করোনা পরিস্থিতি : সংক্রমণের হার ১১.৬০ শতাংশ

আগের সংবাদ

খোলা ছাদে খুশির নিনাদ : মেয়েদের ঘিরে শোভাযাত্রায় লাখো মানুষ

পরের সংবাদ

সালাউদ্দিন বাফুফে ভবনে মেয়েদের বরণ করবেন : ছাদখোলা বাসে চ্যাম্পিয়নদের সংবর্ধনা

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : হিমালয়কন্যা নেপালে ইতিহাস গড়েছেন বাংলার নারী ফুটবলাররা। গর্বিত করেছেন জাতিকে, ভাসিয়েছেন আনন্দে। আজ বুধবার দুপুরে দেশে ফিরছেন সেই বীর ফুটবলাররা। সাফ চ্যাম্পিয়নদের বরণ করতে মুখিয়ে আছে পুরো দেশের মানুষ। তবে মেয়েদের বরণ করতে বিমানবন্দরে যাবেন না বলে জানিয়েছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। মেয়েদের বাফুফে ভবনে বরণ করবেন বলে জানিয়েছেন তিনি। ফাইনালের আগের দিন বাংলাদেশ দলের ফুটবলার সানজিদা আখতার এক ফেসবুক পোস্টে লিখেন, ছাদখোলা চ্যাম্পিয়ন বাসে ট্রফি নিয়ে না দাঁড়ালেও চলবে, সমাজের টিপ্পনীকে একপাশে রেখে যে মানুষগুলো আমাদের সবুজ ঘাস ছোঁয়াতে সাহায্য করেছে, তাদের জন্য এটি জিততে চাই।
কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে নেপালকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো ট্রফি জয়ের স্বপ্ন পূরণ করেছেন বাংলার মেয়েরা। এবার পালা উৎসবের, এবার পালা তাদের আড়ম্বরপূর্ণ সংবর্ধনা দিয়ে বরণ করে নেয়ার।
সানজিদার সেই আবেগঘন পোস্ট ছুঁয়ে গেছে কোটি ভক্তের হৃদয়। ফাইনাল শুরুর আগেই সামাজিক যোগাযোগমাধ্যম সয়লাব ছাদখোলা বাসের দাবিতে। চ্যাম্পিয়ন হওয়ার পর সেই দাবি আরো জোরালো হয়। কোটি ভক্তের মতো সানজিদার এই আক্ষেপ ছুঁয়ে যায় ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলকেও। তাইতো বাংলাদেশ চ্যাম্পিয়ন হওয়ার পর অফিসে বসেই সিদ্ধান্ত নিয়ে নেন ছাদখোলা বাস তৈরি করার।
এ নিয়ে গতকাল বাফুফের সঙ্গে বৈঠক করেন ক্রীড়া প্রতিমন্ত্রী। বৈঠক শেষে ঘোষণা দেন ছাদখোলা বাসের, ঢাকায় এ ধরনের কোনো ছাদখোলা বাস নেই। একটা দোতলা বাসকে উপর থেকে খুলে তৈরি করা হচ্ছে। আমাদের একটু ক্ষতি হলেও তাদের আক্ষেপটা আমরা পূরণ করতে পারি, সেজন্য উদ্যোগ নিয়েছি। বাস তৈরি হচ্ছে, সন্ধ্যার মধ্যে আমরা বাসটিকে সাজাতে পারবো। তাদের আক্ষেপটা আমরা পূরণ করতে পারবো।’
সানজিদার স্ট্যাটাস দেখেই সিদ্ধান্ত নিয়েছেন ক্রীড়া প্রতিমন্ত্রী, ‘আগের দিন সানজিদা আক্ষেপ করে বলছিলেন হয়তো তাদের হুড খোলা বাসে নিয়ে আসা হবে না। এ রকম একটা আক্ষেপ ছিল তার লেখায়। আমি গতকাল এই লেখাটা দেখেছি। আগেও পড়েছিলাম হয়তো। এই লাইনটা আলাদা করে খেয়াল করিনি। মধ্যরাত পর্যন্ত অফিস করেছি, সেখানে আমরা বাস জোগাড় করেছি।’
সাফজয়ী মেয়েদের কেন বরণ করতে বিমানবন্দরে যাবেন না সালাউদ্দিন। গতকাল বাফুফে কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বাফুফে সভাপতি বলেন, বুধবার বিমানবন্দরে যাবে বাফুফের নির্বাহী কমিটি, ক্রীড়া প্রতিমন্ত্রীরা যাবেন দলকে রিসিভ করতে। আরো অনেকেই যাবে। আমি দলকে রিসিভ করব এখানে (বাফুফে কার্যালয়)। কেন আমি সেখানে (বিমানবন্দরে) রিসিভ করব না, সেটা বলি। আমার খুব ইচ্ছা ছিল সেখানে যাওয়ার, চ্যাম্পিয়ন হয়ে কাপ নিয়ে আসছে প্রথমবার। বিমানবন্দরে না যাওয়ার কারণ জানিয়ে কাজী সালাউদ্দিন বলেন, আমি যদি ওখানে যাই, তাহলে আপনারা (সাংবাদিক) আমাকে নানা প্রশ্ন করবেন। তাতে হবে কী, আমাদের মেয়েরা যে লাইমলাইট পেত, সেটা ভাগ হয়ে যাবে। এটা মেয়েদের দিন। এটা প্রেসিডেন্টেরও দিন না, সেক্রেটারিরও দিন না, ভাইস প্রেসিডেন্টেরও দিন না। এটা মেয়েদের দিন। আমি চাই মেয়েরা এক্সক্লুসিভলি আপনাদের (মিডিয়া) আদরটা পায়, মিডিয়া কাভারেজটা পায়।
ফিফা র‌্যাঙ্কিংয়েও বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে নেপাল। দুই দলের অতীত পরিসংখ্যানও নেপালের পক্ষেই পালে হাওয়া দিচ্ছিল। কিন্তু মাঠের লড়াইয়ে বাজিমাত করলো বাংলাদেশই। হিসাবের গণেশ উল্টে দিয়ে হিমালয় জয় করলো সাবিনা খাতুনের দল। স্বাগতিকদের স্রেফ উড়িয়ে দিল ৩-১ গোলে। এমন জয়ে বহুদিন পর উল্লাসের উপলক্ষ এলো দেশের কোটি কোটি ফুটবলপ্রেমীর সামনে। তাইতো বিজয়ী নারীদেরও দেশের মাটিতে সংবর্ধনায় সিক্ত করতে চান ভক্ত-সমর্থকরা। তাদের সংবর্ধনায় প্রস্তুত হচ্ছে ছাদখোলা বাস। ইতিহাসগড়া এই নারীরা বিজয়ীর বেশে দেশে ফিরছে আজ। এদিন স্থানীয় সময় দুপুর সোয়া ১২টায় নেপাল থেকে ফ্লাইটে দেশের উদ্দেশ্যে যাত্রা করবেন সাবিনা খাতুন, কৃষ্ণা রানী, সিরাত জাহান স্বপ্নারা। এক ঘণ্টার ফ্লাইট শেষে দুপুর সোয়া ১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে তাদের। চ্যাম্পিয়ন নারীদের বিমানবন্দর থেকে ছাদখোলা বাসে করে সংবর্ধনা দেয়া হবে।
বিআরটিসি জানায়, ৭৫ সিটের ডাবল ডেকার বাসের দুইতলায় ৮ থেকে ১০টি সিট তুলে ফেলা হয়েছে। পাশাপাশি বিআরটিসির মতিঝিল ডিপোর একটি ডাবল ডেকার বাসের ছাদ কাটা হচ্ছে। একই সঙ্গে বাসের গায়েও বিজয়ীদের স্টিকার লাগানো থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়