করোনা পরিস্থিতি : সংক্রমণের হার ১১.৬০ শতাংশ

আগের সংবাদ

খোলা ছাদে খুশির নিনাদ : মেয়েদের ঘিরে শোভাযাত্রায় লাখো মানুষ

পরের সংবাদ

ফের ‘অভিশপ্ত’ ১৯ সেপ্টেম্বর : শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো, নিহত ২

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো। রাজধানী মেক্সিকো সিটির বাড়িগুলোয় তীব্র ভূমিকম্পের জেরে ভয়াবহ কম্পন অনুভূত হয়। ৭ দশমিক ৬ মাত্রার এই ভূমিকম্পে অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে, বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ভূমিকম্পে দুজন নিহত হয়েছেন বলে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে। খবর রয়টার্স।
দেশটির বন্দর মানজানিল্লোতে একটি ডিপার্টমেন্ট স্টোরের ছাদ ধসে পড়ে একজন নিহত হন। সরকার জানিয়েছে, পশ্চিমাঞ্চলীয় রাজ্য মিচোয়াকানের বেশ কয়েকটি হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে।
মেক্সিকোতে যখন ভূমিকম্প আঘাত হানে তখন ক্যালেন্ডারে ১৯ সেপ্টেম্বর। এর আগেও দুবার একই দিনে ভূমিকম্প হয়েছিল। তাই ১৯ সেপ্টেম্বর দেশটির জন্য আতঙ্কের বলা হচ্ছে। অনেকে অভিশপ্তও বলছেন। ১৯৮৫ ও ২০১৭ সালের পর আবার একই দিনে ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো। ওই দুই বছরও একই তারিখে মেক্সিকোতে ভূকম্পন অনুভূত হওয়ায় গতকাল সোমবারের ভূমিকম্প সেই স্মৃতি মনে করিয়ে দিচ্ছে। মেক্সিকোর ন্যাশনাল সিসমোলজিক্যাল এজেন্সি জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭ দশমিক ৪, তবে মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের তীব্রতার মাত্রা ৭ দশমিক ৬। রাজধানীবাসী ৩৭ বছর বয়সি করিনা সুরায়েজ আতঙ্কিত হয়ে বাড়ি থেকে বেরিয়ে যান। তিনি বলেন, ভয়াবহ অনুভূতি। পরপর তিনবার ১৯ সেপ্টেম্বরে ভূমিকম্প সম্পর্কে মেক্সিকো সিটির রোমা এলাকার ৩৪ বছর বয়সি গ্রাফিকস ডিজাইনার ইসা মন্টেস রয়টার্সকে বলেন, এটি অভিশাপের মতো মনে হচ্ছে। ১৯৮৫ সালের ১৯ সেপ্টেম্বর ৮ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল মেক্সিকো। সেই ভূমিকম্পে ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। অসংখ্য বাড়িঘর ধ্বংস হয়েছিল। এ ভূকম্পনের কয়েক বছর পর ২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর আবারো ভূমিকম্প হয় মেক্সিকোতে। রিখটার স্কেলে এ কম্পনের মাত্রা ছিল ৭ দশমিক ১। সেই ভূমিকম্পে ৩৭০ জনের মৃত্যু হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়