এসপি হলেন পুলিশের ৪৭ কর্মকর্তা

আগের সংবাদ

সাশ্রয়ের নামে নিম্নমানের বই! : ছাপানো শুরু হয়নি, বছরের প্রথমদিন সব শিক্ষার্থীর বই পাওয়া অনিশ্চিত

পরের সংবাদ

হোশি কুনিও হত্যা : ইছাহাকের খালাসের রায় স্থগিতের আবেদন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাপানি নাগরিক হোশি কুনিও হত্যা মামলায় বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ইছাহাক আলীকে (২৫) হাইকোর্টের দেয়া খালাসের রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। গতকাল বৃহস্পতিবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ বিষয়ে আবেদন দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এস কে) মোরশেদ।
গত বুধবার এই মামলায় নিষিদ্ধ ঘোষিত জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) ৪ জঙ্গির মৃত্যুদণ্ডাদেশ বহাল এবং একজনকে খালাস দেন হাইকোর্ট। মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা ওরফে মামুন (২১), সদস্য লিটন মিয়া ওরফে রফিক (২৩), সাখাওয়াত হোসেন (৩২) ও আহসান উল্লাহ আনসারী ওরফে বিপ্লব (২৪)। রায়ে খালাস পেয়েছেন জেএমবি সদস্য ইছাহাক আলী (২৫)। এর মধ্যে আহসান উল্লাহ পলাতক। অন্য তিন আসামি মাসুদ রানা, ইছাহাক ও লিটন কারাগারে আছেন। ২০১৫ সালের ৩ অক্টোবর সকালে জাপানি নাগরিক হোশি কুনিওকে কাউনিয়া উপজেলার আলুটারি এলাকায় গুলি করে হত্যা করে জেএমবির জঙ্গিরা। পরে এই ঘটনায় চার্জশিটভুক্ত ৮ আসামির মধ্যে দুজন বন্দুকযুদ্ধে নিহত হওয়ায় তাদের মামলার অভিযোগ থেকে বাদ দেয়া হয়। নিহতরা হলেন- পঞ্চগড়ের দেবীগঞ্জের গজপুরি এলাকার নজরুল ইসলাম, কুড়িগ্রামের রাজারহাটের চর বিদ্যানন্দ এলাকার সাদ্দাম হোসেন। বিজয় নামে আরেকজন জড়িত থাকার তথ্য পেলেও পুলিশ তাকে শনাক্ত করতে পারেনি। পরে ২০১৭ সালের ২৮ ফেব্রুয়ারি রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকার এই হত্যার দায়ে জেএমবির ৫ জঙ্গিকে মৃত্যুদণ্ড দেন এবং প্রত্যককে ২০ হাজার টাকা জরিমানা করে।
পরে ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য নথি) হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামিরা আপিল ও জেল আপিল করেন। গত ১৯ সেপ্টেম্বর ৫ জঙ্গির ডেথ রেফারেন্স ও আপিলের ওপর শুনানি শেষে গত বুধবার রায় দেয় হাইকোর্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়