হাছান মাহমুদ : সেই নৈরাজ্যের পথেই হাঁটছে বিএনপি

আগের সংবাদ

ভূরাজনীতির ফাঁদে প্রত্যাবাসন! রোহিঙ্গা সংকট নিয়ে এডিটরস গিল্ডের গোলটেবিল বৈঠক : ৫ বছরে সংকট আরো বেড়েছে

পরের সংবাদ

রাজধানীর ৪ রুটের বাসে পরীক্ষামূলক ই-টিকেট চালু

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর বাসে অতিরিক্ত ভাড়া আদায় ঠেকাতে পরীক্ষামূলকভাবে ই-টিকেটিং পদ্ধতি চালু করেছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। গতকাল শুক্রবার মিরপুর-১২ নম্বর থেকে ঢাকেশ্বরীগামী মিরপুর সুপার লিংক, ঘাটারচর থেকে উত্তরাগামী প্রজাপতি ও পরিস্থান এবং গাবতলী থেকে গাজীপুরগামী বসুমতি পরিবহনের বাসে এই পদ্ধতিতে ভাড়া আদায় শুরু হয়েছে।
ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ বলেন, সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায় ঠেকাতে ই-টিকেটিং একটি কার্যকর পদ্ধতি। আমরা আজকে পরীক্ষামূলকভাবে ৪টি পরিবহনে চালু করেছি, যাত্রীদের কাছ থেকে ভালো সাড়া পাচ্ছি। আগামীকাল রবিবার আরো ৩টি রুটে অছিম পরিবহন, রাজধানী পরিবহন ও নূরে মক্কা পরিবহনে এ পদ্ধতি চালু হবে বলে জানান তিনি।
রাজধানীর প্রতিটি রুটেই নির্দিষ্ট দূরত্বের পর বাস কোম্পানিগুলো অনেকদিন থেকে ‘চেক পয়েন্ট’ বসিয়ে যাত্রীর হিসাব রাখে। প্রতিটি পয়েন্টে রাখা হয় কর্মী। বাস ওইসব ‘চেক পয়েন্ট’ অতিক্রম করলে সংশ্লিষ্ট কর্মী যাত্রীর সংখ্যা উল্লেখ করে নির্ধারিত একটি শিটে সই করে দেন। এটাকে পরিবহন মালিক-শ্রমিকদের ভাষায় বলা হয় ‘ওয়েবিল’। ওই ওয়েবিলের দোহাই দিয়ে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত টাকা আদায় করা হয় যাত্রীদের কাছ থেকে।
ডিজেলের দাম লিটারে ৫ টাকা কমার পর গত ৩১ আগস্ট বনানীতে বিআরটিএ কার্যালয়ে বাস-মিনিবাসের ভাড়া পুনর্নির্ধারণ-সংক্রান্ত সভা শেষে এই অনিয়ম ঠেকাতে ই-টিকেটিং পদ্ধতি চালুর ঘোষণা দেন পরিবহন মালিক সমিতির নেতা এনায়েত উল্যাহ।
এখন ই-টিকেটিং পদ্ধতি যেসব পরিবহনে চালু হয়েছে, সেসবের মালিক সহজেই দিনের আয়ের হিসাব পাবেন। এ পদ্ধতি চালুর প্রথম দিনেই ‘ওয়েবিল’-এর সঙ্গে বড় ধরনের ফারাক দেখছেন যাত্রীরা। ধানমন্ডি ২৭ থেকে শেওরাপাড়া পর্যন্ত ওয়েবিলে ভাড়া আসে ২০ টাকা, এখন ই-টিকেটিংয়ে সেই ভাড়া ১৩ টাকা। আসাদ গেট থেকে মিরপুর-১ পর্যন্ত আগের ভাড়া কাটা হতো ২৫ টাকা, ই-টিকেটিংয়ে সেই ভাড়া এখন দেখা যাচ্ছে ১৩ টাকা।
পরিবহন মালিক সমিতির নেতা এনায়েত উল্যাহ খুব শিগগিরই পুরোদমে ই-টিকেটিং পদ্ধতি চালুর আশা প্রকাশ করে বলেন, এক্ষেত্রে প্রতিটি বাস স্টপেজে ঢাকা সড়ক পরিবহন কর্তৃপক্ষের লোক থাকবে। তাদের থেকে টিকেট কেটে বাসে উঠতে হবে। স্টপেজের বাইরে থেকে কোনো যাত্রী তোলা হবে না। ছাত্রছাত্রীদের জন্য থাকছে অর্ধেক ভাড়ার ব্যবস্থা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়