এসপি হলেন পুলিশের ৪৭ কর্মকর্তা

আগের সংবাদ

সাশ্রয়ের নামে নিম্নমানের বই! : ছাপানো শুরু হয়নি, বছরের প্রথমদিন সব শিক্ষার্থীর বই পাওয়া অনিশ্চিত

পরের সংবাদ

সাবিনাদের সম্মানজনক বেতন দেবে বাফুফে

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাফ নারী চ্যাম্পিয়নশিপ জিতে ঢাকায় পৌঁছার পর সাবিনা খাতুনদের রাজকীয়ভাবেই বরণ করে নেয়া হয়েছে। তারা যে, ইতিহাস গড়েছে তাতে দেশে ফুটবলে প্রাণ ফিরে পেয়েছে। কিন্তু যাদের জন্য এই সফলতা পেয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) তাদেরই বেতন কম। দেশের নারী ফুটবলে সবচেয়ে বড় অর্জন এনে দেয়ার পর তাদের বেতন বৃদ্ধির দাবি যৌক্তিক। তাই গতকাল সাফ নারী চ্যাম্পিয়ন দল বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সেখানে সাবিনা- কৃষ্ণাদের পারিশ্রমিক বাড়ানোর আশ্বাস দিয়েছেন বাফুফে সভাপতি। কাজী সালাউদ্দিনের সঙ্গে আলোচনা করে বাংলাদেশ দলের অধিনায়ক সাবিনা নিজেদের বেতন বাড়ানোর কথা জানান। এই বিষয় নারী দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন বলেন, সভাপতি বলেছেন সম্মানজনক বেতন দেবে বাফুফে। সম্মানী ছাড়া অনুশীলনের সুযোগ-সুবিধা নিয়েও মেয়েদের সঙ্গে কথা হয়েছে সভাপতির।
এছাড়া বাংলাদেশের নারী ফুটবলাররা মাসিক সম্মানী পান তিন ক্যাটাগরিতে। ৮, ১০ ও ১২ হাজার টাকা পান। এরমধ্যে চুক্তিবদ্ধ রয়েছেন ৩৬ খেলোয়াড়। তবে নতুন করে কত টাকা বেতন পাবেন মেয়েরা তা এখনো জানানো হয়নি। নারী ফুটবলাররা যতই সাফল্য এনে দিক, কিন্তু সুযোগ-সুবিধা প্রাপ্তির দিক থেকে তারা পুরুষ ফুটবলারদের চেয়ে অনেক পিছিয়ে। মেয়েরা যা করেছে জামাল ভূঁইয়া-তারিক কাজীরা তা করতে পারেনি। তবে এখন দক্ষিণ এশিয়ার সেরা বাংলাদেশ নারী ফুটবল দল। নেপালকে হারিয়ে নারী সাফের শ্রেষ্ঠত্ব নিয়ে ফিরেছেন গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। সেই সঙ্গে দেশকে সাফল্যের আনন্দে ভাসিয়ে বেশ কয়েকটি জায়গা থেকে আর্থিক পুরস্কারের ঘোষণা শুনেছে তারা। কিন্তু সব উপেক্ষা করে নারী দলের ফুটবলারদের চাওয়া বেতন বৃদ্ধি। তাই গতকাল বাফুফে সভাপতি কাছে অনুরোধ নিয়ে গিয়েছিলেন মেয়েরা। এই বিষয় সাবিনা বলেন, আমরা সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে দেখা করেছি। আমরা মাসিক যে বেতন পেতাম, সেটা বাড়ানোর আবেদন করেছি। একই সঙ্গে অনুশীলনে আমাদের যেসব সরঞ্জাম প্রয়োজন, সেগুলোর ব্যবস্থা করার অনুরোধও জানিয়েছি। সভাপতি আমাদের কথা রেখেছেন। তিনি আশ্বাস দিয়েছেন বেতন বাড়ানোর সঙ্গে সরঞ্জামেরও ব্যবস্থা হবে। আপনারা জানেন, বাংলাদেশে ক্রিকেট এবং ফুটবল ছাড়া অন্য কোনো নারী দলের খেলোয়াড়রা বেতন পান না। আমরা সেদিক থেকে নিজেদের ভাগ্যবান মনে করি।
এদিকে ঐতিহাসিক অর্জনে সাবিনা-কৃষ্ণাদের পুরস্কৃত করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খবরটি নিশ্চিত করেন প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ।
জাতিসংঘ অধিবেশন থেকে দেশে ফেরার পর সাফ জয়ী দলের ফুটবলারদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব জাহিদ বলেন, নারী ফুটবলারদের মধ্যে যাদের ঘর প্রয়োজন, তাদের জন্য ঘর নির্মাণের ব্যবস্থা ইতোমধ্যে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। চ্যাম্পিয়ন দলের অন্য খেলোয়াড়দের ঘরবাড়ির কী অবস্থা, সে বিষয়েও তিনি সংশ্লিষ্টদের খবর নিতে বলেছেন।’
গত পরশু সাফ জয়ী নারী ফুটবল দলের জন্য ৫০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বাফুফে সহসভাপতি ও তমা গ্রুপের চেয়ারম্যান আতাউর রহমান ভূঁইয়া মানিকও ৫০ লাখ টাকা প্রদানের ঘোষণা দিয়েছেন। ৫০ লাখ টাকা পুরস্কার দিচ্ছেন বাফুফের সিনিয়র সহসভাপতি আব্দুস সালাম মুর্শেদীর স্ত্রী ও এনভয় গ্রুপের চেয়ারম্যান শারমিন সালাম।
এছাড়া সাফ জয়ী ময়মনসিংহের কলসিন্দুর গ্রামের আট নারী ফুটবলারের পরিবারকে ৫০ হাজার টাকা করে মোট ৪ লাখ টাকা পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন। খাগড়াছড়ির তিন ফুটবলার আনাই মগিনী, আনুচিং মগিনী ও মনিকা চাকমাদের এক লাখ টাকা করে পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছে খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস। ঢাকায় ফিরে দেশের মানুষের ভালোবাসা ও সংবর্ধনায় সিক্ত হয়েছেন চ্যাম্পিয়ন দলের মেয়েরা। বিমানবন্দরে তাদের ফুলের মালা ও চ্যাম্পিয়ন লেখা উত্তরীয় পরিয়ে বরণ করে নেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। সেখানে প্রতিমন্ত্রী চ্যাম্পিয়ন দলের ফুটবলারদের নিয়ে একটি কেক কাটেন। এসময় তার সঙ্গে ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগসহ নির্বাহী কমিটির অন্যান্য সদস্যরা। বিমানবন্দরের বাইরে লাল-সবুজের নারী ফুটবলে ইতিহাস গড়া মেয়েদের বরণ করে নিতে উপস্থিত ছিলেন হাজারো ফুটবলপ্রেমী। যাইহোক এটা দেশের ফুটবলের অনেক বড় অর্জন। এমন বড় অর্জনে খুব খুশি ফুটবলপ্রেমীরা। সাবিনাদের এমন অর্জন বাঙালি জাতিকে গর্বিত করেছে। ভবিষ্যতে তারা আরো ভালো খেলবে এমনটাই প্রত্যাশা ভক্তদের। এবার নারী সাফের মঞ্চে শুরু থেকেই দাপটে খেলেছেন লাল-সবুজের প্রতিনিধিরা। ফাইনালে দশরথ স্টেডিয়ামে স্বাগতিক নেপালকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের মাধ্যমে ইতিহাস সৃষ্টি করেছে বাংলাদেশ নারী ফুটবল দল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়