হাছান মাহমুদ : সেই নৈরাজ্যের পথেই হাঁটছে বিএনপি

আগের সংবাদ

ভূরাজনীতির ফাঁদে প্রত্যাবাসন! রোহিঙ্গা সংকট নিয়ে এডিটরস গিল্ডের গোলটেবিল বৈঠক : ৫ বছরে সংকট আরো বেড়েছে

পরের সংবাদ

সেঞ্চুরিতে যত জবাব বাবরের

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। পাশাপাশি ওপেনিং জুটিতে মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে বেশ কয়েকটি রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি।
ইংল্যান্ডের বিপক্ষে ৬৬ বলে ১১০ রানের একটি হার না মানা ইনিংস খেলে এই ওপেনার। সিরিজের দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯৯ রান সংগ্রহ করে ইংলিশরা। জবাবে ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়ে ৩ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান। সেঞ্চুরি করেন পাকিস্তানের অধিনায়ক।
এশিয়া কাপে খুব একটা ছন্দে ছিলেন না তিনি। তবে এই ইনিংস দিয়ে একাধিক কীর্তি গড়েছেন ডানহাতি ব্যাটসম্যান। গত বছর সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২২ রান করেছিলেন বাবর। বৃহস্পতিবার করাচিতে ৬২ বলে প্রথম পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে দুটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি সেঞ্চুরির মালিক হন এই ২৭ বছর বয়সি ব্যাটসম্যান। ইতিহাসে প্রথম পাকিস্তানি খেলোয়াড় হিসেবে সব ফরম্যাটে একাধিক সেঞ্চুরির কীর্তি গড়লেন তিনি।
সব মিলিয়ে ২০ ওভারের ক্রিকেটে তার সেঞ্চুরি দাঁড়াল ৭টি, এশিয়ায় তারচেয়ে বেশি টি-টোয়েন্টি সেঞ্চুরি নেই আর কারো। এক ভেন্যুতে তিন ফরম্যাটে সেঞ্চুরির রেকর্ড আছে তিনজনের। করাচিতে গতকাল সেঞ্চুরি করে এই তালিকায় সবার শেষে যোগ দিয়েছেন বাবর। এর আগে জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে এই রেকর্ড ছিল ফ্যাফ ডু প্লেসির, আর অ্যাডিলেড ওভালে এই রেকর্ড ছিল ডেভিড ওয়ার্নারের।
শুধু তাই নয় টি-টোয়েন্টিতে দ্বিতীয় দ্রুততম ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। এই তালিকায় সবার ওপরে রয়েছে ক্রিস গেইল। ২১৩ ইনিংসে ৮ হাজার করেছেন এই ক্যারিবিয়ান লিজেন্ড। এ যাত্রায় তিনি টপকে গেছেন ভারতের বিরাট কোহলিকে। ভারতের সাবেক অধিনায়কের ২৪৩ ইনিংসে গড়া কীর্তি টপকে যেতে বাবরের লেগেছে ২১৮ ইনিংস। এছাড়া বাবর আন্তর্জাতিক টি-টোয়েন্টির শীর্ষ ব্যাটসম্যানের তালিকায় অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চকে (২৮৭৭) পেছনে ফেলেছেন। ৮২ ম্যাচে ২৮৯৫ রান করে এই ফরম্যাটের পঞ্চম সর্বোচ্চ স্কোরার তিনি। ভারতের অধিনায়ক রোহিত শর্মা ৩৬৩১ রান করে সবার ওপরে। তার পরে আছেন কোহলি (৩৫৮৬) ও নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল (৩৪৯৭)।
ব্যক্তিগত রেকর্ডের পাশাপাশি ওপেনার হিসেবে আরো কিছু রেকর্ডে ভাগ বসিয়েছেন বাবর। টি-টোয়েন্টিতে ২০০ রানের জুটি গড়েছেন ওপেনার বাবর আজম আর মোহাম্মদ রিজওয়ান। এই জুটির ফলে রেকর্ড বইয়ে তোলপাড়ই ফেলে দিয়েছেন পাক দুই ব্যাটার। ইংল্যান্ডের দেয়া ২০০ রানের টার্গেট পাকিস্তান সফলভাবে তাড়া করেছে। টি-টোয়েন্টির ইতিহাসে বিনা উইকেটে সবচেয়ে বড় রান তাড়া করার রেকর্ড এটাই। এর আগের আন্তর্জাতিক ক্রিকেটে এই রেকর্ডটা ছিল নিউজিল্যান্ডের দখলে, পাকিস্তানের বিপক্ষে। ২০১৬ সালে পাকিস্তানের দেয়া ১৬৯ রানে টার্গেট কোনো উইকেট না হারিয়েই তাড়া করে ফেলে দলটি। টি-টোয়েন্টিতে রান তাড়া করতে নেমে এটাই সবচেয়ে বড় জুটি। দুজন মিলে নিজেদের রেকর্ডই ভেঙেছেন এবার। গত বছর সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রান তাড়া করতে নেমে ১৯৭ রানের জুটি গড়েছিলেন দুই পাক ওপেনার। পাকিস্তানের হয়ে বাবর আর রিজওয়ান প্রথম জুটি হিসেবে ২০০ রানের পার্টনারশিপের কীর্তি গড়লেন। ইংল্যান্ডের বিপক্ষে ২০০ রান তাড়া করে জেতা একমাত্র দল এখন পাকিস্তান। এর আগে ২০১৮ সালে ব্রিস্টলে দলটির বিপক্ষে ১৯৯ রান তাড়া করে জেতার রেকর্ড ছিল ভারতের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়