রাজপথ বিএনপির বাপ-দাদার সম্পত্তি নয় : কাদের

আগের সংবাদ

সাফ জয়ীদের লাগেজ ভাঙল কে

পরের সংবাদ

তা র কা লা প : ‘জনপ্রিয় হওয়ার ফর্মুলায় চলি না’

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

টেলিভিশন ও সিনেমার পরিচিত মুখ অভিনেতা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মনোজ কুমার প্রামাণিক। আগামীকাল আসছে তার অভিনীত সিনেমা ‘অপারেশন সুন্দরবন’। এ বিষয়ে তার সঙ্গে কথা বলেন রাশেদ রায়হান

‘অপারেশন সুন্দরবন’ এ যুক্ত হওয়া কীভাবে?
পরিচালক দীপংকর দীপন ফোন দিয়ে বললেন তার সঙ্গে দেখা করতে। একটি গল্প শোনালেন। গল্পের একটি চরিত্র সম্পর্কে বললেন যার নাম সাজু। চরিত্রটি আমার ভালো লাগে। আমি রাজি হই করতে। তখন কীভাবে চরিত্রটি করবো সেটি নিয়ে কথা শুরু হয়।

চরিত্র নিয়ে বলুন?
সাজু সুুন্দরবনের প্রান্তিক জনগোষ্ঠীর একজন যুবক। সমুদ্রে মাছ ধরা তার কাজ। সাজুর জীবনটা সমুদ্র ও সুন্দরবনের মধ্যে উত্থান পতনের মধ্য দিয়ে ‘অপারেশন সুন্দরবন’ সিনেমায় জায়গা করে নিয়েছে। সিনেমার পুরো আয়োজনের মধ্যে আমরা একটি গল্প ধরে মূল বিষয়ে ঢুকি আর সেটাই হচ্ছে সাজু-পাখির গল্প।

সিনেমায় কী ধরনের চরিত্র পছন্দ করেন?
যে কোনো ভার্সাটাইল চরিত্র যেখানে অভিনয়ের সুযোগ আছে। যেখানে চরিত্রের নানা ডায়মেনশন আছে গভীরতা আছে। বিভিন্ন রকমের মোমেন্ট, ডাল অফ, অ্যাকশন আছে সেকরম চরিত্র পছন্দ করি। সেটা নেগেটিভ, পজিটিভ,কমেডি যেকোনটা হতে পারে।
জনপ্রিয়তা…
আমার জনপ্রিয়তা অনেক বেশি তা বলব না। জনপ্রিয়তা বানানোর ফর্মুলা আছে। জনপ্রিয় হওয়ার সেই ফর্মুলায় চলি না। অভিনয় করতে ভালো লাগে। অভিনয় করে যেতে পারছি এটাই সফলতা।

শিক্ষার্থীরা আপনাকে নিয়ে উচ্ছাস করে?
আমাকে তারা পর্দায় দেখছে আবার তাদের সঙ্গেও পাচ্ছে। এটা নিয়ে তাদের আনন্দ হয়। ওদের কাছে অনুপ্রেরনা হয়ে উঠতে পারি বা চেষ্টা করি। সেই জিনিসটা ভালো লাগে।

শুটিংয়ে মজার বা ভয়ের কোনো অভিজ্ঞতা?
সুন্দরবনে নেটওয়ার্ক থাকে না, জোয়ার-ভাটা, কাদা, ঝড়-বৃষ্টি, বাঘের ভয়। খাবার পানি পর্যাপ্ত থাকে না, সব নোনা পানি। পানি নিয়ে যেতে হতো। এরকম পরিবেশে দীর্ঘদিন থাকা, শুটিং করা সবই চ্যালেঞ্জিং ছিল। তবে এটা নিয়ে কোনো দুঃখ নাই। কাজ করতে করতে গেলে সব কাজেই কষ্ট হবে। এই কষ্টটা করতেই আমার আনন্দ।

নির্মাণে আসবেন?
আমার অভিনয় করতে ভালো লাগে আর শিক্ষকতা করতেও ভালো লাগে। দুটোই করছি। তবে পরিচালনা করবো এরকম কোনো পরিকল্পনা নেই। যদি কখনো যে কোনো কিছু করতে ইচ্ছা করে সেটা করে ফেলতে পারি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়