করোনা পরিস্থিতি : সংক্রমণের হার ১১.৬০ শতাংশ

আগের সংবাদ

খোলা ছাদে খুশির নিনাদ : মেয়েদের ঘিরে শোভাযাত্রায় লাখো মানুষ

পরের সংবাদ

সিরাজগঞ্জের আঁখি এখন দেশের গর্ব

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

হেলাল উদ্দিন, সিরাজগঞ্জ থেকে : সাফ চ্যাম্পিয়নশিপে নারী ফুটবলের কৃতিত্বে সারাদেশের মানুষ গর্বিত। আর সেখানে সিরাজগঞ্জের নারী ফুটবলার আঁখি থাকায় জেলার মানুষ বেশি গর্বিত। সিরাজগঞ্জের মেয়ে ফুটবলার আঁখি এখন জেলার সবারই নয়নের মনি। নানা অভাবের মাঝে বেড়ে ওঠা আঁখিই এখন অনেক মেয়েরই আদর্শ। নতুন বুট বা বল কোনোটাই সহসাই ধরা দেয়নি আঁখির ছোটবেলায়। কিন্তু তাতে দমেনি আঁখি। নিজের শেষটুকু দিয়ে চেষ্টা করে হয়ে উঠেছে আজকের আঁখি।
সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পারকোলার আক্তার হোসেন ও নাছিমা বেগম দম্পতির দ্বিতীয় সন্তান আঁখি খাতুন। সাংসারিক জীবনের শুরুতে অসচ্ছল থাকলেও অনেকটাই এখন কেটে গেছে। আক্তার হোসেন একসময় তাঁত এর কাজ করেই দুই সন্তানকে মানুষ করেছেন। প্রধানমন্ত্রীর দেয়া আর্থিক সহায়তার কারণে এখন আর টানাপড়েন নেই বললেই চলে। সাথে মিলেছে এক টুকরো মাথা গোঁজার ঠাঁই।
ছোটবেলা থেকেই পাড়ার ছেলেদের সঙ্গে ফুটবল খেলা দিয়ে শুরু আঁখির। নানা রকম কটুকথা শুনেও দমে যায়নি আঁখি ও তার বাবা-মার স্বপ্ন। এবার সাফ গেমসে বাংলাদেশের নারীদের দল বিজয়ী হওয়ায়, উচ্ছ¡সিত আঁখির ছোটবেলার বন্ধুরা। এমন বন্ধু পেয়ে গর্বিত তারা। তারা বলেন, আমরা ছোটবেলা থেকে এক স্কুলে পড়াশুনা করেছি। একসঙ্গেই খেলাধুলা করেছি। বন্ধু আঁখি এখন আমাদের শাহজাদপুরের গর্ব, সিরাজগঞ্জের গর্ব।
আঁখির ছোটবেলার শিক্ষক পারকোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলাউদ্দিন জানান, আঁখি আমাদের পারকোলা তথা দেশের গর্ব। প্রধানমন্ত্রী স্কুলভিত্তিক বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব ফুটবল কাপ চালু করার কারনেই আঁখি নিজেকে মেলে ধরতে সক্ষম হয়েছে। সেখানকার পারফরম্যান্স সবার নজর কাড়ে। তখন থেকেই আঁখির স্বপ্ন আরো দৃঢ় হয়। আজ আঁখি আমাদের সবার মুখ উজ্জ্বল করেছে।
আঁখির বাবা আক্তার হোসেন জানায়, এক সময় মেয়েকে নিয়ে নানাকটু কথা শুনেছেন। কিন্তু পিছপা হননি। এক সময় যারা কটূ কথা বলত আজ তারাই আঁখিকে নিয়ে গর্ববোধ করে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব ফুটবল কাপ চালু করার কারণেই আঁখিদের মতো মেয়েরা প্রত্যন্ত গ্রামাঞ্চল থেকে উঠে এসে দেশের নাম ছড়িয়ে দিতে পারছে বিশ্বময়।
আঁখির বাবা-মা আরো বলেন, আঁখির আঁখি হয়ে উঠার পেছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানই বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়