রাজপথ বিএনপির বাপ-দাদার সম্পত্তি নয় : কাদের

আগের সংবাদ

সাফ জয়ীদের লাগেজ ভাঙল কে

পরের সংবাদ

নিজেদের ভূখণ্ড রক্ষায় এবার ‘সেনাসমাবেশ’ করবেন পুতিন

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভøলাদিমির পুতিন ‘সেনাসমাবেশের’ ঘোষণা দিয়েছেন। ইউক্রেন-রাশিয়া যুদ্ধকে ঘিরে গতকাল বুধবার তিনি এ ঘোষণা দেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম রাশিয়া এ ধরনের ‘সেনাসমাবেশ’ করতে যাচ্ছে। খবর রয়টার্সের।
পশ্চিমাদের প্রতি হুঁশিয়ারি দিয়ে পুতিন বলেন, পশ্চিমারা যদি ‘পারমাণবিক ব্ল্যাকমেল’ অব্যাহত রাখে, তাহলে মস্কো তার হাতে থাকা অস্ত্রের বিশাল মজুতের শক্তি দিয়েই জবাব দেবে।
জাতির উদ্দেশে টেলিভিশনে দেয়া এক ভাষণে পুতিন বলেন, ‘যদি আমাদের ভূখণ্ডগত অখণ্ডতা ঝুঁকির মধ্যে পড়ে, আমাদের জনগণকে রক্ষায় সামর্থ্যে থাকা সব উপায় প্রয়োগ করব। এটা কোনো ধাপ্পাবাজি নয়।’
রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু জানান, আংশিক ‘সেনাসমাবেশের’ অংশ হিসেবে তিন লাখ রিজার্ভ সেনাকে ডাকা হবে। অতীতের সামরিক অভিজ্ঞতা আছে- এমন ব্যক্তিদের ক্ষেত্রেও তা প্রযোজ্য হবে। পুতিনের এই আংশিক ‘সেনাসমাবেশের’ ঘটনা ইউক্রেন সংঘাতকে লক্ষণীয়ভাবে বাড়িয়ে দেবে। এমন সময় এ ঘোষণা দেয়া হলো, যখন ইউক্রেনের পাল্টা হামলা ঠেকাতে লড়ছে রুশ বাহিনী। হামলার মুখে রুশ বাহিনী পিছু হটতে এবং দখলকৃত কিছু ভূখণ্ড ছেড়ে দিতে বাধ্য হয়েছে।
পুতিন বলেছেন, রাশিয়া এবং এর ভূখণ্ড রক্ষা করতে দেশটির ২০ লাখ শক্তিশালী রিজার্ভ সেনা থেকে এই আংশিক ‘সেনাসমাবেশ’ করা হচ্ছে। তার দাবি, ইউক্রেনে শান্তি চায় না পশ্চিমারা।

ব্রিটেনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী গিলিয়ান কিগান স্কাই নিউজকে বলেন, পুতিনের ভাষণ উদ্বেগজনক উসকানি। তিনি যে হুমকি দিয়েছেন, তা অবশ্যই গুরুত্ব সহকারে নেয়া উচিত।
গিলিয়ান কিগান আরো বলেন, ‘স্পষ্টতই এটি এমন কিছু, যা আমাদের খুবই গুরুত্ব সহকারে নেয়া উচিত। কারণ, আপনি জানেন, আমরা নিয়ন্ত্রণে নেই। আমি নিশ্চিত নই যে তিনিও নিয়ন্ত্রণে আছেন। এটি স্পষ্টতই একটি উসকানি।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়