রাজপথ বিএনপির বাপ-দাদার সম্পত্তি নয় : কাদের

আগের সংবাদ

সাফ জয়ীদের লাগেজ ভাঙল কে

পরের সংবাদ

জাতিসংঘের শিক্ষা সম্মেলনে অংশ নিলেন এনইউ ভিসি

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জাতিসংঘ আয়োজিত যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ‘রূপান্তরমূলক শিক্ষা সম্মেলন’ (ট্রান্সফরমিং এডুকেশন সামিট) এ অংশগ্রহণ করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। তিন দিনব্যাপী চলা এই শিক্ষা সম্মেলনে কোভিড মহামারিতে শিখন-শিক্ষণের ক্ষতিপূরণে শিক্ষাক্ষেত্রে ভবিষ্যতের প্রতিবন্ধকতা দূরীকরণ ও কর্মপন্থা নির্ধারণে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। সম্মেলনে জাতিসংঘের সদস্যদেশগুলোর প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। ট্রান্সফরমিং এডুকেশন সামিটের সাফল্য নিশ্চিত করতে সকলকে অগ্রণী ভূমিকা পালনের বিষয়ে আহ্বান জানানো হয়।
গত ১৬ সেপ্টেম্বর থেকে এই সম্মেলন শুরু হয়। প্রথমদিন রূপান্তরিত শিক্ষায় তরুণ জনগোষ্ঠীর ভূমিকা, প্রভাব এবং অংশগ্রহণ বৃদ্ধির বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়। ১৭ সেপ্টেম্বর দ্বিতীয় দিন শিশু ও যুবজনগোষ্ঠীকে কীভাবে বিশ্বব্যাপী সামগ্রিক ও ন্যায়সঙ্গতভাবে ডিজিটাল রুপান্তরিত শিক্ষার জন্য প্রস্তুত করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। ১৯ সেপ্টেম্বর তৃতীয় দিনে লিডার্স ডে অনুষ্ঠিত হয়। এ দিন শিক্ষায় নারী, শিশু ও তরুণদের অংশগ্রহণ এবং রূপান্তরিত শিক্ষায় তাদের এডেপটেশন নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
শিক্ষা সম্মেলনের লিডার্স ডে’তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। এ সময় জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, সদস্য দেশগুলোর সরকার প্রধান, রাষ্ট্র প্রধান, আমেরিকার প্রখ্যাত অর্থনীতিবিদ জেফরি ডি স্যাক্স, নোবেল বিজয়ী মালালা ইউসুফজাইসহ বরেণ্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়