সহিংসতা প্রতিরোধে মাঠে থাকবে ১৪ দল

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকা ডুবে নিহত ২৫, নিখোঁজ অর্ধশতাধিক : করতোয়া তীরে শোকের মাতম

পরের সংবাদ

জানুয়ারি থেকে শুরু : বিড়ম্বনা এড়াতে ১০ আঙুলের ছাপ নেবে ইসি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটারের আঙুলের ছাপ না মেলার বিড়ম্বনা এড়াতে এবং ভোট দেয়ার সুবিধার্থে আগামী বছরের জানুয়ারি থেকে মাঠ পর্যায়ে ভোটারদের ১০ আঙুলের ছাপ নেবার কাজ শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)।
দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগে ভোটারের ১০ আঙুলের ছাপ অনেক সময় মেলে না, যাতে বিড়ম্বনায় পড়তে হয়, সেটি যাতে না ঘটে তার জন্য পূর্ণ আঙুলের ছাপ মেলাতে এ প্রকল্প নেয়া হয়েছে বলে জানিয়েছেন ইসির এনআইডি উইংয়ের মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীর। গতকাল শনিবার দুপুরে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।
হুমায়ূন কবীর বলেন, আগামী জাতীয় সংসদে নির্বাচনে ভোট দিতে ভোটারের ফিঙ্গারপ্রিন্ট আপডেট করবে ইসি। যারা দশ আঙুলের ছাপ দেননি তাদের আগামী জানুয়ারি থেকে আঙুলের ছাপ নেয়া হবে।
নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী পরিকল্পনা প্রণয়ন করেছে। এবার সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোটগ্রহণের পরিকল্পনা করছে ইসি।
নির্বাচনী রূপরেখার অংশ হিসেবে নির্বাচন কমিশন রুটিন ওয়ার্ক হচ্ছে স্বচ্ছ ভোটার তালিকা প্রণয়ন ও সরবরাহ করা। ভোটার তালিকা প্রণয়নের অংশ হিসেবে সংস্থাটি ভোটারদের দুই হাতের ১০ আঙুলের ছাপ নেবে।
আগামী ২০২৩ সালে ডিসেম্বরের শেষ সপ্তাহে বা ২০২৪ সালে জানুয়ারির প্রথম সপ্তাহ নির্বাচন করার পকিল্পনা করেছে নির্বাচন কমিশন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়