হাছান মাহমুদ : সেই নৈরাজ্যের পথেই হাঁটছে বিএনপি

আগের সংবাদ

ভূরাজনীতির ফাঁদে প্রত্যাবাসন! রোহিঙ্গা সংকট নিয়ে এডিটরস গিল্ডের গোলটেবিল বৈঠক : ৫ বছরে সংকট আরো বেড়েছে

পরের সংবাদ

অযৌক্তিক হোল্ডিং ট্যাক্স : চসিক মেয়রের বিরুদ্ধে কটূক্তির প্রতিবাদে সমাবেশ, হাতাহাতি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : কর সুরক্ষা পরিষদের সভা-সমাবেশে চট্টগ্রাম সিটি মেয়রকে নিয়ে সমালোচনার প্রতিবাদে গতকাল শুক্রবার নগরীতে সমাবেশের ডাক দেয় কয়েকটি সংগঠন। তবে এ সমাবেশে কারা নেতৃত্ব দেবেন তা নিয়ে নিজেদের মধ্যেই হাতাহাতি ও বিশৃঙ্খলার ঘটনা ঘটেছে।
হোল্ডিং ট্যাক্সের নামে অযৌক্তিক ও অতিরিক্ত কর আদায়ের অভিযোগে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) রাজস্ব বিভাগের কর্মকর্তাদের বিরুদ্ধে বেশ কিছুদিন ধরেই প্রতিবাদ সমাবেশ করছেন নগরবাসী। কর সুরক্ষা পরিষদ নামে একটি সংগঠন এরই মধ্যে সভা সমাবেশে হোল্ডিং ট্যাক্স আদায়ের প্রক্রিয়া পরিবর্তনের জন্য বার বার দাবি জানিয়ে আসছে। কিন্তু তাতে কর্ণপাত করেননি সিটি মেয়র বা করপোরেশনের সংশ্লিষ্ট বিভাগ। এর ফলে নগরবাসীর মধ্যে এক ধরনের ক্ষোভ তৈরি হচ্ছে।
কর সুরক্ষা পরিষদ তাদের সভা-সমাবেশে হোল্ডিং ট্যাক্স আদায় নিয়ে নানা সমালোচনা করেছে। সংগঠনের নেতারা এ সময় সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরীরও সমালোচনা করেছেন। এতেই ক্ষেপেছেন মেয়রের কিছু অনুসারী। মেয়রের প্রতি কটূক্তি করা হয়েছে- এ অভিযোগে গতকাল বিকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে সমাবেশ ডাকে কয়েকটি সংগঠন। সমাবেশ চলাকালেই মেয়রের সমর্থক ছাত্রলীগের একাংশ, চট্টগ্রাম সচেতন নাগরিক সমাজের ব্যানারসহ বিভিন্ন ব্যানারে মানুষজন সমবেত হন। এর মধ্যেই কারা সমাবেশে নেতৃত্ব দেবেন তা নিয়ে নিজেদের মধ্যে হাতাহাতি ও বিশৃঙ্খলার সৃষ্টি হয়।
বিশৃঙ্খলা শুরুর আগে সমাবেশে ওমর গনি এমইএস কলেজ ছাত্রলীগ সভাপতি হাবিবুর রহমান তারেকের সভাপতিত্বে আয়োজিত প্রতিবাদী সমাবেশে সংহতি জানান চট্টগ্রাম প্রেস ক্লাব সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, নগর ছাত্রলীগের সাবেক পরিবেশ সম্পাদক খোরশেদ আহম্মেদ জুয়েল, ওসমান গনি আলমগীর, কেন্দ্রীয় ছাত্রলীগের উপশিক্ষা ও পাঠচক্র সম্পাদক, ওমরগনি এমইএস কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইলিয়াস উদ্দীন প্রমুখ।
একপর্যায়ে এই বিশৃঙ্খলার মধ্য দিয়েই মেয়রের বিভিন্ন সমর্থক গোষ্ঠী কোনোভাবে তাদের সমাবেশ শেষ করতে বাধ্য হন। সমাবেশে বক্তারা কর সুরক্ষা পরিষদের নেতা নুরুল আবছারের শাস্তি দাবি করেন। এ সময় বক্তারা মেয়রের নামে কটূক্তির তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে বলেন, আমাদের হৃদয়ে আঘাত করা হয়েছে, আমরা ব্যথিত।
একজন নির্বাচিত মেয়রকে যা ইচ্ছা তা বলার অধিকার নেই। আলোচনার পরিবেশ আছে। নগরের যেকোনো বিষয়ে নাগরিকরা মেয়রের সঙ্গে বসে কথা বলতে পারেন কিন্তু সভা-সমাবেশ করে প্রকাশ্যে গালিগালাজ শোভনীয় নয়। মেয়র এ নগরের কোটি নাগরিকের প্রতিনিধি। তাই তাকে নিয়ে কটূক্তি করার অধিকার কারো নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়