এসপি হলেন পুলিশের ৪৭ কর্মকর্তা

আগের সংবাদ

সাশ্রয়ের নামে নিম্নমানের বই! : ছাপানো শুরু হয়নি, বছরের প্রথমদিন সব শিক্ষার্থীর বই পাওয়া অনিশ্চিত

পরের সংবাদ

রাশিয়ার ভেটো ক্ষমতা কেড়ে নেয়ার আহ্বান জেলেনস্কির

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার দেশে আক্রমণ চালানোর দায়ে রাশিয়াকে ‘ন্যায্য সাজা’ দিতে বিশেষ জাতিসংঘ ট্রাইব্যুনাল গঠনের দাবি জানিয়েছে। তিনি অর্থনৈতিক শাস্তি এবং নিরাপত্তা পরিষদ থেকে রাশিয়ার ভিটো ক্ষমতা ছিনিয়ে নেয়াসহ মস্কোকে নানা ধরনের সাজা দিতেও বৈশ্বিক এ সংস্থাটির প্রতি আহ্বান জানিয়েছেন। গত বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বিশ্বনেতাদের উদ্দেশে দেয়া ভাষণে জেলেনস্কি এ আহ্বান জানান। খবর রয়টার্স
রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো মস্কোকে যুদ্ধকালীন সৈন্য সমাবেশের নির্দেশ এবং রাশিয়াকে রক্ষায় প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দেয়ার পর জেলনস্কির রেকর্ড করা এ ভাষণ এলো।

ফেব্রুয়ারিতে ইউক্রেনে সেনা পাঠানোর ৭ মাস পর যুদ্ধের তীব্রতা বাড়ানোর লক্ষ্যে মস্কো এখন ৩ লাখ রিজার্ভ সেনা সদস্যকে নিয়মিত বাহিনীতে যুক্ত করার পরিকল্পনা করেছে।
এরই মধ্যে দুই পক্ষের এই সংঘাত লাখো মানুষের প্রাণ কেড়ে নিয়েছে, ধ্বংসস্তূপে পরিণত করেছে অসংখ্য শহরকে, লাখ লাখ মানুষ উদ্বাস্তু হয়েছে।
জেলেনস্কি বলেন, ইউক্রেনের বিরুদ্ধে অপরাধ সংঘটিত হচ্ছে, আমরা এর ন্যায্য সাজা চাইছি। আমাদের রাষ্ট্রের বিরুদ্ধে আগ্রাসনমূলক অপরাধের জন্য রাশিয়াকে শাস্তি দিতে একটি বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা উচিত। এই যুদ্ধের জন্য রাশিয়াকে নিজের সম্পদ থেকেই ক্ষতিপূরণ দিতে হবে। নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে ভিটো প্রয়োগের যে ক্ষমতা রাশিয়ার আছে, তা তুলে নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানান জেলনস্কি।
ইউক্রেনের প্রেসিডেন্টের ভাষণ শেষে জাতিসংঘে উপস্থিত অনেক দেশের প্রতিনিধিই দাঁড়িয়ে সম্মান জানান তাকে।
জেলনস্কির ভাষণের আগে বুধবার পুতিন টেলিভিশনে স¤প্রচারিত এক ভাষণে ‘আংশিক সৈন্য সমাবেশে’ নির্দেশের পাশাপাশি ইউক্রেনের যে ৪টি প্রদেশ এখন রুশপন্থিদের দখলে আছে তা রাশিয়ার সঙ্গে সংযুক্ত করতে পদক্ষেপ নেয়ার ঘোষণা দেন। রাশিয়াকে রক্ষায় প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহারেরও হুমকি দিয়েছেন তিনি, বলেছেন, ‘এটা ধাপ্পা নয়’।
এই ‘আংশিক সৈন্য সমাবেশের’ জন্য রিজার্ভ থেকে যাদের ডাকা হচ্ছে তাদের মূল কাজ হবে ইউক্রেনে এক হাজার কিলোমিটারেরও বেশি লম্বা যুদ্ধক্ষেত্রে রাশিয়ার অবস্থান শক্তিশালী করা, বলেছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়