এসপি হলেন পুলিশের ৪৭ কর্মকর্তা

আগের সংবাদ

সাশ্রয়ের নামে নিম্নমানের বই! : ছাপানো শুরু হয়নি, বছরের প্রথমদিন সব শিক্ষার্থীর বই পাওয়া অনিশ্চিত

পরের সংবাদ

বিশ্বকাপে দর্শকের জন্য ফ্রি চিকিৎসা সেবা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দরজায় কড়া নাড়ছে কাতার বিশ্বকাপ ২০২২। আর মাত্র ৫৭ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠবে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপের এই আসরে মাঠ মাতাবেন লিওনেল মেসি, নেইমার, ক্রিশ্চিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপ্পেরা। আর তাদের ফুটবলশৈলী মাঠে বসে উপভোগ করবেন ভক্ত-সমর্থকরা।
বিভিন্ন দেশ থেকে বিশ্বকাপের খেলা উপভোগ করতে আসা দর্শকদের সবরকমের সুযোগ সুবিধা নিশ্চিত করার বিষয়টি মাথায় রাখছে কাতার বিশ্বকাপ আয়োজক কমিটি। এরই ধারাবাহিকতায় বিশ্বকাপের খেলা দেখতে আসা দর্শকদের জন্য চিকিৎসা সেবা ফ্রি দেয়ার ঘোষণা দিয়েছে কাতারের স্বাস্থ্য মন্ত্রণালয়। টুর্নামেন্ট চলাকালে হামাদ মেডিকেল করপোরেশনের বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রে দর্শকদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়া হবে। ফলে বাড়তি খরচ ছাড়া প্রয়োজনীয় চিকিৎসা সেবা পাবেন আগত অথিতিরা। তবে কাতারের প্রাইভেট স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে সেবা নিতে দর্শকদের ভ্রমণ কাভারেজ থাকতে হবে। স্পোর্ট ফর হেলথ ওয়েবসাইটে দেশটির মন্ত্রণালয় জানায়, স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে বিনামূল্যে সেবা পেতে দর্শকদের অবশ্যই তাদের হায়াকার্ড দেখাতে হবে। যেকোনো জরুরি পরিস্থিতিতে ৯৯৯ নম্বরে কল করে যে কেউ অ্যাম্বুলেন্স ডাকতে পারে। অ্যাম্বুলেন্সগুলো দিনে ২৪ ঘণ্টা ও সপ্তাহে ৭ দিন সেবা দিয়ে থাকে।
এদিকে কাতার বিশ্বকাপে দর্শকদের জন্য থাকছে ঐতিহ্যবাহী তাঁবু। বিশ্বকাপে আগত ১২ লাখ দর্শকের জন্য এই আয়োজনের চিন্তা করছে দেশটি।
টুর্নামেন্টের স্থানীয় আয়োজক কমিটির আবাসনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা ওমর আল জাবের বলেন, বিশ্বকাপে আগত দর্শকদের আবাসনের জন্য এটি একটি বিকল্প, যেটি আগামী দুই সপ্তাহের মধ্যে দৃশ্যমান হবে। এটি হচ্ছে বাস্তব ক্যাম্পিং। আমরা অতিথিদের সাধারণ বেদুইনদের আদলে মরুভূমিতে বসবাসের অভিজ্ঞতা দিতে চাই। এ তাঁবুতে বিদ্যুৎ ও পানি সরবরাহের পাশাপাশি থাকবে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা। তবে খরতাপের দেশের উষ্ণতা থেকে বাঁচার জন্য থাকবে না কোনো শীততাপ নিয়ন্ত্রক যন্ত্র। বিশ্বকাপ উপলক্ষে লুসাইলে নতুন বাস স্টেশন চালু করেছে কাতার। যা বিশ্বকাপ দেখতে আসা দর্শকদের পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রতি ঘণ্টায় ৪০টি বাস চালানোর জন্য স্টেশনটি প্রস্তুত করা হয়েছে। এছাড়া স্টেশনটিতে সবধরনের আধুনিক সুবিধা রাখার পাশাপাশি প্রয়োজনীয় বিদ্যুৎ চার্জিং সিস্টেমের সুবিধা রাখা হয়েছে।
নভেম্বরে শুরু হতে যাওয়া বিশ্বকাপের এবারে আসরের মাধ্যমে প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপ আরব বিশ্বের কোনো দেশে অনুষ্ঠিত হবে। এছাড়াও দক্ষিণ কোরিয়া এবং জাপানে ২০০২ ফিফা বিশ্বকাপের পর এটি এশিয়ায় অনুষ্ঠিত দ্বিতীয় ফিফা বিশ্বকাপ। এবারের আসরেই শেষবারের মতো ৩২টি দল অংশগ্রহণ করবে। ২০২৬ সালের বিশ্বকাপ ফুটবল হবে ৪৮ দলের। ২০ নভেম্বর শুরু হয়ে এবারের বিশ্বকাপের পর্দা নামবে ১৮ ডিসেম্বর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়