হাছান মাহমুদ : সেই নৈরাজ্যের পথেই হাঁটছে বিএনপি

আগের সংবাদ

ভূরাজনীতির ফাঁদে প্রত্যাবাসন! রোহিঙ্গা সংকট নিয়ে এডিটরস গিল্ডের গোলটেবিল বৈঠক : ৫ বছরে সংকট আরো বেড়েছে

পরের সংবাদ

অধিনায়কদের মধ্যে দ্বিতীয় শীর্ষ ধনী সাকিব

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরের অক্টোবরে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এ উপলক্ষে অধিনায়কদের মোট সম্পদ পরিমাণ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে সিএ নলেজ। সেখানে অধিনায়কদের মধ্যে সম্পদের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান।
বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে ধনী সাকিব এ কথা কারো অজানা নয়। সিএ নলেজের প্রতিবেদন অনুযায়ী, আট অধিনায়কের মধ্যে দ্বিতীয় সেরা ধনী বাংলাদেশের সাকিব আল হাসান। এ তালিকায় প্রথম স্থানে রয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানের সম্পদের পরিমাণ ২২২ কোটি টাকা। তিনি ১২টির অধিক কোম্পানির শুভেচ্ছাদূত। তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, লেনোভো, অপো, পেপসি। এসব ব্র্যান্ড অ্যাম্বাসেডর এবং জাতীয় দল এবং বিভিন্ন লিগ থেকে সাকিব বছরে আয় করেন আনুমানিক ২২ মিলিয়ন ইউএস ডলার। সেই সঙ্গে পরিবারসহ মার্কিন নাগরিকত্ব আছে তার।
অন্যদিকে বাংলাদেশি মুদ্রায় ২৪৩ কোটি টাকার মালিক ভারতের তিন ফরম্যাটের অধিনায়ক রোহিত শর্মা। তিনি বিভিন্ন পণ্য উৎপাদনকারী ১১টি প্রতিষ্ঠানের শুভেচ্ছাদূত হিসেবে কাজ করেন। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে নিজের সেরাটা দেখিয়েছেন তিনি। বিসিসিআই থেকে ‘এ’ প্লাস গ্রেডে বেতন পাওয়া রোহিত শর্মার বার্ষিক আয় ৭ কোটি ভারতীয় রুপি। এছাড়া মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে চুক্তি থেকে রোহিতের আয় আসরপ্রতি ১৬ কোটি ভারতীয় রুপি। এছাড়া বিভিন্ন নামিদামি ব্র্যান্ড নাইকি, ম্যাগি, নিশান থেকেও আয় আছে ভারতের অধিনায়কের। সব মিলিয়ে বছরে রোহিতের আয় দাঁড়ায় ২৪ মিলিয়ন ইউএস ডলার, যা ভারতীয় অর্থে দাঁড়ায় ১৯১ কোটি রুপি। অন্যদিকে তিন নম্বরে আছেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ আছেন চার নম্বরে। পাঁচে আছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। পরবর্তী নামগুলো যথাক্রমে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা, পাকিস্তান অধিনায়ক বাবর আজম এবং আফগান অধিনায়ক মোহাম্মদ নবি।
সিএ নলেজ সেলিব্রেটিদের সম্পদের হিসাব নিয়ে গবেষণা এবং তথ্য সংগ্রহ করে। তাদের প্রতিবেদন অনুযায়ী, রোহিত ও সাকিব থেকে অনেক পিছিয়ে বাটলার-ফিঞ্চরা। ইংল্যান্ডের সীমিত ওভারের অধিনায়ক বাটলার মোট ১০১ কোটি টাকার মালিক। তার পরের অবস্থানে থাকা অ্যারন ফিঞ্চের মোট সম্পদ ৮১ কোটি টাকার। কিউই অধিনায়ক উইলিয়ামসন ৬৫ কোটি টাকার মালিক, ৫০ কোটি টাকা নিয়ে তালিকার ৬ষ্ঠ অবস্থানে দক্ষিণ আফ্রিকার টেম্বা বাভুমা। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ৪০ কোটি টাকার সম্পদ নিয়ে আছেন তালিকার সাত নম্বর অবস্থানে। সবার শেষে আছেন আফগানিস্তানের অধিনায়ক মোহাম্মদ নাবি। তার সম্পদের পরিমাণ ১২ কোটি টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়