সহিংসতা প্রতিরোধে মাঠে থাকবে ১৪ দল

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকা ডুবে নিহত ২৫, নিখোঁজ অর্ধশতাধিক : করতোয়া তীরে শোকের মাতম

পরের সংবাদ

অশ্রæসিক্ত নয়নে ফেদেরারের বিদায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ছোটবেলায় পত্রিকা হাতে আসলেই প্রথমে চোখ যেত খেলার পাতায়। সেখানে ফুটবল কিংবা ক্রিকেট কিংবদন্তিদের ছবির পাশাপাশি দেখা যেত রাফায়েল নাদাল, নোভাক জকোভিচ কিংবা রজার ফেদেরারের ছবি। টেনিস যারা বুঝতেন তাদের অনেকেই পত্রিকা থেকে টেনিস তারকাদের ছবি কেটে জমিয়ে রাখতেন নিজের ডায়েরি কিংবা বইয়ের পাতার ফাঁকে।
ছোটবেলার এমন একজন প্রিয় টেনিস তারকার নাম রজার ফেদেরার। যারা টেনিস বোঝেন কিংবা দেখেন, রজার ফেদেরার তাদের কাছে খুব পরিচিত একটি নাম। তিনি টেনিসে আসলেন, জয় করলেন এবং বিদায়ও নিলেন। ঘোষণা দিয়েছিলেন আগেই টেনিস ছাড়ছেন তিনি। শেষ পর্যন্ত নিজের চির প্রতিদ্ব›দ্বী রাফায়েল নাদালের সঙ্গে জুটি বেঁধে লেভার কাপে খেললেন ক্যারিয়ারের শেষ ম্যাচ। বিদায় বেলায় ফেদেরার হয়ে পড়লেন অশ্রæসিক্ত। ফেদেরারে শেষ ম্যাচ দেখতে যারা উপস্থিত ছিলেন তারাও দেখলেন এক অপূর্ব মুহূর্ত। লেভার কাপের পর লন্ডনের ওটু এরিনার মঞ্চে হলো ফেডেরারের বিদায়। নিজের ইচ্ছাতেই নাদালকে জুটি হিসেবে নিয়েছিলেন এই তারকা। পুরো ক্যারিয়ারে সবচেয়ে কঠিন প্রতিপক্ষ নাদালকে নিয়ে শেষটা হয়তো রাঙিয়ে রাখতে চেয়েছিলেন। টেনিস কোর্টে প্রায় ৪০ বার মুখোমুখি হয়েছিলেন রজার ফেদেরার এবং রাফায়েল নাদাল।

তবে ক্যারিয়ারের শেষ ম্যাচে টিম ওয়ার্ল্ডের জুটি ফ্রান্সিস টিয়াফো ও জ্যাক সকের কাছে ৪-৬, ৭-৬ (৭-২), ১১-৯ গেমে হেরেছেন টিম ইউরোপের হয়ে দ্বৈত জুটিতে নামা ফেদেরার ও নাদাল। এই হার নিয়ে খুব একটা আফসোস নেই তার। দীর্ঘ টেনিস ক্যারিয়ারে সম্ভাব্য যা কিছুু দরকার সবই অর্জন করেছেন তিনি। জিতেছেন ২০টি গ্র্যান্ডস্লাম। ম্যাচ শেষে তার ভাষণের সময় দর্শক সারিতে থাকা সবাই তাদের সিট ছেড়ে এই তারকার সম্মানে তালি দিয়ে গেছেন অবিরাম গতিতে। এমন ভালোবাসা পেয়ে মঞ্চেই কেঁদে ফেলেন এক সময়ের নাম্বার ওয়ান। অশ্রæসিক্ত নয়নে তিনি জানান, আমরা এই বিষাদের সময়টা কাটিয়ে উঠব। আজকের দিনটা দারুণ। সবাইকে বলেছি, আমি সবকিছু উপভোগ করছি। খুব একটা খারাপ লাগছে না। শেষবারের মতো নিজের জুতার ফিতা বাঁধার ব্যপারটা উপভোগ করেছি। আজ সবকিছুই ছিল শেষবারের মতো।
ফেদেরারের বিদায়ের কেঁদেছেন কোর্টে তার চিরশত্রæ নাদালও। প্রতিপক্ষ হিসেবে ফেদেরোরকে না পেলে হয়তো আরো বেশ কয়েকটি গ্র্যান্ডস্লামের মালিক থাকতেন এই স্প্যানিশ। অশ্রæসিক্ত নয়নে নাদাল বলেন, সে চলে যাচ্ছে। চলে যাচ্ছে আমার জীবনের একটা গুরুত্বপূর্ণ অংশও।
আরেক সার্বিয়ান টেনিস তারকা নোভাক জকোভিচও চোখের পানি আটকাতে পারেননি। ফেদেরার সম্পর্কে জোকোভিচ বলেন, খেলায় তার প্রভাব অবিশ্বাস্য। তার খেলার স্টাইল দেখে মনে হয় যেন কত সহজে খেলছেন। টেনিসের জন্য তিনি যা করেছেন, তা দীর্ঘদিন অমলিন হয়ে থাকবে।
রজার ফেদেরারের বিদায় উপলক্ষে লেভার কাপও হয়তো স্মরণীয় হয়ে থাকবে টেনিসপ্রেমীদের কাছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়