রাজপথ বিএনপির বাপ-দাদার সম্পত্তি নয় : কাদের

আগের সংবাদ

সাফ জয়ীদের লাগেজ ভাঙল কে

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আন্তর্জাতিক নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বে যুক্তরাষ্ট্রকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ জাতীয় মহিলা ক্রিকেট দল। আয়ারল্যান্ড, স্কটল্যান্ডকে হারানোর পর যুক্তরাষ্ট্রকেও হারালো সালমা-নিগাররা।
সেমিফাইনাল আগেই নিশ্চিত ছিল বাংলাদেশের মেয়েদের। শেষ ম্যাচে বাকি ছিল শুধু গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াটা। যুক্তরাষ্ট্র নারী ক্রিকেট দলকে উড়িয়ে দিয়ে গ্রুপ ‘এ’ এর চ্যাম্পিয়নই হলো বাংলাদেশ।
খেলাধুলায় নারীদের জয়ের ধারা অব্যাহত রয়েছে। ক্রিকেট ও ফুটবল দুটোই মাতাচ্ছে তারা। নারী ফুটবলে বাংলাদেশ হয়েছে সাফ চ্যাম্পিয়ন। যখন সাবিনা-সানজিদা-কৃষ্ণারা ছাদখোলা বাসে বিজয় উদযাপন করছিলেন তখন আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে বিজয় রচনা করে চলেছেন বাংলাদেশের নারী ক্রিকেটাররা। আয়ারল্যান্ড, স্কটল্যান্ডের পর আজ যুক্তরাষ্ট্রকেও অনায়াসেই হারিয়েছে নিগার সুলতানার দল। আবুধাবিতে টসে জিতে ব্যাটিংয়ে নেমে মুর্শিদা খাতুনের ৬৪ বলে অপরাজিত ৭৭ ও নিগারের ৪০ বলে ৫৬ রানের অপরাজিত ইনিংসে ১৫৮ রানে করে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে এটি বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। ২০১৯ সালে মালদ্বীপের বিপক্ষে তারা করেছিল ২৫৫ রান। চতুর্থ ওভারে পেসার স্নিগ্ধা পালের বলে বোল্ড হয়ে ফেরেন ১৭ বলে ১০ রান করা শামীমা সুলতানা। এরপরই জুটি বাধেন মুর্শিদা ও নিগার, ২০ ওভার শেষেও যেটি ভাঙেনি। দুজনের জুটিতে ৯৮ বলে ওঠে ১৩৮ রান। এটিও যে কোনো উইকেটে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ।
প্রথম ইনিংসের চতুর্থ ওভারে পেসার স্নিগ্ধা পালের বলে বোল্ড হয়ে ১৭ বলে ১০ রান করে ফেরেন ওপেনার শামীমা সুলতানা। এরপরই জুটি বাধেন মুর্শিদা ও নিগার। ২০ ওভারে দুজনের গড়েন ৯৮ বলে ১৩৮ রানের জুটি। এটিও যে কোনো উইকেটে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ। দ্বিতীয় ইনিংসের রানতাড়ায় প্রথম ওভারেই উইকেট হারায় যুক্তরাষ্ট্র, অভিজ্ঞ স্পিনার সালমা খাতুনের বলে বোল্ড হন স্নিগ্ধা। চতুর্থ ওভারে দিশা ধিংরা হন রানআউট, পরের ওভারে নাহিদা আক্তারের শিকার আনিকা কোলান। চতুর্থ উইকেটে অধিনায়ককে সঙ্গ দেন লিসা রামজিন। ২৬ রানের অপরাজিত ইনিংসের পথে খেলেন ৪১ বল। সালমার ৩ ওভারে ১২ ও সানজিদা ৪ ওভারে ১৮ রান দেন। আগামী ২৩ সেপ্টেম্বর আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে দ্বিতীয় সেমিফাইনালে খেলবে বাংলাদেশ। তাদের প্রতিপক্ষ ‘বি’ গ্রুপের গ্রুপ রানার্সআপ। যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ হতে পারে জিম্বাবুয়ে, থাইল্যান্ড থবা পাপুয়া নিউগিনি। টুর্নামেন্টের ফাইনাল খেলা দল দুটি সুযোগ পাবে আগামী বছর দক্ষিণ আফ্রিকায় নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়