সহিংসতা প্রতিরোধে মাঠে থাকবে ১৪ দল

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকা ডুবে নিহত ২৫, নিখোঁজ অর্ধশতাধিক : করতোয়া তীরে শোকের মাতম

পরের সংবাদ

বাইডেনের ‘দ্বিরাষ্ট্র’ ভিত্তিক সমাধান সূত্র : ফিলিস্তিন রাজি, বল এখন ইসরায়েলের কোর্টে

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গত আগস্ট মাসে ইসরায়েল-ফিলিস্তিন সংকটের ‘দ্বিরাষ্ট্র’ ভিত্তিক সমাধানের সূত্র দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তখন ফিলিস্তিনের কোনো প্রতিক্রিয়া না দেখানোর কারণে অনেকেই মনে করেছিলেন ফিলিস্তিনবাসী এই সূত্র মানবে কিনা সন্দেহ আছে। কিন্তু গত বৃহস্পতিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত অবসানে দুই রাষ্ট্রভিত্তিক সমাধান সূত্রের পক্ষে সমর্থন দিয়ে আবারো প্রতিশ্রæতি ব্যক্ত করেছেন। শুধু তাই নয়, বেশ কয়েক বছরের মধ্যে জাতিসংঘের সাধারণ অধিবেশনে এই প্রথম কোনো ইসরায়েলি নেতা ফিলিস্তিন প্রশ্নে দ্বি-রাষ্ট্র সমাধানের কথা উল্লেখ করলেন। জো বাইডেনের এ নীতিতে ইসরায়েলি প্রধানমন্ত্রীর দেয়া বক্তব্যকে সমর্থন দিয়ে স্বাগত জানিয়েছেন ফিলিস্তিনের নেতারা। ফিলিস্তিন সরকারের মুখপাত্র ইব্রাহিম মিলচেম বলেন, প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতেহ বাইডেনের দ্বি-জাতি রাষ্ট্র সমাধানের ওপর সমর্থন দিয়ে ইসরায়েলের সঙ্গে এ বিষয়ে কূটনৈতিক আলোচনার জন্য প্রস্তুত। এজন্য তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা চাইছেন।
ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদের দ্বি-রাষ্ট্র সমাধানের ডাক একটি ‘ইতিবাচক অগ্রগতি’। কিন্তু তিনি অবিলম্বে আলোচনার টেবিলে বসলেই এ ইতিবাচকতা প্রমাণ হবে। জাতিসংঘ সাধারণ পরিষদের ভাষণে আব্বাস বলেছেন, এ অবস্থানে ইসরায়েল কতটা আন্তরিক এবং তাদের বিশ্বাসযোগ্যতা কতটুকু তার সত্যিকারের পরীক্ষা হচ্ছে, ইসরায়েল সরকারের অবিলম্বে আলোচনার টেবিলে ফিরে আসা। তাই বলা যায়, সংকট সমাধানের বল এখন ইসরায়েলের কোর্টে।
আরব নিউজের খবরে বলা হয়, বাইডেনের উক্তির প্রতিধ্বনি করে লাপিদ বলেছেন, এমন এক চুক্তি (দুই রাষ্ট্র বাস্তবায়নে সম্ভাব্য চুক্তি) যা শান্তিপূর্ণ ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা করবে, যে রাষ্ট্র ইসরায়েলকে হুমকি দেবে না। তবে ইয়ার লাপিদ এমন সময় এ কথাটি বললেন যখন ইসরায়েলে নির্বাচনের ৬ সপ্তাহেরও কম সময় বাকি। আগামী ১ নভেম্বর ইসরায়েলে সাধারণ নির্বাচন। তার দেড় মাসেরও কম সময়ের মধ্যে লাপিদ ফিলিস্তিন প্রশ্নে দ্বি-রাষ্ট্র সমাধানের পক্ষে কথা বললেন। আসন্ন নির্বাচনের মধ্যে দিয়ে দ্বি-রাষ্ট্র সমাধানের ঘোরবিরোধী ডানপন্থি সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফের ক্ষমতায় চলে আসতে পারেন। ফলে প্রধানমন্ত্রী ইয়ার লাপিদি বক্তব্য কার্যকরে সম্ভাবনা খুব

একটা নেই বলে মনে করেন বিশ্লেষকরা।
ফিলিস্তিনিরা যেসব এলাকা নিয়ে স্বাধীন রাষ্ট্র গড়তে চায় সেই পূর্ব জেরুজালেম, পশ্চিম তীর ও গাজা ইসরায়েল ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধে দখল করে নেয়। যুক্তরাষ্ট্রের সমর্থনে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলা শান্তি আলোচনা ২০১৪ সালেই ভেস্তে গেছে। ফলে ইসরায়েল এবং ফিলিস্তিনের পাশাপাশি সহাবস্থানের ‘দ্বি-রাষ্ট্র’ চুক্তিতে উপনীত হওয়ার চেষ্টা তখন থেকেই থমকে আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়