করোনা পরিস্থিতি : সংক্রমণের হার ১১.৬০ শতাংশ

আগের সংবাদ

খোলা ছাদে খুশির নিনাদ : মেয়েদের ঘিরে শোভাযাত্রায় লাখো মানুষ

পরের সংবাদ

মন্টু গংরা আসল! গণফোরাম থেকে ড. কামালকে ‘অব্যাহতি’

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতবেদক : ড. কামাল হোসেন ও মো. মিজানুর রহমান ঘোষিত গণফোরামের নতুন কমিটি ‘সম্পূর্ণ গঠনতন্ত্র পরিপন্থি ও অগণতান্ত্রিক’ বলে দাবি করেছে মোস্তফা মন্টুর নেতৃত্বাধীন গণফোরাম একাংশ। তাদের দাবি, গঠনতন্ত্র অনুযায়ী তারাই আসল গণফোরাম।
গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এই দাবি করা হয়। এ সময় ড. কামাল হোসেনকে দলের প্রধান উপদেষ্টার পদ থেকে অব্যাহতি ও মো. মিজানুর রহমানকে সভাপতি পরিষদের সদস্য পদসহ দলের সাধারণ সদস্য পদ থেকেও বহিষ্কার ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের নির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাইদ, মহিউদ্দিন আ. কাদের, অধ্যাপক হাফিজ চৌধুরী, সিদ্দিকুর রহমান প্রমুখ।
লিখিত বক্তব্যে সংগঠনের নির্বাহী সভাপতি এডভোকেট জগলুল হায়দার আফ্রিক বলেন, ড. কামাল হোসেন ও মো. মিজানুর রহমান গত ১৭ সেপ্টেম্বর জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে যে কমিটি ঘোষণা করেন তা সম্পূর্ণ গঠনতন্ত্র পরিপন্থি ও অগণতান্ত্রিক।
তিনি বলেন, গণফোরামের অচলাবস্থা নিরসনে এবং দলকে দেশব্যাপী সুসংগঠিত করার লক্ষ্যে ২০২১ সালের ৩ ডিসেম্বর ঢাকায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ড. কামাল হোসেনের অনুমতি ও সমর্থন নিয়ে অত্যন্ত সফলভাবে গণফোরামের ষষ্ঠ জাতীয় কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়। ওই অধিবেশনে এক হাজার কাউন্সিলরের সক্রিয় অংশগ্রহণে সর্বসম্মতিক্রমে গণফোরামের সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টুকে সভাপতি ও সাবেক নির্বাহী সভাপতি সিনিয়র এডভোকেট সুব্রুত চৌধুরীকে সাধারণ সম্পাদক করে ১৫৭ সদস্যবিশিষ্ট গণফোরাম কেন্দ্রীয় কমিটি সর্বসম্মতিক্রমে নির্বাচিত হয়।
তিনি অভিযোগ করেন, আমরা গভীর উদ্বেগ ও বিস্ময়ের সঙ্গে দেখলাম, গত ১৭ সেপ্টেম্বর জাতীয় প্রেস ক্লাবে গণফোরামের সঙ্গে দীর্ঘদিন সম্পর্কহীন, দল থেকে পদত্যাগকারী, বিভেদ সৃষ্টিকারী ও নিষ্ক্রিয় কিছু ব্যক্তি নিয়ে গণফোরাম নাম দিয়ে ড. কামাল হোসেনকে সভাপতি ও মো. মিজানুর রহমানকে সাধারণ সম্পাদক করে ১০১ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। কিন্তু তারা কেউই গণফোরামের নির্বাচিত কমিটি থেকে পদত্যাগ না করে স্বঘোষিত একটি গঠনতন্ত্র পরিপন্থি দল গঠন করেন।
তিনি বলেন, এ অবস্থায় ১৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত গণফোরামের কেন্দ্রীয় কমিটির সভায় সর্বসম্মতিক্রমে ড. কামাল হোসেনকে দলের প্রধান উপদেষ্টার পদ থেকে অব্যাহতি দেয়া হলো। মো. মিজানুর রহমানকে সভাপতি পরিষদের সদস্য পদসহ দলের সাধারণ সদস্য পদ থেকেও বহিষ্কার করা হলো।
মোস্তফা মোহসীন মন্টু বলেন, কাউন্সিলের মাধ্যমে কমিটি নিয়ে আসেন। আমরা কাউন্সিলের মাধ্যমে কমিটি করেছি। কিন্তু তিনি (ড.কামাল) প্রেস কনফারেন্সের মাধ্যমে কমিটি ঘোষণা দিচ্ছেন। একটা আহ্বায়ক কমিটির ঘোষণা দিতে পারতেন। কিন্তু প্রেস কনফারেন্সের মাধ্যমে একটা পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা কীভাবে দিতে পারেন, যাদের সারা বাংলাদেশে কমিটি আছে?
তিনি আরো বলেন, আমরা নতুনদের নিয়ে জাতীয় পর্যায়ে একটা পরিবর্তন কামনা করি। সেই পরিবর্তন হলো একটা সুস্থ রাজনীতির বিকাশ। যেটার জন্য গণফোরামের জন্ম হয়েছিল। আজ আমরা অবাধ, সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করবো। এখান থেকে সরে আসার কোনো সম্ভাবনা নেই এবং সেই পথও খোলা নেই। আমরা এর থেকে বিচ্যুত হবো না, সামনে যে ব্যক্তিই আসুক না কেন? তিনি যত শ্রদ্ধেয় ব্যক্তিই হোক না কেন, আমরা জনগণের আকাক্সক্ষার সঙ্গে বিশ্বাসঘাতকতা করে তাদের সঙ্গে আপস করব না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়