সহিংসতা প্রতিরোধে মাঠে থাকবে ১৪ দল

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকা ডুবে নিহত ২৫, নিখোঁজ অর্ধশতাধিক : করতোয়া তীরে শোকের মাতম

পরের সংবাদ

অ্যাপ স্টোর ফি বাড়াচ্ছে অ্যাপল

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

অ্যাপ স্টোরে বিভিন্ন অ্যাপের ও ইন-অ্যাপ কেনাকাটায় ফি বাড়াবে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। আগামী মাস থেকেই ইউরো অঞ্চল ও এশিয়ার কিছু দেশে এ বর্ধিত ফি কার্যকর হবে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। অক্টোবর থেকে অ্যাপস ক্রয় এবং এর মাধ্যমে কেনাকাটায় বেশি মূল্য পরিশোধ করতে হবে ভোক্তাদের। মার্কিন ডলারের বিপরীতে প্রধান মুদ্রার মূল্যমান কমায় আয়প্রবাহ ধরে রাখতে দাম বাড়াচ্ছে অ্যাপল-
এক বিবৃতিতে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি জানায়, ইউরো মুদ্রা ব্যবহারকারী দেশগুলোর পাশাপাশি সুইডেন, জাপান, দক্ষিণ কোরিয়া, চিলি, মিসর, মালয়েশিয়া, পাকিস্তান ও ভিয়েতনামের গ্রাহকদেরও আগামী ৫ অক্টোবর থেকে অ্যাপলের অ্যাপস ক্রয়ে বেশি দাম দিতে হবে। ভিয়েতনামে অ্যাপসের দাম বাড়ানোর পাশাপাশি ট্যাক্স সংগ্রহসহ নতুন কিছু নীতিমালাও যোগ করেছে প্রতিষ্ঠানটি। বিশ্বের বিভিন্ন দেশে কেন দাম বাড়ানো হচ্ছে সে বিষয়ে কোনো মন্তব্য করেনি প্রযুক্তি জায়ান্টটি। তবে ডলারের মূল্যমান বেড়ে যাওয়ার বিষয়টি ফি বাড়ানোর পেছনে মূল ভূমিকা পালন করছে বলে জানা গিয়েছে। জাপানে পণ্যের দাম ৩০ শতাংশ বেড়েছে। চলতি বছরে ইয়েনের মূল্য কমার পর দেশটিতে পণ্যের দাম উল্লেখযোগ্যভাবে বেড়েছে। গ্রীষ্মের শুরুতেই ম্যাক, আইফোন ও আইপ্যাডসহ প্রায় সব ধরনের পণ্যের দাম বাড়িয়েছে অ্যাপল।
কান্তান গেমসের বিশ্লেষক সেরকান টটো জানান, অ্যাপ স্টোর ফি বাড়ানো এবারই নয়। কিন্তু এবার বেশ বড় অংকের ফি বাড়ছে। অ্যাপ ও গেম ডেভেলপাররা এ ফি বৃদ্ধির ধাক্কা শিগগিরই টের পাবেন। এখন অনেকেই হয়তো অ্যাপে কেনাকাটা কমিয়ে দেবেন। পৃথক এক গবেষণায় দেখা গিয়েছে, গত বছর থেকেই ফি বাড়াচ্ছেন অ্যাপ ডেভেলপাররা। পরামর্শক প্রতিষ্ঠান অ্যাপটোপিয়ার প্রাক্কলনে দেখা গিয়েছে, গত জুলাইয়ে অ্যাপে কেনাকাটায় ফি ২০২১ সালের একই মাসের তুলনায় ৪০ শতাংশ বেড়েছে। অ্যাপলের আয়ের উল্লেখযোগ্য অংশই আসে অ্যাপ স্টোর থেকে। ৩১ জুলাই প্রকাশিত অ্যাপলের আয়-ব্যয়ের উপাত্তে দেখা গিয়েছে, কোম্পানি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে পরিষেবা থেকে আয় হয়েছে ১ হাজার ৯৬০ কোটি ডলার।
গত বছরের একই সময়ের চেয়ে যা ১২ শতাংশ বেড়েছে। অ্যাপ স্টোর, অ্যাপল টিভি প্লাস, অ্যাপল মিউজিক, ক্লাউড পরিষেবাসহ বেশ কয়েকটি সেবা এ সেগমেন্টের আওতাভুক্ত। অ্যাপলের বিভিন্ন প্লাটফর্মে পেইড সাবস্ক্রিপশন বেড়ে দাঁড়িয়েছে ৮৬ কোটি, গত প্রান্তিকে যা ছিল ৮২ কোটি ৫০ লাখ। গত ১২ মাসে অ্যাপলের পেইড সাবস্ক্রিপশন ১৬ কোটি ছাড়িয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়