সহিংসতা প্রতিরোধে মাঠে থাকবে ১৪ দল

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকা ডুবে নিহত ২৫, নিখোঁজ অর্ধশতাধিক : করতোয়া তীরে শোকের মাতম

পরের সংবাদ

উৎসাহ উদ্দীপনায় শিশুদের মীনা দিবস উদযাপন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : শিশুদের অধিকার সুরক্ষা ও সচেতনতা বৃদ্ধির লক্ষে ‘নিরাপদ আনন্দময় পরিবেশ মানসম্মত শিক্ষা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল শনিবার দেশের বিভিন্ন স্থানে ‘মীনা দিবস’ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, কবিতা আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। নিচে প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট-
ফুলছড়ি (গাইবান্ধা) : ফুলছড়িতে মিনা দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে ফুলছড়ি উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে নাপিতের হাট সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বর থেকে র‌্যালি বের হয়ে উপজেলা সদরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে নাপিতের হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখেন- ফুলছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলাউদ্দিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা বেলাল হোসেন, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা এস এম কামরুজ্জামান, প্রধান শিক্ষক স্বপ্না বেগম, নুরুল হুদা শিপুল প্রমুখ। শেষে উপস্থিত শিক্ষার্থীদের উৎসাহ প্রদানের লক্ষে তাদের মধ্যে পুরস্কার হিসেবে খাতা, কলম ও স্কেল দেয়া হয়।
বিদ্যালয়ে যেতে সক্ষম শতভাগ শিশুর বিদ্যালয়ে ভর্তি নিশ্চিতকরণ এবং ঝরে পড়া রোধের অঙ্গীকার নিয়ে ইউনিসেফের ঘোষিত এ দিবসটি প্রতি বছর ২৪ সেপ্টেম্বর পালিত হয়। লিঙ্গ বৈষম্য রোধ, শিক্ষা, স্বাস্থ্য সচেতনতা ও শিশু নিরাপত্তার গুরুত্ব নিয়ে মিনা কার্টুনের গল্পগুলো তৈরি করা হয় যা টেলিভিশনের মাধ্যমে প্রচারিত হয়।
তাহিরপুর (সুনামগঞ্জ) : তাহিরপুর উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে ‘মীনা দিবস’ উদযাপন করা হয়েছে। গতকাল সকাল ১০টায় স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে। এতে অংশগ্রহণ করেন- তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা খানম, উপজেলা শিক্ষা কর্মকর্তা কামরুজ্জামান শেখ প্রমুখ।
নাগরপুর (টাঙ্গাইল) : নিরাপদ ও আনন্দময় পরিবেশে মানসম্মত শিক্ষা এ প্রতিপাদ্যকে সামনে রেখে নাগরপুরে মীনা দিবস উদযাপন করা হয়েছে। সকালে উপজেলা প্রশাসন ও শিক্ষা অফিসের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে এ উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়। দিবসটি উদযাপন উপলক্ষে সকালে র‌্যালি রেব হয়ে উপজেলা চত্বর প্রদক্ষিণ শেষে আলোচনা সভায় মিলিত হন। উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াহিদুজ্জানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- টাঙ্গাইল-৬ আসনের সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু।
আরো বক্তব্য রাখেন- উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর, মহিলা ভাইস চেয়ারম্যান ছামিনা বেগম শিপ্রা, শিক্ষা কর্মকর্তা আঞ্জুমান আরা বীথি, পাকুটিয়া ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. সিদ্দিকুর রহমান সিদ্দিক প্রমুখ। আলোচনা সভা শেষে শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এ সময় বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীসহ গণম্যান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
আলফাডাঙ্গা (ফরিদপুর) : আলফাডাঙ্গায় নানা আয়োজনের মধ্য দিয়ে মিনা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালন করা হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রজত বিশ্বাসের সভাপতিত্বে ও উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শামসের উদ্দিন টিটোর সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় বক্তব্য দেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ দেলোয়ার হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান লায়লা পারভীন, উপজেলা শিক্ষা কর্মকর্তা প্রীতিকণা বিশ্বাস, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা আবু বকর সিদ্দিক, উপজেলা ক্যাবের সভাপতি কবীর হোসেন, প্রধান শিক্ষক মাহফুজা বেগম ও মানবাধিকার কর্মী সাংবাদিক মিয়া রাকিবুল ইসলাম।
তারাকান্দা (ময়মনসিংহ) : তারাকান্দা উপজেলায় প্রাথমিক শিক্ষা অফিসের উদ্যোগে মীনা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বালিজানা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওবায়দুল হকের সঞ্চালনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজাবে রহমতের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ফজলুল হক।
এ সময় বক্তব্য রাখেন- ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম (নয়ন), উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নিলুফার হাকিম, উপজেলা শিক্ষক সমিতির সাংগঠনিক সম্পাদক শিক্ষক নেতা মোকছেদুল রহমান। সভা শেষে কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন অতিথিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়