হাছান মাহমুদ : সেই নৈরাজ্যের পথেই হাঁটছে বিএনপি

আগের সংবাদ

ভূরাজনীতির ফাঁদে প্রত্যাবাসন! রোহিঙ্গা সংকট নিয়ে এডিটরস গিল্ডের গোলটেবিল বৈঠক : ৫ বছরে সংকট আরো বেড়েছে

পরের সংবাদ

নেশনস লিগে ফ্রান্স-ক্রোয়েশিয়া বেলজিয়ামের সহজ জয়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা নেশনস লিগের গ্রুপ পর্বের ম্যাচে জয় পেয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স, রানার্সআপ ক্রোয়েশিয়া, নেদারল্যান্ডস ও বেলজিয়াম। নতুন রেকর্ড গড়েছেন ফ্রান্স জাতীয় দলের ফরওয়ার্ড অলিভার জিরুড।
চ্যাম্পিয়নরা নেমেছিল অস্ট্রিয়ার বিপক্ষে। এমবাপ্পে ও জিরুডের গোলে ২-০ ব্যবধানে জয় পেয়েছে তারা। ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত ফ্রান্স। দূরপাল্লার শটে এমবাপ্পে অস্ট্রিয়া গোলকিপারকে পরাস্ত করলেও অফসাইডের কারণে গোলটি বাতিল হয়। এরপর শুয়ামেনির বাইসাইকেল কিকও অস্ট্রিয়ার গোলপোস্টকে চোখ রাঙিয়ে লক্ষ্যভ্রষ্ট হয়।
প্রথমার্ধে গোল শূন্য ড্র থাকলেও দ্বিতীয়ার্ধের ১০ মিনিটের মাথায় গোলের দেখা পায় ফ্রান্স। ম্যাচের ৫৬ মিনিটে বল নিয়ে ছুটতে থাকা জিরুড বল বাড়ান এমবাপ্পের দিকে। অস্ট্রিয়ার বক্স কিছুটা দূরে থাকলেও এমবাপ্পে বল নিয়ে দ্রুতগতিতে বক্সে ঢুকে পড়েন।
পাঁচ জন ডিফেন্ডারকে কাটিয়ে বক্সের ভেতর থেকে দারুণ শটে করেন দুর্দান্ত এক গোল। ১-০ তে এগিয়ে যায় ফ্রান্স। ৬৫ মিনিটে আঁতোয়ান গ্রিজমানের নিখুঁত ক্রস থেকে গোল করেন জিরুড। এই গোলে একটি রেকর্ড গড়েন এসি মিলানের এই ফরোয়ার্ড। পরবর্তীতে আর গোলের দেখা না পেলে ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে দেশমের দল।
ফ্রান্সের হয়ে আর মাত্র ২ গোল করলেই দেশের জার্সিতে সর্বোচ্চ গোলদাতা থিয়েরি অঁরিকে ধরে ফেলবেন জিরুড। ১১২ ম্যাচে তার গোলসংখ্যা ৪৯। ফ্রান্সের জার্সিতে সবচেয়ে বেশি বয়সে গোল করার রেকর্ডও গড়েন ৩৫ বছর বয়সি এই ফরোয়ার্ড।
জিরুড গোলটি করেছেন ৩৫ বছর ৩৫৭ দিন বয়সে। ফ্রান্সের জার্সিতে এটাই সবচেয়ে বেশি বয়সে গোলের রেকর্ড। এর আগে রেকর্ডটি ছিল ফ্রান্সের হয়ে ১৯৫৮ বিশ্বকাপ খেলা ডিফেন্ডার রজার মার্শের। ১৯৫৯ সালে স্পেনের বিপক্ষে ৩৫ বছর ২৮৭ দিন বয়সে গোল করেছিলেন মার্শ। ৬৩ বছর আগের রেকর্ড ভাঙলেন জিরু। তবে এই ম্যাচে জুলস কুন্দে ও গোলকিপার মাইক মেইগান চোট পাওয়ায় দুশ্চিন্তার জায়গায়ও রয়েছে ফ্রান্সের কোচ দেশমের জন্য। ম্যাচ জয়ের পর দেশম বলেন, আমাদের যা করার দরকার ছিল, সেটাই করেছি। আমরা ভালো ডিফেন্স করেছি, সব মিলিয়ে ভালো খেলেছে সবাই। এই জয়ে ৫ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ-১ এর তিনে অবস্থান করছে ফ্রান্স। কয়েক ম্যাচ থেকেই ছন্দে ছিল না ফ্রান্স। এই ম্যাচে হারলে তাদের অবস্থান হতো সবার শেষে।
গ্রুপের অন্য ম্যাচে ডেনমার্ককে ২-১ গোলে হারিয়েছে ক্রোয়েশিয়া। প্রথমার্ধে গোল শূন্য ড্র নিয়ে বিরতিতে যায় দুই দল। তবে দ্বিতীয়ার্ধের ৪৯ মিনিটের মাথায় এগিয়ে যায় ক্রোয়েশিয়া। সোসার গোলে ১-০ লিড পায় মদ্রিচরা। ম্যাচের ৭৭ মিনিটের মাথায় দলকে সমতায় ফেরান ক্রিশ্চিয়ান এরিকসন।
জোয়াকিমের বাড়ানো বল থেকে গোল করেন এই ইউনাইটেড মিডফিল্ডার। তবে সমতা ধরে রাখতে পারেনি তারা। গোলের ৪ মিনিট পরই ৭৯ মিনিটে লোভার মাজেরের গোলে আবারো এগিয়ে যায় ক্রোয়েশিয়া। শেষ পর্যন্ত কোনো দল গোলের দেখা না পেলে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে রাশিয়া বিশ্বকাপের রানার্সআপরা। ৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে ক্রোয়েশিয়া। ৯ পয়েন্ট নিয়ে দুইয়ে ডেনমার্ক।
অন্যদিকে গ্রুপ-৮ এ ওয়েলসকে ২-১ গোলে হারিয়েছে বেলজিয়াম। কেভিন ডি ব্রুইনা ও মিচি বাতসুইয়াই গোল করেন বেলজিয়ামের হয়ে। ম্যাচের প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে যায় বেলজিয়াম। বাতসুইয়াই এর অ্যাসিস্ট থেকে ম্যাচের ১০ মিনিটের মাথায় গোল করেন কেভিন ডি ব্রুইনা। আর ম্যাচের ৩৭ মিনিটে কেভিন ডি ব্রুইনার অ্যাসিস্ট থেকে ব্যবধান দ্বিগুণ করেন বাতসুইয়াই। দ্বিতীয়ার্ধে খেলায় ফেরার চেষ্টা করে ওয়েলস। ম্যাচের ৫০ মিনিটে মোরের গোলে ব্যবধান কমায় ওয়েলস। আক্রমণ পাল্টা আক্রমণ করেও শেষ পর্যন্ত আর গোলের দেখা পায়নি কোন দলই। ফলে ২-১ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে বেলজিয়াম।
এই গ্রুপের অন্য ম্যাচে পোল্যান্ডকে ২-০ গোলে হারায় নেদারল্যান্ডস। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে যায় ডাচরা। ম্যাচের ১৩ মিনিটে গাকপোর গোলে এগিয়ে যায় তারা। দ্বিতীয়ার্ধে স্টিভেনের গোলে ২-০ তে লিড নেয় মেমপিসরা। পোল্যান্ড কোন গোল শোধ করতে না পারায় শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ডাচরা। এই জয়ে ৫ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে এই গ্রুপের শীর্ষে নেদারল্যান্ডস। সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে বেলজিয়াম এবং ৪ পয়েন্ট নিয়ে তিনে পোল্যান্ড। লিগের অন্য খেলায় লিথুনিয়া ১-১ গোলে ড্র করে ফারিও আইসল্যান্ডের সঙ্গে। লুক্সেমবার্গের সঙ্গে ৩-৩ ব্যবধানে ড্র করে তুর্কি। এবং স্লোভাকিয়াকে ২-১ গোলে পরাজিত করে আজারবাইজান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়