করোনা পরিস্থিতি : সংক্রমণের হার ১১.৬০ শতাংশ

আগের সংবাদ

খোলা ছাদে খুশির নিনাদ : মেয়েদের ঘিরে শোভাযাত্রায় লাখো মানুষ

পরের সংবাদ

নবাবগঞ্জে ড্যান্ডি আসক্ত হচ্ছে পথশিশুরা

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : নেশা জাতীয় দ্রব্য ড্যান্ডিতে আসক্ত হচ্ছে নবাবগঞ্জের বিভিন্ন গ্রামের পথশিশুরা। অসাধু বিক্রেতারা অধিক মুনাফার লোভে পথশিশুদের কাছে এসব নেশাদ্রব্য বিক্রি করছে। নেশার টাকা সংগ্রহ করতে গিয়ে শিশুরা চুরি-ছিনতাইসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা জানান, মাদকের তালিকায় এ নেশার নাম না থাকায় সঠিকভাবে অভিযান পরিচালনা করা যাচ্ছে না। তবে এ বিষয়ে খবর পেলেই ব্যবস্থা নেয়া হচ্ছে।
ড্যান্ডি নামক এই নেশা জাতীয় দ্রব্যটি রাবার, চামড়াজাত দ্রব্য বা জুতা ও ফার্নিচার তৈরিতে ব্যবহৃত এক ধরনের আঠা ড্যানড্রাইট অ্যাডহেসিভ বা ড্যান্ড্রাইট (গাম)। উপজেলার বিভিন্ন হার্ডওয়্যারের দোকানে সলিউশন নামে এসব আঠা জাতীয় দ্রব্য ৪০ বা ৮০ থেকে ১৪০ টাকায় বিক্রি করা হয়। গ্রামের ছোট দোকানগুলোসহ বিভিন্ন এলাকায় প্রকাশ্যেই এসব নেশা করছে পথশিশুরা।
নাম জানাতে অনিচ্ছুক এক পথশিশু জানায়, যেখানে লোকজন কম সেখানে বসে ড্যান্ডি খায়। এখন মাঝে মধ্যে খায় সে। ড্যান্ডি খেলে মাথা ঘোরে, ক্ষুধা লাগে না।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা যায়, এ নেশার ফলে এসব শিশু নানা রোগে আক্রান্তসহ দ্রুত কিডনি বিকল হয়ে মৃত্যুর মুখে পতিত হয়। তাদের এই পথ থেকে ফিরিয়ে আনতে প্রশাসনসহ সবাইকে কাজ করতে হবে।
নবাবগঞ্জ থানার ওসি ফেরদৌস ওয়াহিদ বলেন, এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো আইন না থাকায় ব্যবস্থা নিতে পারছি না। তবুও পুলিশ বসে নেই, এমন দেখলেই শিশুদের উদ্ধার করে তাদের মা-বাবার হাতে তুলে দেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়