করোনা পরিস্থিতি : সংক্রমণের হার ১১.৬০ শতাংশ

আগের সংবাদ

খোলা ছাদে খুশির নিনাদ : মেয়েদের ঘিরে শোভাযাত্রায় লাখো মানুষ

পরের সংবাদ

দাম না পেয়ে হতাশ কৃষক : সদরপুরে উঠছে না পাটের উৎপাদন খরচ

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সদরপুর (ফরিদপুর) প্রতিনিধি : ফরিদপুরের সদরপুরে চলতি মৌসুমে হঠাৎ পাটের মূল্য কমে যাওয়ায় বিপাকে পড়েছেন উপজেলার পাটচাষিরা। উৎপাদন খরচ না উঠলে আগামীতে পাট চাষে আগ্রহ হারাবে কৃষক। এমনটাই মনে করছে সচেতন মহল।
জানা গেছে, চলতি মৌসুমে প্রথমদিকে (জুনের শেষ থেকে আগস্টের মাঝামাঝি পর্যন্ত) প্রতি মণ পাট বিক্রি হয়েছে ৩ হাজার ৪০০ থেকে ৩ হাজার ৫০০ টাকা দরে। বর্তমানে সেই পাট বিক্রি হচ্ছে প্রতি মণ ২ হাজার ৫০০ থেকে ২ হাজার ৬০০ টাকা দরে। কেউ কেউ ব্যাংক থেকে ঋণ ও মহাজনের কাছ থেকে দাদনে টাকা নিয়ে পাঠ চাষ করেছিল লাভের আশায়। সম্প্রতি পাটের মূল্য কমে যাওয়ায় হতাশা দেখা দিয়েছে স্থানীয় কৃষকদের মাঝে।
সদরপুর উপজেলা কৃষি কর্মকর্তা বিধান রায় জানান, উপজেলার ৯টি ইউনিয়নে মোট ৬ হাজার ৯০০ হেক্টর জমিতে পাটের চাষ হয়েছে। পাটচাষিরা জানান, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকার কারণে উৎপাদন ভালো হলেও মৌসুমে পর্যাপ্ত বৃষ্টিপাত এবং বর্ষার পানি না আসার কারণে পাট কাটা, পচানো ও আঁশ ছাড়ানো সমস্যা হওয়ার কারণে পাটের মান কিছুটা নিম্নমানের হয়েছে। শ্রমিকের মজুরি বৃদ্ধি, পরিবহন খরচ বেশি পড়ায় এবার প্রতি মণ পাট উৎপাদনে খরচ হয়েছে প্রায় ২ হাজার ৫০০ টাকা। বর্তমানে প্রতি মণ পাটের উৎপাদন খরচ উঠছে না পাটচাষিদের। চলতি মৌসুমের শেষে পাটের মূল্য বৃদ্ধি না পেলে আগামী পাট মৌসুমে পাট চাষে আগ্রহ হারাতে পারে কৃষক এমনটাই মনে করছে সচেতন মহল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়