সহিংসতা প্রতিরোধে মাঠে থাকবে ১৪ দল

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকা ডুবে নিহত ২৫, নিখোঁজ অর্ধশতাধিক : করতোয়া তীরে শোকের মাতম

পরের সংবাদ

ভারতের জয়ের রাতে পাকিস্তানের হার

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে ভারত। এর আগে সিরিজের প্রথম ম্যাচে ভারতকে ৪ উইকেটে হারিয়ে শুভসূচনা করে অজিরা। দ্বিতীয় ম্যাচে খেই হারিয়ে ফেলে তারা। এ ম্যাচে ভারতের জয়ে সিরিজের সমীকরণ দাঁড়িয়েছে ১-১। তাই সিরিজের তৃতীয় ও শেষ টি- টোয়েন্টি ম্যাচটি পরিণত হয়েছে অঘোষিত ফাইনালে। আজ বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মুখোমুখি হবে দুদল। এ ম্যাচে জয়ী দলের হাতেই উঠবে সিরিজ জয়ের শিরোপা। অন্যদিকে ইংল্যান্ডের বিপক্ষে সাত ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে ৬৩ রানে হেরেছে পাকিস্তান। আগের ম্যাচেই রান তাড়া করে অবিশ্বাস্য এক জয় পেয়েছিল তারা। কোনো উইকেট না হারিয়েই তারা ছুঁয়েছিল দুইশর বেশি রানের লক্ষ্য। তৃতীয় ম্যাচে বড় হার দেখল পাকবাহিনী।
মাঠ ভেজা থাকায় সংশয় ছিল ভারত-অস্ট্রেলিয়া ম্যাচটি খেলা নিয়ে। পরে ছোট হয়ে আসে ম্যাচ। আড়াই ঘণ্টা দেরিতে শুরু হওয়া ম্যাচের দৈর্ঘ্য কমে আসে ৮ ওভারে। নাগপুরে টস হেরে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়াকে ভালো শুরু এনে দেন ফিঞ্চ। প্রথম ওভার করতে আসা হার্দিক পান্ডিয়াকে দুই চার মারেন তিনি। সে ওভার থেকে আসে ১০ রান। ১ ছক্কা ও ৪ চারে ১৫ বলে ৩১ রান করেন আউট হন তিনি। আগের ম্যাচের সেরা ক্যামেরন গ্রিন দ্বিতীয় ওভারেই কাটা পড়েন রান আউটে। আকসার প্যাটেলের ওই ওভারে গোল্ডেন ডাকের তেতো স্বাদ পান গেøন ম্যাক্সওয়েল। বাঁহাতি স্পিনারকে স্লগ করতে গিয়ে স্টাম্প হারান এই বিধ্বংসী ব্যাটসম্যান। আকসারের পরের ওভারে বোল্ড হয়ে যান টিম ডেভিডও। দলের রান বাড়ানোর দায়িত্ব নেন ওয়েড। হার্শাল প্যাটেলকে ওভারে ২ চারের পর বুমরাহকে মারেন আরেকটি। শেষ ওভারে চার বলের মধ্যে তিনটি ছক্কা ওড়ান এই কিপার-ব্যাটসম্যান। তিনি খেলেন ৩ ছক্কা ও ৪ চারে ৪৩ রানের অপরাজিত ইনিংস। শেষ পর্যন্ত ৯০ রানে থামে অজিরা।
জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই আগ্রাসী ব্যাটিংয়ের পথ বেছে নেন রোহিত। জশ হেইজলউডকে টানা দুই ছক্কা মারেন তিনি। প্রথম ওভারের শেষ বলে মিডউইকেট দিয়ে ওড়ান লোকেশ রাহুল। প্রথম ওভারে আসে ২০ রান। প্যাট কামিন্স ও অ্যাডাম জ্যাম্পাকে একটি করে ছক্কা হাঁকান রোহিত। জ্যাম্পার স্লোয়ারে স্লগ সুইপ করে বোল্ড হন রাহুল। পরের ওভারে টানা দুই বলে বিরাট কোহলি ও সূর্যকুমার যাদবকেও ফেরান এই লেগ স্পিনার। কামিন্সের স্লোয়ারে ক্যাচ তুলে দেন হার্দিক পান্ডিয়া। সতীর্থদের আসা-যাওয়ার মাঝে দলকে জয়ের পথে এগিয়ে নেন রোহিত। শেষটা করেন অবশ্য দিনেশ কার্তিক। শেষ ওভারে ভারতের ৯ দরকার হলে ড্যানিয়েল স্যামসকে প্রথম দুই বলে ছক্কা-চার মেরে ম্যাচের ইতি টেনে দেন এই কিপার-ব্যাটসম্যান।
এ ম্যাচে টি-টোয়েন্টিতে ছক্কার বিশ্বরেকর্ড গড়েছেন রোহিত শর্মা। এখন এই ফরম্যাটে সবচেয়ে বেশি ছক্কার মালিক ভারতীয় অধিনায়ক। এর আগে ছিলেন মার্টিন গাপটিলের সমান। এ ম্যাচে ৪ ছক্কা হাঁকিয়ে সিংহাসনে একাই বসলেন রোহিত শর্মা। টি- টোয়েন্টি ক্রিকেটে রোহিতের ব্যাট থেকে আসা মোট ছক্কা এখন ১৭৬টি। ১৭২ ছক্কা নিয়ে দ্বিতীয় স্থানে আছেন নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপটিল। এরপরের স্থানটি ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিস গেইলের। টি-টোয়েন্টিতে ১২৪টি ছক্কা মেরেছেন এই বাঁহাতি। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ইয়ন মরগান ১২০টি এবং অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ ১১৯ ছক্কা নিয়ে তালিকায় চতুর্থ ও পঞ্চম অবস্থানে। টি-টোয়েন্টি ক্রিকেটে ১৩৮ ম্যাচ খেলে ৩,৬৭৭ রান করেছেন রোহিত।
৪টি সেঞ্চুরি ও ২৮টি হাফসেঞ্চুরি রয়েছে রোহিতের ঝুলিতে। মোট রানের মধ্যে ১,০৫৬ এসেছে ছক্কা মেরে। অর্থাৎ তার রানের ২৮.৭১ শতাংশই এসেছে ছক্কা থেকে। নিজের এমন বিধ্বংসী ব্যাটিং দেখে নিজেই অবাক হয়েছেন ভারতের অধিনায়ক। অস্ট্রেলিয়াকে হারিয়ে ম্যাচসেরার পুরস্কার নেয়ার সময় রোহিত বলেন, আমি নিজেই অবাক হয়ে গিয়েছি। ভাবিনি এভাবে ব্যাট করতে পারব। সত্যি বলতে, গত আট থেকে নয় মাস ধরে এই রকমের ক্রিকেট খেলিনি। তাই একটু অবাক লাগছিল।
এদিকে ইংল্যান্ডের বিপক্ষে সাত ম্যাচ টি- টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে ৬৩ রানে হেরেছে পাকিস্তান। টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ইংল্যান্ডের। ৬ বলে ৮ রান করে মোহাম্মদ হাসনাইনের বলে মোহাম্মদ নেওয়াজের হাতে ক্যাচ দিয়ে আউট হন ফিল সল্ট। পরে ১৩৯ রানের জুটি গড়েছেন হ্যারি ব্রুক ও বেন ডাকেট। ৮ চার ও ১ ছক্কায় ৪২ বলে ৭০ রান করেন ডাকেট, ৮ চার ও ৫ ছক্কায় ৩৫ বলে ৮১ রান আসে ব্রুকের ব্যাট থেকে। শেষ পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ২২১ রানের সংগ্রহ পায় ইংলিশরা। জবাব দিতে নেমে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান বাবর আজমকে প্রথমেই হারায় পাকিস্তান। ৬ বলে ৮ রান করে মার্ক উডের বলে ক্যাচ তুলে দিয়ে আউট হন তিনি। মোহাম্মদ রিজওয়ানও বেশিক্ষণ টিকতে পারেননি। ১৪ বলে ৮ রান করে বোল্ড হন টপলির বলে। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি পাকিস্তান। শেষ পর্যন্ত তাদের ইনিংস থামে ১৫৮ রানে। এ ম্যাচ জয়ে সাত ম্যাচের সিরিজে ২-১ এগিয়ে যায় সফরকারী ইংল্যান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়