এসপি হলেন পুলিশের ৪৭ কর্মকর্তা

আগের সংবাদ

সাশ্রয়ের নামে নিম্নমানের বই! : ছাপানো শুরু হয়নি, বছরের প্রথমদিন সব শিক্ষার্থীর বই পাওয়া অনিশ্চিত

পরের সংবাদ

লেনদেনের বড় ছন্দপতনে ‘বিভ্রান্ত’ বিনিয়োগকারী

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : লেনদেন ক্রমেই বাড়তে থাকা পুঁজিবাজারে আবার ছন্দপতনের শঙ্কা। দুই দিন আগে লেনদেন হয়েছিল ৩ হাজার কোটি টাকা ছুঁইছুঁই। পরদিন সেখান থেকে কমে যায় ১ হাজার কোটির বেশি। সপ্তাহের শেষ কর্মদিবসে তা আরো কমে ১ হাজার ৬০০ কোটির ঘরে নেমেছে। গত ৩১ জুলাই থেকে পুঁজিবাজারে যে উত্থান শুরু হয়, তাতে বিনিয়োগকারীরা সন্তুষ্ট হতে পারতেন যদি এর সুফল পুঁজিবাজারে সমভাবে পড়ত।
কিন্তু এই সময়ে অল্প কিছু শেয়ারের দর উড়তে থাকার মধ্যে বেশির ভাগ সিকিউরিটিজের দরপতন ঘটতে থাকে। এর মধ্যে হঠাৎ লেনদেন নি¤œমুখী নামতে থাকার কারণে বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে তৈরি হয়েছে বিভ্রান্তি।
বাজার পর্যালোচনায় দেখা গেছে, গত মঙ্গলবার লেনদেন হয় ২ হাজার ৮৩২ কোটি ৩০ লাখ ৭৪ হাজার টাকা, যা চলতি বছরের তো বটেই, গত বছরের ৭ সেপ্টেম্বরের পর সর্বোচ্চ। আর ২০১০ সালের মহাধসের পর এটি ছিল সপ্তম সর্বোচ্চ লেনদেন। অর্থাৎ এর চেয়ে আর মাত্র ছয়বার এত বেশি লেনদেন হয়েছে ডিএসইতে। সেখান থেকে ১ হাজার ২৪ কোটি ১১ লাখ ৬২ হাজার টাকা কমে বুধবার হাতবদল হয় ১ হাজার ৮০৮ কোটি ১৯ লাখ ১২ হাজার টাকা। শেষ কর্মদিবসে সেটি আরো ১৪২ কোটি ৫ লাখ ৫২ হাজার টাকা কমেছে। হাতবদল হয়েছে ১ হাজার ৬৬৬ কোটি ১৩ লাখ ৬০ হাজার টাকা। এদিন দরপতন হওয়া কোম্পানির তুলনায় দর বৃদ্ধি হওয়া কোম্পানির সংখ্যা ছিল অনেক বেশি। তবে সবচেয়ে বেশিসংখ্যক শেয়ার লেনদেন হয়েছে আগের দিনের দরে, যেগুলোর সিংহভাগই লেনদেন হয়েছে ফ্লোর প্রাইসে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের সাধারণ সূচক ডিএসইএক্সে কিছু পয়েন্ট অবশ্য যোগ হয়েছে, যদিও একসময় অনেকটাই বেড়ে গিয়েছিল। বেলা ১০টা ৫৭ মিনিটে দিনের সর্বোচ্চ অবস্থানে পৌঁছায় সূচক। আগের দিনের চেয়ে প্রায় ৪১ পয়েন্ট বেড়ে সূচক দাঁড়ায় ৬ হাজার ৫৯২ পয়েন্টে। তবে পরের আধা ঘণ্টায় ব্যাপক দরপতনে ৪৬ পয়েন্ট কমে যায়। পরে দুই দফায় উত্থানের চেষ্টা করে আগের অবস্থানে ফিরতে পারেনি সূচক। শেষ মুহূর্তের সমন্বয়ের মধ্য দিয়ে সূচকে ১২ পয়েন্ট বেড়ে লেনদেন শেষ হয়। দিনভর লেনদেন হওয়া সিকিউরিটিজের মধ্যে দর বেড়েছে ১৩১টির, কমেছে ৭৮টির ও আর আগের দরেই লেনদেন হয়েছে ১৬৬টি কোম্পানির।
বাজার পর্যালোচনায় আরো দেখা গেছে, সবচেয়ে বেশি ১ দশমিক ১৯ পয়েন্ট সূচক বাড়িয়েছে ইউনাইটেড পাওয়ার। এদিন শেয়ারটির দর বেড়েছে ১ দশমিক ১৩ শতাংশ। সি পার্লের দর ৯ দশমিক ৭২ শতাংশ বাড়ায় সূচক বেড়েছে ১ দশমিক ২ পয়েন্ট। আর কোনো কোম্পানির দরবৃদ্ধিতে সূচকে ১ পয়েন্ট যোগ হয়নি। ইউনিটক হোটেল এন্ড রিসোর্ট সূচকে যোগ করেছে শূন্য দশমিক ৮৫ পয়েন্ট। কোম্পানির দর বেড়েছে ৫ দশমিক ৪১ শতাংশ। এর বাইরে বাংলাদেশ শিপিং করপোরেশন, ইস্টার্ন হাউজিং, ওরিয়ন ফার্মা, বসুন্ধরা পেপার, এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ও ইনডেক্স অ্যাগ্রো সূচকে পয়েন্ট যোগ করেছে।
সব মিলিয়ে এই ১০টি কোম্পানি সূচক বাড়িয়েছে ৬ দশমিক ৮৯ পয়েন্ট। বিপরীতে সবচেয়ে বেশি ২ দশমিক ৭০ পয়েন্ট সূচক কমেছে বিকন ফার্মার দরপতনে। কোম্পানিটির দর কমেছে ৪ দশমিক ৪৫ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ ১ দশমিক ০৭ পয়েন্ট কমেছে বেক্সিমকো লিমিটেডের কারণে। শেয়ারপ্রতি দাম কমেছে ১ দশমিক ১৮ শতাংশ। কোহিনূর কেমিক্যালের দর ৭ দশমিক ৫ শতাংশ কমার কারণে সূচক কমেছে ১ দশমিক ১ পয়েন্ট। এছাড়া লাফার্জ হোলসিম বাংলাদেশ, ওরিয়ন ইনফিউশন, বেক্সিমকো ফার্মা, আইএফআইসি ব্যাংক, আইসিবি, বার্জার পেইন্টস ও পূবালী ব্যাংকের দরপতনে সূচক কমেছে। সব মিলিয়ে এই ১০টি কোম্পানি সূচক কমিয়েছে ৮ দশমিক ১৫ পয়েন্ট।
এডিএন টেলিকম দর বাড়ার শীর্ষে : সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৩১ টির বা ৩৪.৯৩ শতাংশের শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে এডিএন টেলিকমের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা গেছে, আগের কার্যদিবসে এডিএন টেলিকমের শেয়ারের ক্লোজিং দর ছিল ৬৬ টাকায়। গতকাল লেনদেন শেষে এর শেয়ারের ক্লোজিং দর দাঁড়ায় ৭২.৬০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ৬.৬০ টাকা বা ১০ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে এডিএন টেলিকম ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে আসে। এদিন ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে এসোসিয়েটেড অক্সিজেনের ১০ শতাংশ, পেনিনসুলার ১০ শতাংশ, ফারইস্ট লাইফের ৯.৯৭ শতাংশ, লুব-রেফের ৯.৯৭ শতাংশ, ইনডেক্স এগ্রোর ৯.৯৫ শতাংশ, আজিজ পাইপসের ৯.৯৫ শতাংশ, ফাইন ফুডসের ৯.৯৪ শতাংশ, ইস্টার্ন হাউজিংয়ের ৯.৯১ শতাংশ বেড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়