সহিংসতা প্রতিরোধে মাঠে থাকবে ১৪ দল

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকা ডুবে নিহত ২৫, নিখোঁজ অর্ধশতাধিক : করতোয়া তীরে শোকের মাতম

পরের সংবাদ

‘লজ্জার গণভোট’ : রাশিয়াকে কঠোর বার্তা দিলেন বাইডেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেনের খেরসন, লুহানস্ক এবং দনেৎস্ক গণভোটের ঘোষণা দিয়েছে। যদি এ ‘লজ্জার গণভোট’ দিয়ে ইউক্রেনের এসব অঞ্চল দখলের চেষ্টা করে রাশিয়া তবে তাদের ‘দ্রুততার সঙ্গে এবং ভয়াবহ’ পরিণতি ভোগ করতে হবে। দিতে হবে চরম মূল্য। রাশিয়াকে সতর্ক করে এ ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় শুক্রবার তিনি এক বিবৃতিতে বলেছেন, (ওই তিনটি অঞ্চলে) রাশিয়ার দেয়া গণভোট লজ্জার। এটা হলো আন্তর্জাতিক আইনকে লঙ্ঘন করে শক্তি প্রয়োগ করে ইউক্রেনের জায়গা দখলের একটি মিথ্যে প্রচেষ্টা। বাইডেন বলেন, মিত্র এবং আমাদের অংশীদারদের সঙ্গে দ্রুততার সঙ্গে আরো ভয়াবহ অর্থনৈতিক অবরোধ আরোপ করব আমরা। এতে রাশিয়ার অর্থনীতিকে মারাত্মক মূল্য দিতে হবে। ইউক্রেনের বাইরে ইউক্রেনের কোনো অংশকে যুক্তরাষ্ট্র কখনোই স্বীকৃতি দেবে না।
ওদিকে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি ক্যারিন জ্যাঁ-পিয়েরে সাংবাদিকদের বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে আরো অর্থনৈতিক শাস্তির পথে অগ্রসর হতে প্রস্তুত যুক্তরাষ্ট্র। মিত্রদের সঙ্গে তারা ‘লকস্টেপ’ শুরু করবে। তবে হ্যাঁ, রাশিয়া যদি ইউক্রেনের ভূখণ্ড দখলের চেষ্টা করে তাহলেই এ ঘটনা ঘটবে।

ওদিকে ক্রেমলিনের মদতে ইউক্রেনের ওই তিনটি অঞ্চলে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়া ইস্যুতে গণভোটের আয়োজন চলছে। এর নিন্দা জানিয়েছে কিয়েভ এবং পশ্চিমারা। তারা এটাকে জালিয়াতির নির্বাচন বলে অভিহিত করেছে। বলেছে, আগে থেকেই এ নির্বাচনের ফল কি হবে তা সাজিয়ে রেখেছে মস্কো। লুহানস্ক, খেরসন, রাশিয়া দখলীকৃত জাপোরিজিয়ার অংশবিশেষ এবং দনেৎস্ক অঞ্চলকে মস্কো তার দখলে নেয়ার চেষ্টা করছে গণভোটের নাম করে। রাশিয়া এ গণভোটের ব্যবস্থা করেছে এবং তা হওয়ার কথা রয়েছে মঙ্গলবার।

এর আগে ২০১৪ সালে ইউক্রেনের ক্রাইমিয়া অঞ্চল দখল করে রাশিয়া। সেখানেও ওই কথিত গণভোট আয়োজন করা হয়। কিন্তু ক্রাইমিয়াকে রাশিয়ার অংশ হিসেবে স্বীকৃতি দেয়নি পশ্চিমারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়