করোনা পরিস্থিতি : সংক্রমণের হার ১১.৬০ শতাংশ

আগের সংবাদ

খোলা ছাদে খুশির নিনাদ : মেয়েদের ঘিরে শোভাযাত্রায় লাখো মানুষ

পরের সংবাদ

সংসদীয় স্থায়ী কমিটি : বিদ্যুতের সিস্টেম লস শূন্যের কোটায় নামিয়ে আনার সুপারিশ

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশীয় প্রযুক্তি ব্যবহার করে নবায়নযোগ্য জ¦ালানির উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া, ডিজেল চালিত সেচযন্ত্রের পরিবর্তে সৌরসেচের ব্যবহার বাড়ানো এবং বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় সিস্টেম লস শূন্যের কোটায় আনতে প্রিপেইড মিটার বসাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
কমিটির এ বৈঠক গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। এর সভাপতি ওয়াসিকা আয়শা খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আবু জাহির, আলী আজগার, আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম এমপি এবং নার্গিস রহমান অংশ নেন।
বৈঠকে সরকারি-বেসরকারি বিভিন্ন অফিস-দপ্তরে বিদ্যুৎ বিল বকেয়া থাকায় অসন্তোষ প্রকাশ করে কমিটি। এ সময় কেনো এসব অফিস বিদ্যুৎ বিল দিনের পর দিন পরিশোধ করছে না- তাদের এনার্জি অডিট করে তথ্যাদি বৈঠকে উপস্থাপন করার কথাও বলেছে কমিটি। এছাড়া নতুন সংযোগ দেয়ার ক্ষেত্রে বিদ্যুৎসাশ্রয়ী যন্ত্র ও উপকরণের ব্যবহার বিষয়ে কমিটি নির্দেশনা দেয়। সম্প্রতি বিদ্যুৎ প্রতিমন্ত্রীর দেয়া তথ্যমতে, সরকারি, আধা সরকারি, বেসরকারি ও প্রাইভেট সংস্থায় বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকা। এর মধ্যে বিভিন্ন মন্ত্রণালয়ও রয়েছে। সবচেয়ে বেশি বকেয়া শিক্ষা মন্ত্রণালয়ে ৩২৩ কোটি ৪০ টাকা। বিদ্যুৎ বিল বকেয়ার দিক থেকে দ্বিতীয় অবস্থানে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়- ১৪২ কোটি ৪৮ লাখ টাকা। তৃতীয় অবস্থানে রয়েছে খাদ্য মন্ত্রণালয় ১২৮ কোটি ৩ লাখ ৮৬ হাজার টাকা। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে ৭৮ কোটি ১৬ লাখ ৩ হাজার টাকা, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ৬২ কোটি ৪ লাখ ৯৬ হাজার টাকা। প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ২৭ কোটি ১১ লাখ ৬ হাজার টাকা, আইন ও বিচার মন্ত্রণালয় ৬ কোটি ৯ লাখ ৯৫ হাজার টাকা, ভূমি মন্ত্রণালয় ১০ কোটি ৩ লাখ ৯২ হাজার টাকাসহ ৪০টি মন্ত্রণালয়ের কাছে মোট ৬৪২ কোটি ৯৮ লাখ টাকা বকেয়া রয়েছে।
বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ২০২০-২১ অর্থবছরের আয়-ব্যয় সম্পর্কে, বৈশ্বিক জ¦ালানি সংকট ও ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদার পরিপ্রেক্ষিতে পরিবেশের ভারসাম্য রক্ষায় নবায়নযোগ্য জ্বালানির উৎস থেকে বিদ্যুৎ উৎপাদন এবং বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় প্রিপেইড মিটার বসানোর সুপারিশ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়