হাছান মাহমুদ : সেই নৈরাজ্যের পথেই হাঁটছে বিএনপি

আগের সংবাদ

ভূরাজনীতির ফাঁদে প্রত্যাবাসন! রোহিঙ্গা সংকট নিয়ে এডিটরস গিল্ডের গোলটেবিল বৈঠক : ৫ বছরে সংকট আরো বেড়েছে

পরের সংবাদ

লেগুনাচালক থেকে কোটি টাকার মালিক : প্রতারণার অভিযোগে গ্রেপ্তার ইউপি চেয়ারম্যান জাকির

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কুমিল্লার মেঘনা উপজেলার মাইনকারচর ইউপি চেয়ারম্যান জাকির হোসেনকে (৪৩) গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। কুমিল্লা জেলার মেঘনা থানা এলাকায় বিশেষ অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তারের কথা গতকাল শুক্রবার জানায় ডিএমপি গোয়েন্দা শাখার (ডিবি) তেজগাঁও বিভাগ।
ডিবি ও স্থানীয় সূত্রে জানা গেছে, বছর দশেক আগেও ঢাকায় লেগুনা চালাতেন জাকির। বর্তমানে তিনি কোটি টাকার মালিক। ১০০ গাড়ি নিয়ে শুরু করেছেন রেন্ট-এ-কারের ব্যবসা। একটি ইউনিয়নে বাগিয়ে নিয়েছেন যুবলীগের পদ। এক পর্যায়ে ক্ষমতাসীন দলের নৌকা প্রতীক নিয়ে হয়ে যান ইউপি চেয়ারম্যান। মনোনয়ন পেতে প্রভাবশালী এক ব্যক্তিকে দেন প্রাডো জিপ। তার কোটিপতি হওয়ার নেপথ্যে রয়েছেন ক্ষমতাসীন দল আর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কতিপয় সদস্য। অনেকেই অবৈধভাবে উপার্জিত অর্থ জাকিরের মাধ্যমে বিনিয়োগ করেছিলেন- এমনটাই চাউর রয়েছে এলাকায়। টাকার উৎস নিয়ে প্রশ্ন উঠতে পারে সেই আশঙ্কায় অনেকেই কোনো অভিযোগ করেনি বলে জানা গেছে।
গত ৭ সেপ্টেম্বর এ কে এম গোলাম রসুল নামে একজন অবসরপ্রাপ্ত পরিদর্শক জাকিরের নামে রাজধানীর মুগদা থানায় একটি মামলা করেন। মামলায় তিনি অভিযোগ করেন, পেনশন ও ইউএন মিশন থেকে পাওয়া টাকা দিয়ে তিনি ৬টি মাইক্রোবাস কিনে জাকিরের কাছে মাসিক ৭০ হাজার টাকা চুক্তিতে ভাড়া দেন। শুরুতে প্রতি মাসে টাকা দিলেও গত ফেব্রুয়ারি থেকে টাকা দেয়া বন্ধ করে দেন। গোলাম রসুল গাড়ি ফেরত আনতে গিয়ে জানতে পারেন, জাল-কাগজপত্র তৈরি করে জাকির সেসব গাড়ি বিক্রি করে দিয়েছেন।
গতকাল শুক্রবার দুপুরে ডিএমপি মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স সেন্টারে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ডিবি প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, জাকিরের প্রতারণার মধ্যে অন্যতম হলো স্বল্পমূল্যে গাড়ির ব্যবসার কথা বলে টাকা হাতিয়ে নেয়া। রেন্ট-এ-কারে মাসিক ৬০-৭০ হাজার টাকা ভাড়া দেয়ার কথা বলে ভুয়া রেজিস্ট্রেশনের মাধ্যমে কারো টাকা কারো গাড়ি হাতিয়ে নেন তিনি।
প্রতারণা করে হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছেন তিনি। গত কয়েকদিনে ডিবি কার্যালয়ে শতাধিক ভুক্তভোগী ভিড় করেন। আমরা তদন্ত করতে গিয়ে জানতে পারি, শুধু মুন্সীগঞ্জের একটি গ্রাম থেকেই প্রায় দেড়শ মানুষের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিয়েছেন জাকির।
তিনি আরো বলেন, জাকিরের গাড়ি ২০-২৫টি। সেসব গাড়িই ঘুরিয়ে ফিরিয়ে সবাইকে দেখাতেন। জাকির কয়েকজন এমপি ও প্রশাসনের লোকদের কাছ থেকেও টাকা নিয়েছেন। তবে তাদের কাছে নিজের ভাবমূর্তি ঠিক রাখতে মাসিক কিস্তির টাকা ঠিকই পরিশোধ করেছেন। প্রাথমিক সত্যতার ভিত্তিতে রাজধানীর মুগদা থানায় এক ভুক্তভোগীর করা মামলার পরিপ্রেক্ষিতে বিশেষ অভিযান চালিয়ে জাকির চেয়ারম্যানকে আটক করা হয়।
ডিবি প্রধান বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জাকির স্বীকার করেছেন, প্রতারণার টাকায় তিনি তার গ্রামে আলিশান বাড়ি বানিয়েছেন। ইউপি চেয়ারম্যান পদে মনোনয়ন পেতে একজনকে প্রাডো জিপ দিয়েছেন। নির্বাচনে বিপুল টাকা খরচ করে চেয়ারম্যান হয়েছেন। ঢাকায় তিনি ফ্ল্যাট-প্লট ও গাড়ি কিনেছেন। ছেলেকে যুক্তরাষ্ট্রে পাঠিয়েছেন। আগামী নভেম্বরে তারও যুক্তরাষ্ট্রে পালিয়ে যাওয়ার কথা ছিল। এর আগেই আমরা তাকে আটক করতে সমর্থ হয়েছি।
তিনি আরো বলেন, আমরা রিমান্ডে নিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করব। ভুক্তভোগীদের টাকা ফেরত দেয়ার চেষ্টা করা হবে। আর না হয় তার সম্পদ জব্দের জন্য প্রয়োজনে সিআইডিতে মামলা হস্তান্তর করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়