হাছান মাহমুদ : সেই নৈরাজ্যের পথেই হাঁটছে বিএনপি

আগের সংবাদ

ভূরাজনীতির ফাঁদে প্রত্যাবাসন! রোহিঙ্গা সংকট নিয়ে এডিটরস গিল্ডের গোলটেবিল বৈঠক : ৫ বছরে সংকট আরো বেড়েছে

পরের সংবাদ

অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ : টাস্কফোর্সের মাধ্যমে পাঠ্যবই ছাপানো দরকার

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:১৬ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী শিক্ষাবর্ষের প্রথমদিনেই শিক্ষার্থীরা যাতে বিনামূল্যের পাঠ্যবই হাতে পায় সেজন্য জরুরি ভিত্তিতে অভিজ্ঞ ও দক্ষ লোকদের সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠনের পরামর্শ দিয়েছেন জাতীয় শিক্ষানীতি-২০১০ প্রণয়ন কমিটির সদস্য ও প্রবীণ শিক্ষক নেতা অধ্যক্ষ কাজী ফারুক আহমদ। গতকাল তিনি ভোরের কাগজকে বলেন, এই টাস্কফোর্সের কাজই হবে, শিক্ষার্থীদের হাতে যথাসময়ে মানসম্মত পাঠ্যবই পৌঁছে দেয়া। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) মতো একটি প্রতিষ্ঠান থাকার পরেও বিনামূল্যের পাঠ্যবইয়ের জন্য টাস্কফোর্স গঠন করতে হবে কেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয়হীনতার কারণে এমনতিইে ঠিক সময়ে এনসিটিবি কাজ করতে পারে না। এর ফলে যথাসময়ে অর্থাৎ বছরের প্রথমদিনে প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের সব পাঠ্যবই তুলে দিতে পারে না। অথচ এনসিটিবির বহু ভালো কাজের অর্জন রয়েছে। শুধু সমন্বয়হীনতার কারণে পাঠ্যবই ছাপানোর সিদ্ধান্ত নিতে দেরি হয়। এর ফলে ভোগান্তিতে পড়ে শিক্ষার্থীরা। এজন্য তিনি টাস্কফোর্সের পাশাপাশি এনসিটিবিকে স্বায়ত্তশাসন দেয়ারও দাবি করেছেন।
তার মতে, এনসিটিবিকে স্বায়ত্তশাসন দিয়ে এক অংশে একাডেমিক ও অন্য অংশকে ব্যবসায়িক দিক (পাঠ্যবই ছাপানো) দেখার দায়িত্ব দিলে পাঠ্যবই নিয়ে ভবিষ্যতে কোনো অনিশ্চয়তা তৈরি হবে না। যথাসময়ে তারা কাজ করে যাবে। তবে স্বায়ত্তশাসনের পাশাপাশি ওই দপ্তরে ‘মেরুদণ্ডওয়ালা’ লোককে নিয়োগ দেয়ারও দাবি করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়