই কোনো চারের মার। দ্বিতীয় সর্বোচ্চ রান সাকিবের। ২৫ বলে ৩৫ রান করে সুনিল নারাইনের বলে আউট হন তিনি। সিপিএলে নারাইনের যা শততম উইকেট। ছোট কিন্তু গুরুত্বপূর্ণ ইনিংসটি সাকিব সাজান ৪টি চার ও ১টি ছক্কায়। শেষে হেটমায়ার করেন ১৪ বলে ২৩। আর স্মিথের ব্যাট থেকে আসে ৩ ছক্কায় ৭ বলে ২২ রান। শেষ ২ ওভারে রান আসে ৩৭। গায়ানা ২০ ওভারে ১৭৩ রান তুলতে সক্ষম হয়। বল হাতে ত্রিনবাগোর নারাইন নেন ২ উইকেট। এছাড়া রবি রামপল, সামিত প্যাটেল ও ড্যারিন ডুপাভিলন নিয়েছেন ১টি করে উইকেট।
ব্যাটিংয়ের পরে বল হাতেও ছন্দে ছিলেন টি- টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার। পঞ্চম ওভারে প্রথম বোলিংয়ে এসে ভাঙেন ত্রিনবাগোর ওপেনিং জুটি, এলবিডব্লæর ফাঁদে ফেলেন ১৭ বলে ১৩ রান করা টিম সেইফার্টকে। এরপর ফেরান আন্দ্রে রাসেল (৮ বলে ১২) আর নারাইনকে (১২ বলে ১৯)। মাঝে রান আউট করেন নিকোলাস পুরানকে। শেষ পর্যন্ত ১৩৬ রানেই অলআউট হয় ত্রিনবাগো। দলটির হয়ে সর্বোচ্চ ৩৪ রান করেন সামিত প্যাটেল। সবমিলিয়ে ৪ ওভার হাত ঘুরিয়ে সাকিব ২০ রান খরচে নেন ৩ উইকেট। বল হাতে দলের সেরা তিনিই। ইমরান তাহির ও জুনিয়র আলভিন সিনক্লেয়ার ২টি করে এবং গুদাকেশ মতি এবং ওডিন স্মিথ ১টি করে উইকেট নেন। ম্যাচ শেষে সাকিব বলেন, দলের জন্য অবদান রাখতে পেরে খুশি। প্রথম দুই ম্যাচে ভালো করতে পারিনি। আজ (গতকাল) রাতটা ছিল আমার।
এই জয়ে এক ম্যাচ বাকি রেখে প্লে অফে খেলা নিশ্চিত করেছেন সাকিবরা। প্রাথমিক পর্বে তাদের শেষ ম্যাচ আজ বাংলাদেশ সময় ভোর ৫টায়। সাকিব যোগ দেওয়ার আগে ৬ ম্যাচে ১টি জয় নিয়ে পয়েন্ট তালিকায় তলানি থেকে দুইয়ে ছিল গায়ানা। সে দলই এখন টানা ৩ জয়ে উঠে গেছে শীর্ষ দুইয়ে। এই সাফল্যের পর সাকিব তার অফিসিয়াল ফেসবুক পেজে লিখেছেন, সাকিব আল হাসানের শক্তিশালী অলরাউন্ড পারফরমেন্স তাকে ম্যান অফ দ্য ম্যাচ পুরস্কার এনে দেয়।
নাইট রাইডার্সের বিরুদ্ধে এই জয়ের ফলে, অ্যামাজন ওয়ারিয়র্স টেবিলের দ্বিতীয় স্থান দখল করে নিয়েছে।
এদিকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বর্তমানে দুবাই অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সিপিএল খেলতে উইন্ডিজ অবস্থান করায় দলের সঙ্গে যোগ দিতে পারেননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়