হাছান মাহমুদ : সেই নৈরাজ্যের পথেই হাঁটছে বিএনপি

আগের সংবাদ

ভূরাজনীতির ফাঁদে প্রত্যাবাসন! রোহিঙ্গা সংকট নিয়ে এডিটরস গিল্ডের গোলটেবিল বৈঠক : ৫ বছরে সংকট আরো বেড়েছে

পরের সংবাদ

বাংলার আঁধার বিনাশী বিপ্লবীর আত্মাহুতি দিবস আজ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মহাপরাক্রমশালী ব্রিটিশদের ভিত কাঁপিয়ে দেয়া ‘বাংলার আঁধার বিনাশী বিপ্লবী’ প্রীতিলতা ওয়াদ্দেদারের ৯০তম আত্মাহুতি দিবস আজ ২৪ সেপ্টেম্বর। মাস্টারদা সূর্য সেনের অন্যতম সহযোদ্ধা বীর প্রীতিলতা ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর চট্টগ্রামের পাহাড়তলীতে ইউরোপিয়ান ক্লাব ভবনে কয়েকজন বিপ্লবীকে সঙ্গে নিয়ে আক্রমণ চালান। সফল অভিযান শেষে ফেরার পথে তার শরীরে একটি গুলি লাগে। গুলিবিদ্ধ হওয়ার পর ইংরেজদের হাতে ধরা পড়ার আশঙ্কায় সায়ানাইড খেয়ে আত্মাহুতি দেন এই বিপ্লবী। ১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের ধলঘাটে তার জন্ম। বাবা জগদ্বন্ধু ওয়াদ্দেদার ছিলেন মিউনিসিপ্যাল অফিসের হেড কেরানি আর মা প্রতিভাদেবী সাধারণ গৃহিণী। প্রীতিলতাকে প্রতিভাদেবী আদর করে ডাকতেন রানি বলে।
ছাত্রী হিসেবে সেরাদের তালিকায় ছিলেন প্রীতিলতা। শিক্ষার হাতেখড়ি চট্টগ্রামের ডা. খাস্তগীর সরকারি বালিকা বিদ্যালয়ে। প্রতি ক্লাসে ভালো ফলাফলের জন্য শিক্ষকদের কাছে খুবই প্রিয় ছিলেন। স্বপ্ন ছিল বড় বিজ্ঞানী হওয়ার। তবে ইংরেজ সৈন্যদের সঙ্গে পুরুষের বেশে ঝাঁসীর রানির লড়াইয়ের ইতিহাস শুনে তার চেতনা উদ্দীপ্ত হয়।
বাংলাকে ব্রিটিশদের কবল থেকে মুক্ত করতে নিজেকে অকুতোভয় বিপ্লবী হিসেবে গড়ে তোলেন প্রীতিলতা। তবে বিপ্লবী হলেও পড়াশোনায় ছিলেন দারুণ মনযোগী। সংস্কৃত কলায় লাভ করেছিলেন বৃত্তি। লেটার মার্কস নিয়ে প্রথম বিভাগে মেট্রিক পাস করেছিলেন। নাটক লিখে মঞ্চে পরিবেশনও করতেন।
ঢাকা ইডেন কলেজ থেকে আইএ পরীক্ষায় মেয়েদের মধ্যে প্রথম ও সম্মিলিতভাবে পঞ্চম স্থান লাভ করেন। এর জন্য মাসিক ২০ টাকার বৃত্তি পান। পরে কলকাতার বেথুন কলেজ থেকে ডিসটিংশান নিয়ে বিএ পাস করেন। তবে ব্রিটিশবিরোধী আন্দোলনে সম্পৃক্ত হওয়ায় তার সেই কৃতিত্বপূর্ণ ফলাফল স্থগিত রাখা হয়েছিল।
মজার ব্যাপার হলো- সেই ফলাফলের স্বীকৃতি দেয়া হয়েছে ৮০ বছর পর। অর্থাৎ ২০১২ সালের ২২ মার্চ কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে প্রীতিলতাকে মরণোত্তর স্নাতক ডিগ্রি দেয়া হয়।
প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতি দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠান নানা অনুষ্ঠানমালার আয়োজন করেছে। চট্টগ্রামের প্রীতিলতা ট্রাস্টের আয়োজনে বিপ্লবীর আবক্ষ মূর্তিতে পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা সভা, বইয়ের মোড়ক উন্মোচন, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়