করোনা পরিস্থিতি : সংক্রমণের হার ১১.৬০ শতাংশ

আগের সংবাদ

খোলা ছাদে খুশির নিনাদ : মেয়েদের ঘিরে শোভাযাত্রায় লাখো মানুষ

পরের সংবাদ

মন্ত্রণালয়কে সংসদীয় কমিটি : আয়ের চার গুণ ব্যয় ট্রেন আর লিজে নয়

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বেসরকারি খাতের ৪০টি ট্রেনের লিজের মেয়াদ শেষ হওয়ার পর নতুন করে লিজ না দিতে সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়া পরবর্তী বৈঠকে ট্রেন লিজের বিষয়ে লাভ-লোকসানের পূর্ণাঙ্গ প্রতিবেদন তুলে ধরার সুপারিশ করা হয়েছে।
কমিটির কার্যপত্র থেকে জানা গেছে, গত ২০২১-২২ অর্থবছরে এ ৪০টি ট্রেন থেকে আয় হয়েছে মাত্র ৯৮ কোটি ৬১ লাখ টাকা, আর ব্যয় হয়েছে প্রায় ৪ গুণ। সুতরাং বেসরকারি খাতে দিয়েও যদি লোকসানেই চলে তাহলে সেবা খাত হিসেবে ট্রেনগুলো লিজের মেয়াদ শেষ হলে রেলওয়ে নিজেরাই তা চালাতে পারে বলে সুপারিশ করেছে কমিটি।
কমিটির ২২তম বৈঠক গতকাল মঙ্গলবার এর সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী এমপির সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, শফিকুল ইসলাম শিমুল, শফিকুল আজম খান, সাইফুজ্জামান, এইচ এম ইব্রাহিম, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি বৈঠকে অংশ নেন।
উল্লেখ্য, গত ৩টি অর্থবছর আগে বেসরকারি সংস্থা পরিচালিত রেলে প্রতি কিলোমিটার যাত্রীপ্রতি খরচ হয়েছে ২ টাকা ৪৩ পয়সা। আর আয় হয় ৬২ পয়সা। ২০১৮-১৯ অর্থবছরে মালামাল পরিবহন বাবদ প্রতি কিলোমিটারে টনপ্রতি খরচ হয়েছে ৮ টাকা ৯৪ পয়সা। আর এই সময়ে আয় হয়েছে ৩ টাকা ১৮ পয়সা। এ হিসাবে দেখা যাচ্ছে- বছরে এ ৪০টি ট্রেনের জন্য রেলের কোটি কোটি টাকা লোকসান হচ্ছে।
বৈঠকে রেলের দেয়া হিসাবে সন্তুষ্ট হননি কমিটির সদস্যরা। তারা ট্রেনপ্রতি খরচের হিসাব চেয়েছেন। রেল মন্ত্রণালয় ও বেসরকারি প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত ৪টি ট্রেনকে নমুনা ধরে মাসিক আয় ও পরিচালন ব্যয়ের তুলনামূলক হিসাব আগামী বৈঠকে উপস্থাপনের জন্য সুপারিশ করেছে কমিটি।
একইসঙ্গে বাংলাদেশ রেলওয়ের অবৈধ দখলকৃত ভূমি উদ্ধারের পদক্ষেপ নেয়া এবং অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ারও সুপারিশ করা হয়। কমিটির এক সদস্য বলেন, বৈঠকে বলা হয়েছে- বেসরকারি খাতে দিয়েও যদি লোকসানে থাকে, তাহলে লিজ দেয়ার কোনো অর্থ হয় না। রেলওয়ে নিজেই তা চালাতে পারে। আর মন্ত্রণালয়ের কাছে আমরা আয়-ব্যয় উভয়েরই হিসাব চেয়েছিলাম। সেটা তারা দেয়নি। এজন্য পরের বৈঠকে বিস্তারিত জানাতে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়