করোনা পরিস্থিতি : সংক্রমণের হার ১১.৬০ শতাংশ

আগের সংবাদ

খোলা ছাদে খুশির নিনাদ : মেয়েদের ঘিরে শোভাযাত্রায় লাখো মানুষ

পরের সংবাদ

২০২২-২৩ অর্থবছরের প্রথম দুই মাস : আমদানিতে ভর করে রাজস্ব আহরণে রেকর্ড প্রবৃদ্ধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডলারের দাম বাড়ার কারণে আমদানি-রপ্তানি খাতে সুবাতাস বইছে। এরই ধারাবাহিকতায় আমদানিতে ভর করে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব আহরণে রেকর্ড ২১ দশমিক ১৩ শতাংশ গড় প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম দ্ইু মাসে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৪৩ হাজার ৫৯০ কোটি টাকা, আদায় হয়েছে ৪০ হাজার ২৭০ কোটি টাকা। অর্থাৎ রাজস্ব ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৩ হাজার ৩১৯ কোটি টাকা। তবে ঘাটতি থাকলেও রাজস্ব আহরণ অন্যান্য অর্থবছরের তুলনায় অগ্রগতি বেশ বেশ ভালে বলেও মনে করছেন সংশ্লিষ্টরা। এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্র জানায়, চলতি অর্থবছরের ২০২২-২৩ অর্থবছরে আমদানি ও রপ্তানি পর্যায়ে মোট রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১১ হাজার কোটি টাকা। এর মধ্যে জুলাই-আগস্টে ১৫ হাজার ১৭২ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আহরণ হয়েছে ১৪ হাজার ৮৬৩ কোটি ৬০ লাখ টাকা। প্রবৃদ্ধি ২৮ দশমিক ৫৬ শতাংশ।
গত ২০২১-২২ অর্থবছরের তুলনায় একই সময়ে ঘাটতি ৩০৮ কোটি ৪০ লাখ টাকা। অন্যদিকে চলতি অর্থবছরের প্রথম দুই মাসে ১৬ হাজার ৪২৮ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে মূসক বা ভ্যাট খাতে আহরণ ১৫ হাজার ৩৩ কোটি ৭ লাখ টাকা, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ৩৯৪ কোটি ৯৩ লাখ টাকা কম।
চলতি অর্থবছরের স্থানীয় পর্যায়ে মূসক আদায়ে মোট লক্ষ্যমাত্রা ধরা হয় ১ লাখ ৩৬ হাজার ৯০০ কোটি টাকা। আর জুলাই-আগস্টে আয়কর ও ভ্রমণ কর এসেছে ১০ হাজার ৩৭৩ কোটি ৮৯ লাখ টাকা। যেখানে লক্ষ্যমাত্রা ছিল ১১ হাজার ৯৯০ কোটি টাকা। এই খাতে সবচেয়ে বেশি ঘাটতি হয়েছে। এখানে ঘাটতি ১ হাজার ১১৬ কোটি ১১ লাখ টাকা। সব মিলিয়ে চলতি অর্থবছরের দুই মাসে তিন বিভাগে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রার ৯২ দশমিক ৩৮ শতাংশ আদায় করতে সক্ষম হয়েছে এনবিআর। এর মধ্যে চলতি অর্থবছরের দ্বিতীয় মাস আগস্টে প্রতিষ্ঠানটি ২২ হাজার ৪৭২ কোটি টাকার রাজস্ব সংগ্রহ করে ১৯.১২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে।
এনবিআরের কর্মকর্তারা বলছেন, ডলারের দাম বাড়া এবং মূল্যস্ফীতির কারণে আমদানি-রপ্তানি খাতে ভালো প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। তবে আয়কর খাতে ঘাটতি বাড়ছে। সেই সঙ্গে ভ্যাট আদায়ে ঘাটতি রয়েছে। ভ্যাট আদায় কমে যাওয়ায় এনবিআরের রাজস্ব আদায় একটু কম হচ্ছে। তবে আমদানি-রপ্তানি খাত রমরমা থাকায় রাজস্ব আহরণের রেকর্ড প্রবৃদ্ধি হয়েছে বলেও মনে করেন তারা।
সূত্র আরো জানায়, আগস্ট মাসে ভ্যাট আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২৩ হাজার ৪ কোটি টাকা। এর মধ্যে ৮ হাজার ২১৪ কোটি টাকার লক্ষ্যমাত্রা ছিল ভ্যাট খাতে। যেখানে রাজস্ব সংগ্রহ হয় ৮ হাজার ৭৩৩ কোটি ৭৪ লাখ টাকা। এছাড়া শুল্ক খাতে থেকে ৮ হাজার ৯৬ কোটি ৯২ লাখ এবং আয়কর ও ভ্রমণ কর থেকে ৫ হাজার ৬৪১ কোটি ৭৪ লাখ টাকা আদায় হয়।
প্রসঙ্গত, চলতি অর্থবছরে (জুলাই-জুন) এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয় ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা। গত ২০২১-২২ অর্থবছরে ১৬.০৭ শতাংশ প্রবৃদ্ধি হলেও বছর শেষে ঘাটতি দাঁড়িয়েছিল ২৮ হাজার কোটি টাকা। লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়