সহিংসতা প্রতিরোধে মাঠে থাকবে ১৪ দল

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকা ডুবে নিহত ২৫, নিখোঁজ অর্ধশতাধিক : করতোয়া তীরে শোকের মাতম

পরের সংবাদ

মহাব্যস্ত মৃৎশিল্পীরা : রাজশাহীতে চিরচেনা রূপে ফিরছে দুর্গাপূজা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সাইদুর রহমান ও আমানুল্লাহ আমান, রাজশাহী থেকে : হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে রাজশাহীতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। করোনা ভাইরাসের প্রভাবে গত দুই বছর নামমাত্র এ উৎসব পালন করা হলেও এ বছর কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় চিরচেনা রূপ ফিরছে দুর্গাপূজায়। উৎসবের আমেজ তৈরি হয়েছে হিন্দু পরিবারগুলোতে। নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপও গ্রহণ করেছে প্রশাসন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে আগামী ১ অক্টোবর। এবার রাজশাহীর ৫ শতাধিক মণ্ডপে পালন হবে দুর্গোৎসব। নগরীতে ৭৬টি ও উপজেলাপর্যায়ে ৪৫১টি মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে। তবে মেট্রোপলিটন পুলিশ এলাকায় ৯৬টি মণ্ডপে আয়োজন করা হচ্ছে দুর্গাপূজা। চিরচেনা রূপ ফিরিয়ে এবার মেলা ও গান-বাজনাসহ যাবতীয় আয়োজন থাকছে দুর্গোৎসবে। পঞ্জিকা মতে, ১ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হতে যাওয়া শারদীয় দুর্গোৎসব ৫ অক্টোবর মহাদশমীতে দেবী দুর্গাকে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে। ঘোটকে করে মর্ত্যলোকে এসে পালকিতে ফিরবেন দেবী দুর্গা। প্রায় এক সপ্তাহ বাকি রয়েছে পূজার আনুষ্ঠানিকতার। প্রতিমা তৈরির পাশাপাশি রাজশাহীজুড়ে চলছে দেবীবন্দনার প্রস্তুতি। ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমাশিল্পীরা। সরজমিন ঘুরে দেখা গেছে, খড়, মাটি, পাট আর কাদায় তৈরি প্রতিমায় রঙ লাগানোর কাজ শুরু হয়েছে শিল্পীদের শৈল্পিক ছোঁয়ায়। পরিপাটি করে সাজানোর কাজও শেষপর্যায়ে। পুরোদমে নগরীর মিয়াপাড়ার ধর্মসভা, গণকপাড়ার বৈষ্ণবসভা, ঘোড়ামারা, শেখেরচক, কুমারপাড়া ও মিয়াপাড়া এলাকায় প্রতিমা তৈরির কাজ চলমান। কেউ আউড় দিয়ে প্রতিমা তৈরির প্রাথমিক কাজ করছেন, কেউ মাটি দিয়ে আউড়ের ওপর আবরণ দিচ্ছেন, কেউ আবার সেই মাটিকে সুন্দর, মসৃণ ও আকর্ষণীয় করার জন্য তুলির আঁচড় দিচ্ছেন। পূজাকে ঘিরে মন্দির ধোয়া-মোছার কাজও চলছে জোরেশোরে। শেষ মুহূর্তে রক্ষণাবেক্ষণকারীরাও ধোয়া-মোছায় ব্যস্ত সময় পার করছেন। ফলে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে হিন্দু পরিবারগুলোতে। কারিগররা জানান, করোনার ধাক্কা কাটিয়ে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এ বছর প্রতিমা তৈরির অর্ডার তুলনামূলক বেড়েছে। তবে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে আর্থিক অবস্থা খারাপ থাকার প্রভাব পড়েছে দুর্গোৎসবেও। বাঁশ, সুতা, কাঠের দাম তুলনামূলক বেশি হওয়ায় অন্যবারের মতো আশানুরূপ দামও পাচ্ছেন না তারা। তবুও দেবী দুর্গাকে খুশি করতে তারা কাজ চালিয়ে যাচ্ছেন।
এ বিষয়ে নগরীর কুমারপাড়া এলাকার প্রতিমা কারিগর কার্তিক চন্দ্র পাল বলেন, আমরা খুব ব্যস্ত। পহেলা অক্টোবর মা থানে যাত্রা করবে। বৃষ্টিসহ আবহাওয়া খারাপের কারণে কাজ বেড়ে যাচ্ছে। আমার কাছে ২৩টি প্রতিমা আছে। ২৮ সেপ্টেম্বর থেকে প্রতিমা ডেলিভারি দেয়ার চেষ্টা করবো।
কার্তিকের সঙ্গে প্রতিমা তৈরির কাজ করছিলেন তার স্ত্রী বর্ষা রানী পাল। তিনি বলেন, বিয়ের পর থেকেই স্বামীর সঙ্গে প্রতিমা তৈরিতে সাহায্য করি।
পূজার সময় এই কাজ করতে আমার ভালো লাগে। অনেক আনন্দ করে পূজা উদযাপন করা যায়।
দিনাজপুর থেকে প্রতিমা তৈরির কাজ করতে রাজশাহী এসেছেন স্বপন কুমার রায়। তিনি বলেন, প্রতিমার কাজ করতে আমি প্রতিবারই আসি। মাটির কাজ প্রায় শেষ, রংয়ের কাজ চলছে। আশা করছি, নির্দিষ্ট সময়ের মধ্যে সুন্দরভাবে দেবীকে ডেলিভারি দিতে পারব। এ ব্যাপারে রাজশাহী মহানগর হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ বলেন, গত দুই বছর করোনার কারণে সীমিত আকারে পূজা উদযাপন করতে হয়েছে। এবার পরিবেশ ভালো হওয়ায় অনেকটা উৎসবমুখর পরিবেশেই পূজা উদযাপনের প্রস্তুতি চলছে। প্রতিমা তৈরির কাজ প্রায় শেষপর্যায়ে। অনেকটা জাঁকজমকপূর্ণ পরিবেশে পূজা উদযাপন হবে।
দুর্গাপূজার নিরাপত্তার বিষয়ে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) মুখপাত্র ও অতিরিক্ত উপপুলিশ কমিশনার রফিকুল আলম বলেন, নগরীর সার্বিক নিরাপত্তা পরিস্থিতি অনেক ভালো। ইতোমধ্যে পূজামণ্ডপে সিসিটিভি স্থাপনের নির্দেশনা দেয়া হয়েছে। তিনি বলেন, পূজাকে ঘিরে থাকছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। পোশাকধারী পুলিশ ছাড়াও গোয়েন্দা পুলিশ ও সাদা পোশাকে পুলিশ দায়িত্ব পালন করবে। পূজাকে ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই। আর জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বলেন, দুর্গাপূজার সার্বিক নিরাপত্তায় সর্বোচ্চ সতর্ক থাকবে পুলিশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়