এসপি হলেন পুলিশের ৪৭ কর্মকর্তা

আগের সংবাদ

সাশ্রয়ের নামে নিম্নমানের বই! : ছাপানো শুরু হয়নি, বছরের প্রথমদিন সব শিক্ষার্থীর বই পাওয়া অনিশ্চিত

পরের সংবাদ

অবসরে যাচ্ছেন বেনজীর : নতুন আইজিপি মামুন, র‌্যাব ডিজি খুরশীদ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে পদায়ন করা হয়েছে র‌্যাবের মহাপরিচালকের (ডিজি) দায়িত্বে থাকা চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে। গতকাল বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপন অনুযায়ী বাংলাদেশ পুলিশের ৩১তম মহাপরিদর্শক (আইজি) হিসেবে দায়িত্ব দেয়া হয় তাকে। একই প্রজ্ঞাপনে র‌্যাবের ডিজি হিসেবে পদায়ন করা হয় পুলিশ অধিদপ্তরের অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেনকে।
এছাড়া গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে জারিকৃত পৃথক এক প্রজ্ঞাপনে আসছে ৩০ সেপ্টম্বর থেকে আইজিপি ড. বেনজীর আহমেদের অবসরে যাওয়ার বিষয়টি জানানো হয়। এর ফলে তার অবসরে যাওয়ার দিন থেকেই তার স্থলাভিষিক্ত হবেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। বর্তমান আইজিপি ড. বেনজীর আহমেদের চাকরির মেয়াদ চলতি মসেই শেষ হওয়ায়, কে হচ্ছেন নতুন আইজিপি তা নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয় অনেক আগ থেকেই। এ সময়ই চৌধুরী আবদুল্লাহ আল-মামুন আইজিপির দায়িত্ব নেবেন এমনটাই শোনা যাচ্ছিল। যদিও আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে পুলিশ প্রধান পদে বেনজীর আহমেদের চাকরির মেয়াদ চুক্তিতে বাড়ানো হবে কিনা, তা নিয়েও কয়েক মাস ধরে পুলিশের ভেতরে-বাইরে আলোচনা চলছিল। এ প্রসঙ্গে দুজনের যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়টিও আলোচনায় আসে। তবে গতকাল রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত প্রজ্ঞাপনে মামুনকে নতুন আইজিপি নিয়োগ দেয়ার মধ্য দিয়ে সব জল্পনা-কল্পনার অবসান ঘটল। আইজিপি পদে পদায়ন পাওয়া চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিসিএস ৮ম ব্যাচের কর্মকর্তা। তিনি ১৯৬৪ সালের ১২ জানুয়ারি সুনামগঞ্জের শাল্লা উপজেলার শ্রীহাইল গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিষয়ে স্নাতকসহ (সম্মান) স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা হিসেবে পুলিশের সহকারী সুপারিনটেনডেন্ট (এএসপি) হিসেবে যোগ দেন। গত বছরের মে মাসে তিনি অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পান। র‌্যাবের ডিজি পদে যোগদানের আগে সিআইডির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি ঢাকা রেঞ্জের ডিআইজি ছিলেন। বিসিএস অষ্টম ব্যাচের এই কর্মকর্তার আগামী বছর ১১ জানুয়ারি অবসরে যাওয়ার কথা। এদিকে র?্যাবের ডিজি

হিসেবে নিয়োগ পাওয়া এম খুরশীদ হোসেনের জন্ম ১৯৬৪ সালে গোপালগঞ্জের কাশিয়ানীতে। বর্তমানে ১২তম বিসিএস (পুলিশ) ব্যাচের এ কর্মকর্তা পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) হিসেবে দায়িত্ব পালন করছেন। চৌধুরী আবদুল্লাহ আল-মামুন আইজিপি হিসেবে দ্বায়িত্ব নেয়ার পর তিনিও র‌্যাব ডিজির পদে দায়িত্ব নেবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়