রাজপথ বিএনপির বাপ-দাদার সম্পত্তি নয় : কাদের

আগের সংবাদ

সাফ জয়ীদের লাগেজ ভাঙল কে

পরের সংবাদ

মিডল্যান্ড ব্যাংকের আইপিও অনুমোদন

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মিডল্যান্ড ব্যাংকের ৭০ কোটি টাকার প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল বুধবার বিএসইসির কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়েছে। সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানান।
তিনি জানান, মিডল্যান্ড ব্যাংক শেয়ারবাজার ৭ কোটি সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ৭০ কোটি টাকা উত্তোলন করবে। এ ক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। শেয়ারবাজার থেকে উত্তোলন করা অর্থ ব্যাংকটি সরকারি সিকিউরিটিজে ও পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। ২০২১ সালের ৩১ ডিসেম্বর নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, পুনর্মূল্যায়ন ছাড়া ব্যাংকটির নেট অ্যাসেট ভ্যালু দাঁড়িয়েছে ১৩ টাকা এবং শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৯০ পয়সা। আর বিগত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৭ পয়সা। কোম্পানিটিকে আইপিওতে আনতে ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।
পুঁজিবাজারে তালিকাভুক্তির আগে মিডল্যান্ড ব্যাংকের প্রত্যেক পরিচালককে এককভাবে ২ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। সেইসঙ্গে পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ নিশ্চিত করতে হবে। এছাড়া তালিকাভুক্তির আগেই করপোরেট গভর্নেন্স গাইডলাইন অনুযায়ী স্বাধীন পরিচালক নিয়োগের শর্ত দেয়া হয়েছে ব্যাংকটিকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়