হাছান মাহমুদ : সেই নৈরাজ্যের পথেই হাঁটছে বিএনপি

আগের সংবাদ

ভূরাজনীতির ফাঁদে প্রত্যাবাসন! রোহিঙ্গা সংকট নিয়ে এডিটরস গিল্ডের গোলটেবিল বৈঠক : ৫ বছরে সংকট আরো বেড়েছে

পরের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চলে রাশিয়ার গণভোট

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রাশিয়ার সঙ্গে যুক্ত করতে ইউক্রেনের দখলকৃত চারটি অঞ্চলে গতকাল শুক্রবার থেকে গণভোট শুরু হয়েছে। লুহানস্ক, ডনেস্ক, খেরসন এবং জাপোরিজ্জিয়াকে রাশিয়ার সঙ্গে যুক্ত করতেই গণভোটকে বেছে নিয়েছে সেখানকার রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী নেতারা। খবর আল জাজিরা, বিবিসি।
গত ফেব্রুয়ারি থেকে ব্যাপক হামলা চালিয়ে এই চারটি অঞ্চলের অনেকাংশ দখলে নিয়েছে রুশ বাহিনী। যেসব জায়গা নিজেদের অধীনে চলে এসেছে সেসব জায়গায় এই গণভোটের আয়োজন করা হয়েছে।
রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম তাস জানিয়েছে, সময় স্বল্পতা এবং কিছু কারিগরি অসুবিধার কারণে ইলেক্ট্রনিক ভোটের পরিবর্তে কাগজের ব্যালটভিত্তিক ভোট অনুষ্ঠিত হবে। প্রথম ৪ দিন ভোটারদের দরজায় গিয়ে ভোট সংগ্রহ করবে সংশ্লিষ্টরা। শুধু শেষদিন ভোটকেন্দ্রগুলো খোলা থাকবে।

মস্কো সমর্থিত নেতারা গত শুক্রবার থেকে মঙ্গলবার (২৩-২৭ সেপ্টেম্বর) লুহানস্ক, ডনেস্ক, খেরসন এবং জাপোরিজ্জিয়ায় গণভোটের ঘোষণা করে। এই অঞ্চলগুলো ইউক্রেনের ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ। যা হাঙ্গেরির আয়তনের সমান।
এই ভোটকে শুধু আনুষ্ঠানিক প্রক্রিয়া বলে জানা গেছে। অঞ্চলগুলোকে মস্কোর সঙ্গে আনুষ্ঠানিকভাবে যুক্ত করার একটি পথ মাত্র। গণভোট নিয়ে রাশিয়ার ওপর ব্যাপক ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা নেতারা।
ঠিক একইভাবে ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়া দখলে করে গণভোটের আয়োজন করে রাশিয়া। ওই ভোটে ব্যাপক কারচুপি হয়। রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ভোট পড়ে ৯৭ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়