রাজপথ বিএনপির বাপ-দাদার সম্পত্তি নয় : কাদের

আগের সংবাদ

সাফ জয়ীদের লাগেজ ভাঙল কে

পরের সংবাদ

জাপানি নাগরিক হত্যা : চার জঙ্গির মৃত্যুদণ্ড হাইকোর্টে বহাল

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রংপুরে সাত বছর আগে জাপানি নাগরিক কুনিও হোশি হত্যায় নিষিদ্ধ ঘোষিত জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) ৪ জঙ্গির মৃত্যুদণ্ড বহাল এবং ১ জনকে খালাস দিয়েছেন হাইকোর্ট। গতকাল বুধবার বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের হাইকোর্ট বেঞ্চ মৃত্যুদণ্ডাদেশ বহালের রায় দেন। এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ, সহকারী অ্যাটর্নি জেনারেল নির্মল কুমার দাস, এ মান্নান ও জাকির হোসেন মাসুদ। আসামিপক্ষে ছিলেন আইনজীবী আহসান উল্লাহ।
মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা ওরফে মামুন (২১), সদস্য লিটন মিয়া ওরফে রফিক (২৩), সাখাওয়াত হোসেন (৩২) ও আহসান উল্লাহ আনসারী ওরফে বিপ্লব (২৪)। রায়ে খালাস পেয়েছেন জেএমবি সদস্য ইছাহাক আলী (২৫)। এরমধ্যে আহসান উল্লাহ পলাতক। অন্য ৩ আসামি মাসুদ রানা, ইছাহাক ও লিটন কারাগারে আছেন।
২০১৫ সালের ৩ অক্টোবর সকালে জাপানি নাগরিক কুনিও হোশিকে রংপুরের কাউনিয়া উপজেলার আলুটারি এলাকায় গুলি করে হত্যা করে জেএমবির জঙ্গিরা। পরে এই ঘটনায় চার্জশিটভুক্ত ৮ আসামির মধ্যে দুজন বন্দুকযুদ্ধে নিহত হওয়ায় তাদের মামলার অভিযোগ থেকে বাদ দেয়া হয়। নিহতরা হলেন- পঞ্চগড়ের দেবীগঞ্জের গজপুরী এলাকার নজরুল ইসলাম, কুড়িগ্রামের রাজারহাটের চর বিদ্যানন্দ এলাকার সাদ্দাম হোসেন। বিজয় নামে আরেকজন জড়িত থাকার তথ্য পেলেও পুলিশ তাকে শনাক্ত করতে পারেনি। পরে ২০১৭ সালের ২৮ ফেব্রুয়ারি রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকার ওই হত্যার দায়ে জেএমবির ৫ জঙ্গিকে মৃত্যুদণ্ড দেন এবং প্রত্যককে ২০ হাজার টাকা জরিমানা করেন। পরে ডেথ রেফারেন্স (মৃত্যু দণ্ডাদেশ অনুমোদনের জন্য নথি) হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামিরা আপিল ও জেল আপিল করেন। গত ১৯ সেপ্টেম্বর ৫ জঙ্গির ডেথ রেফারেন্স ও আপিলের ওপর শুনানি শেষে রায়ের জন্য গতকাল বুধবার দিন ধার্য করেছিলেন হাইকোর্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়